ভিএমপিএল

নয়াদিল্লি [ভারত], 5 জুলাই: ডাক্তার দিবস স্মরণে, টাইমস নাউ ডক্টরস ডে কনক্লেভ নেতৃস্থানীয় চিকিৎসা পেশাদারদের একত্রিত করে তাদের অবদান উদযাপন করতে এবং ভারতের মুখোমুখি স্বাস্থ্য সমস্যাগুলি সমাধান করতে। এরকম একটি জটিল সমস্যা হল তামাক ব্যবহারের বিধ্বংসী টোল। যদিও বিদ্যমান নীতিগুলি তামাক সেবনকে রোধ করার লক্ষ্যে, মানবিক ও অর্থনৈতিক খরচ উল্লেখযোগ্য রয়ে গেছে।

বর্তমান জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতিগুলি কাঙ্ক্ষিত ফলাফল দেয়নি। তামাকজনিত রোগে প্রতি বছর লক্ষাধিক প্রাণ হারায়, যা ভারতের স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর চাপ সৃষ্টি করে। কনক্লেভে "ভারতে আসক্তির নেতৃত্বে এনসিডিগুলির বিরুদ্ধে লড়াইয়ের জন্য একটি নতুন এবং ব্যাপক পদ্ধতির প্রয়োজন" বিষয়ক প্যানেল আলোচনা আসক্তি-চালিত এনসিডি, বিশেষত মূল কারণ - নিকোটিন আসক্তির বিরুদ্ধে লড়াই করার জন্য একটি নতুন এবং ব্যাপক পদ্ধতির জরুরি প্রয়োজনকে তুলে ধরে।আরপিজি লাইফ সায়েন্সেসের ভাইস চেয়ারপার্সন ও ব্যবস্থাপনা পরিচালক যুগল সিক্রি, পরিস্থিতির গুরুত্বের উপর জোর দিয়ে বলেছেন, "অসংক্রামক রোগগুলিকে মোকাবেলা করা শুধু গুরুত্বপূর্ণ নয় বরং গুরুত্বপূর্ণ, আসক্তি চালিত এনসিডিগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য একটি নতুন এবং ব্যাপক পদ্ধতির দাবি করে৷ আসক্তির সাথে যুক্ত এই এনসিডিগুলি উদ্বেগজনক, এনসিডি-সম্পর্কিত মৃত্যুর ছয়জনের মধ্যে একজনের জন্য তামাক দায়ী।"

আলোচনাটি যুগল সিক্রির দ্বারা উত্থাপিত একটি চিন্তা-উদ্দীপক প্রশ্নের সাথে প্রজ্বলিত হয়েছিল: এটি কি নিকোটিন নিজেই, বা এটি যেভাবে বিতরণ করা হয়েছে, তা কি আরও বড় হুমকি তৈরি করে?

