রাঁচি, ভারত ব্লকের বিধায়কদের একটি গুরুত্বপূর্ণ সভা বুধবার এখানে শুরু হয়েছে, রাজ্যে প্রহরী পরিবর্তনের জল্পনা-কল্পনার মধ্যে, জোটের বিধায়করা জানিয়েছেন।

সভাটি ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন দ্বারা আহ্বান করা হয়েছে, যিনি ক্ষমতাসীন ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) এর কার্যনির্বাহী সভাপতিও।

প্রায় পাঁচ মাস পর ২৮শে জুন সোরেনকে জেল থেকে মুক্তি দেওয়া হয়, কারণ হাইকোর্ট তাকে একটি কথিত জমি কেলেঙ্কারির সাথে যুক্ত মানি লন্ডারিং মামলায় জামিন দেয়।

"রাজ্যের প্রহরী পরিবর্তন সম্ভব... এই বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। শাসক জোটের সমস্ত বিধায়ক এখানে সকাল ১১টায় সমবেত হয়েছেন," দলীয় একটি সূত্র জানিয়েছে।

বৈঠক চলছে, ফলাফল এখনও জানা যায়নি।

বুধবার 1,500 জন নির্বাচিত শিক্ষককে নিয়োগপত্র বিতরণ সহ মুখ্যমন্ত্রী চম্পাই সোরেনের সমস্ত গুরুত্বপূর্ণ কর্মসূচি হঠাৎ বাতিল করে জল্পনা-কল্পনা আরও বেড়েছে।

মঙ্গলবারও, হেমন্ত সোরেনের গ্রেপ্তারের পর 2 ফেব্রুয়ারি ঝাড়খণ্ডের 12 তম মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়া চম্পাই সোরেনের সমস্ত প্রকাশ্য অনুষ্ঠান বাতিল হয়ে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কংগ্রেস বিধায়ক বলেন, "ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বুধবার আমাদের দলের পক্ষ থেকে ভারত ব্লকের বিধায়কদের বৈঠকে যোগ দিতে বলা হয়েছিল।"

বিধায়ক বলেছিলেন যে বৈঠকটি তাৎপর্যপূর্ণ কারণ এই বছরের শেষের দিকে অনুষ্ঠিতব্য নির্বাচনের জন্য জোটকে তার কৌশল তৈরি করতে হবে।

কংগ্রেসের ঝাড়খণ্ড ইনচার্জ গুলাম আহমেদ মীর এবং এর রাজ্য সভাপতি রাজেশ ঠাকুরও এখানে বৈঠকে যোগ দিচ্ছেন।

জেএমএমের মুখপাত্র মনোজ পান্ডে বলেছেন যে বৈঠকের আলোচ্যসূচি হল রাজ্যের "রাজনৈতিক উন্নয়ন"।

এদিকে, বিজেপি সাংসদ নিশকান্ত দুবে এক্স-এ পোস্ট করেছেন: "ঝাড়খণ্ডে চম্পাই সোরেন যুগ শেষ হয়েছে। পরিবার-ভিত্তিক দলে, পরিবারের বাইরের লোকদের কোনও রাজনৈতিক ভবিষ্যত নেই। আমি চাই মুখ্যমন্ত্রী ভগবান বিরসা মুন্ডা থেকে অনুপ্রেরণা নিয়ে উঠে দাঁড়ান। দুর্নীতিবাজ হেমন্ত সোরেন জির বিরুদ্ধে।"

মুখ্যমন্ত্রী ছাড়াও, হেমন্ত সোরেনের ভাই এবং মন্ত্রী বসন্ত সোরেন এবং স্ত্রী কল্পনা সোরেনও বৈঠকে যোগ দিচ্ছেন।

জেএমএম বিধায়ক সরফরাজ আহমেদের পদত্যাগের পর আসনটি শূন্য হওয়ার পর উপনির্বাচনে জিতে কল্পনা সম্প্রতি গান্দে থেকে বিধায়ক হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

জেল থেকে মুক্তি পাওয়ার পর তার প্রথম জনসভায় হেমন্ত সোরেন দাবি করেছিলেন যে বিজেপি ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচন এগিয়ে নেওয়ার পরিকল্পনা করছে।

তিনি "সামন্তবাদী শক্তির" বিরুদ্ধে "বিদ্রোহ" ঘোষণা করেছিলেন, জোর দিয়েছিলেন যে বিরোধী ভারত ব্লক সারা দেশ থেকে বিজেপিকে তাড়িয়ে দেবে।