জনস্বাস্থ্যের একজন নেতৃস্থানীয় ব্যক্তিত্ব ডাঃ সেকুইরা, নিকোটিন এবং তামাকের মধ্যে একটি স্পষ্ট পার্থক্য করার আহ্বান জানিয়ে এর উপর ভিত্তি করে তৈরি করেছেন। এমনকি স্বাস্থ্যসেবা পেশাদারদের মধ্যেও তিনি নিকোটিনকে ঘিরে ভুল তথ্যের বিষয়টি ডেকেছিলেন। নিকোটিন আসক্তি, কিন্তু সিগারেট, বিড়ি ইত্যাদিতে থাকা নিকোটিন ক্যান্সার, ফুসফুসের রোগ এবং হৃদরোগের জন্য সরাসরি দায়ী নয় যা প্রতি বছর কয়েক হাজার ভারতীয়কে হত্যা করে। হ্যাঁ, এটি তাদের সকলকে আসক্ত করেছে এবং দীর্ঘ মেয়াদে তাদের আসক্ত করে রেখেছে। কিন্তু এটি তামাকের অন্যান্য রাসায়নিক যৌগ, এবং তামাকের আগুন জ্বালিয়ে তৈরি ধোঁয়ায়, যা সরাসরি এবং প্রাথমিকভাবে অসুস্থতা এবং মৃত্যুর কারণ, নিকোটিন নয়। তাই আমাদের নিকোটিনের প্রতি নতুন করে নজর দেওয়া দরকার এবং এটি যে আসক্তি সৃষ্টি করে তা কীভাবে এর ডেলিভারি মেকানিজমের সম্ভাব্য ক্ষতির সাথে সম্পর্কিত।ম্যানকাইন্ড ফার্মার সিনিয়র প্রেসিডেন্ট অতীশ মজুমদার উল্লেখ করেছেন, "আমরা একটি বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। আসক্তি-চালিত এনসিডিগুলির প্রভাব মোকাবেলা এবং ক্ষতি কমানোর প্রচারে সচেতনতা বৃদ্ধি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আসক্তিকে স্পষ্টভাবে সংজ্ঞায়িত করা অপরিহার্য। তামাক, চিনি, এবং আসক্তি-চালিত এনসিডিতে অবদানকারী হিসাবে লবণও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে," তিনি উল্লেখ করেছেন।

স্বাস্থ্য-ঝুঁকির লেবেলগুলি তাই আসক্তি সম্পর্কিত NCD-এর জন্য গুরুত্বপূর্ণ - তা তামাক বা খাদ্য পণ্য হোক।

ডক্টর মহসিন ওয়ালী, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত এবং স্যার গঙ্গারাম হাসপাতালের অনকোলজি, স্বাস্থ্যসেবা, ক্যান্সার এবং ক্লিনিক্যাল রিসার্চের সিনিয়র কনসালটেন্ট, তরুণদের ভবিষ্যত মঙ্গলকে অগ্রাধিকার দেওয়ার গুরুত্বের ওপর জোর দিয়েছেন। তিনি বলেন, "আমাদের তরুণদের ভবিষ্যত এবং মঙ্গলকে অগ্রাধিকার দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আসক্তি-চালিত অসংক্রামক রোগ (এনসিডি), বিশেষ করে তরুণ জনসংখ্যার মধ্যে ধূমপানের ক্রমবর্ধমান প্রবণতা মোকাবেলা করার এখনই উপযুক্ত মুহূর্ত।"প্যানেল আলোচনা স্বীকার করেছে যে সময়ের প্রয়োজন তাই তামাক বাজারের সামগ্রিক প্রভাবকে চিহ্নিত করার জন্য একটি আরও সংক্ষিপ্ত পদ্ধতি - তামাক-ব্যবহার বা ব্যাপকতার চেয়ে ভাল কিছু। তামাক ব্যবহারের বৈশিষ্ট্য নির্ধারণে 'ক্ষতির ওজন নির্ধারণ' বা 'ঝুঁকি গ্রেডিং'-এর একটি নতুন পদ্ধতি, মূলত তামাক ব্যবহারের একটি সূচক তৈরি করে যা বিভিন্ন পণ্যের মধ্যে ঝুঁকির পার্থক্য বিবেচনা করে। ঐতিহ্যবাহী সিগারেট এবং বিড়ি এই স্পেকট্রামের সবচেয়ে বিপজ্জনক প্রান্তে থাকে, অন্যদিকে ঔষধি নিকোটিন পণ্য (যেমন NRTs) নিরাপদ দিকে পড়ে। ঝুঁকি সূচক স্বীকৃতি দিয়ে, কথোপকথন স্থানান্তর করতে পারে। তামাক নিয়ন্ত্রণের সাথে মোকাবিলা করার পরিবর্তে, আমরা তামাক নিয়ন্ত্রণের জন্য সমাধান করব।

ডাঃ রোহান স্যাভিও সিকুইরা, কনসালট্যান্ট কার্ডিও-মেটাবলিক চিকিত্সক এবং নন-ইনভেসিভ কার্ডিওলজি, ডায়াবেটিস এবং এন্ডোক্রিনোলজি বিশেষজ্ঞ, এবং মাননীয়। মহারাষ্ট্রের গভর্নরের পরামর্শদাতা চিকিত্সক, প্রকৃত মূল কারণটি মোকাবেলায় চিকিত্সা পেশাদার এবং ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলিকে শিক্ষিত করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। "রোগীরা এসে আমাদের জিজ্ঞাসা করে যে আমি কীভাবে ছাড়তে পারি? আমরা চিকিৎসা পেশাদার হিসাবে এটির অগ্রভাগে আছি, তাই আমাদের 'ক্ষতি' এবং 'ক্ষতি হ্রাস' বলতে কী বোঝায় তা সম্পূর্ণরূপে বুঝতে হবে৷

ডাঃ সেকুইরা নিকোটিন প্রতিস্থাপন কৌশলগুলির অপর্যাপ্ততাকে নির্দেশ করে বলেছেন যে 'ডেটা প্রস্তাব করে যে NRT-এর কার্যকারিতার হার মাত্র 7%। চ্যালেঞ্জটি প্রাথমিকভাবে নিকোটিন বিতরণ ব্যবস্থাকে মোকাবেলা করার মধ্যে রয়েছে। জাতীয় স্বাস্থ্য নীতির অংশ হিসাবে শিক্ষাকে অগ্রাধিকার দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মধ্যে গ্রামীণ চিকিত্সকদের আসক্তির বিপদ সম্পর্কে শিক্ষিত করা এবং ক্ষতি কমানোর কার্যকর কৌশল অন্তর্ভুক্ত রয়েছে,” তিনি বলেছিলেন।ডাঃ ডি. ধনুরাজ, প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান, সেন্টার ফর পাবলিক পলিসি রিসার্চ (CPCR) নিকোটিন ডেলিভারি সিস্টেম সম্পর্কে আরও বিশদভাবে বলেছেন, "গত এক দশকে, তামাক ব্যবহার থেকে ক্ষতি কমানো অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, যা আমাদেরকে সচেতনতামূলক প্রচেষ্টা ত্বরান্বিত করার জন্য স্টেকহোল্ডারদের সম্পৃক্ত করতে প্ররোচিত করে৷ তামাকজাত দ্রব্যের উপর বর্ধিত কর সত্ত্বেও, বিকল্প নিকোটিন সরবরাহ ব্যবস্থা তামাক ব্যবহার হ্রাস করার জন্য একটি কার্যকর বিকল্প উপস্থাপন করে এবং আরও অন্বেষণের যোগ্যতা রাখে।"

কনক্লেভ একটি অভিনব জনস্বাস্থ্য কৌশলের আহ্বান জানিয়ে সমাপ্ত হয় যা তামাকজাত দ্রব্যের ঝুঁকি-ভিত্তিক প্রোফাইলিংকে আলিঙ্গন করে। এই কৌশলটি নিকোটিন নির্ভরতার জটিলতা স্বীকার করবে এবং ভারতীয় জনসংখ্যার মঙ্গলকে অগ্রাধিকার দেবে। তামাকজনিত রোগ এবং মৃত্যু কমানোর জন্য একটি পরিবার এবং জনসংখ্যা-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গি অবশ্যই এই ভিত্তি থেকে শুরু করা উচিত যে, যতদূর তামাক সম্পর্কিত, সবচেয়ে বড় সমস্যা হল বিতরণ ব্যবস্থা। বৈজ্ঞানিক অগ্রগতি লাভ করে, স্বাস্থ্যসেবা পেশাদারদের মধ্যে উন্মুক্ত আলোচনাকে উত্সাহিত করে এবং উদ্ভাবনী নীতিগুলি বাস্তবায়ন করে, ভারত তামাক-সম্পর্কিত এনসিডিগুলির বিরুদ্ধে লড়াইয়ে একটি নতুন কোর্স তৈরি করতে পারে।