রাঁচি, ঝাড়খণ্ডের নির্বাচনী উন্মাদনা বৃহস্পতিবার রাজ্যের 14টি লোকসভা আসনের দিকে নজর রেখে রাজনৈতিক টপগানদের দ্বারা দু'মাস প্রচণ্ড প্রচারণার পরে শেষ হয়েছে৷

রাজ্যের চতুর্থ রাউন্ডের ভোটকে চিহ্নিত করে 1 জুনের জন্য নির্ধারিত LS নির্বাচনের সপ্তম ধাপে, দুমকা এবং গোড্ডা থেকে 1 জন এবং রাজমহল আসন থেকে 14 জন প্রার্থীর সাথে মোট 52 জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) কে রবি কুমার সাংবাদিকদের জানিয়েছেন যে 1 জুন ভোটগ্রহণের জন্য তিনটি সংসদীয় আসনেই বিকাল 5 টায় প্রচারের সময় শেষ হয়েছে।

তিনি বলেন, সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ৬ হাজার ২৫৮টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ করা হবে।

কুমার বলেন, রাজ্যের তিনটি আসনে 53.23 লক্ষেরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করার যোগ্য।

2019 সালের লোকসভা নির্বাচনে, বিজেপি দুমকা এবং গোড্ডা আসন পেয়েছে যখন জেএম রাজমহল আসন পেয়েছে।

এনডিএ এবং ভারত ব্লক উভয়ের শীর্ষ নেতারা চূড়ান্ত পর্যায়ে তাদের পক্ষে জনগণের সমর্থন জোগাতে কোনো কসরত রাখেননি।

28 মে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুমকায় একটি জনসভায় ভাষণ দিয়েছিলেন সাঁওতাল পরগনা অঞ্চলের তিনটি দলের প্রার্থীদের জন্য ভোট চেয়ে - রাজমহলের দুমকা তালা মারান্ডি থেকে সীতা সোরেন এবং গোড্ডা থেকে নিশিকান্ত দুবে।

কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং 27 মা-এ সাহেবগঞ্জে একটি সমাবেশ করার কথা ছিল কিন্তু খারাপ আবহাওয়ার কারণে তার হেলিকপ্টার অবতরণ করতে পারেনি। তবে তিনি ফোনের মাধ্যমে সমাবেশে বক্তব্য রাখেন।

29 মে, বিজেপি সভাপতি জেপি নাড্ডা, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহান্দ যাদব বিজেপি প্রার্থীদের পক্ষে প্রচার করেছিলেন।

অন্যদিকে, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন, জেলে বন্দী প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের স্ত্রী কল্পনা সোরেন এবং কংগ্রেস রাজ্যের শীর্ষ নেতা ভারত ব্লকের প্রার্থীদের পক্ষে ব্যাপক প্রচারণা চালান। বৃহস্পতিবার কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ইমরান প্রতাপগড়ি দুমকা ও সাহেবগঞ্জে বেশ কয়েকটি সমাবেশে ভাষণ দেন।

বিজেপি হেমন্ত সোরেনের ভগ্নিপতি সীতা সোরেনকে দুমকা আসন থেকে রাজমহল থেকে টালা মারান্ডি এবং গোড্ডা আসন থেকে নিশিকান্ত দুবেকে প্রার্থী করেছে।

ইন্ডিয়া ব্লকের জন্য, জেএমএম তার শিকারিপাড়ার বিধায়ক নলিন সোরেনকে দুমক থেকে এবং বর্তমান এমপি বিজয় হাঁসডাককে রাজমহল আসন থেকে মনোনীত করেছে। গোড্ডা লোকসভা কেন্দ্র থেকে প্রদীপ যাদবকে প্রার্থী করেছে কংগ্রেস।

ঝাড়খণ্ডের ভোটগ্রহণ 13 মে চারটি লোকসভা কেন্দ্র- সিংভূম, খুন্তি, লোহারদাগা এবং পালামুকে অন্তর্ভুক্ত করে শুরু হয়েছিল৷ এই আসনগুলির মধ্যে, তিনটি তফসিলি উপজাতিদের জন্য সংরক্ষিত ছিল, যখন পালামু সমুদ্র তফসিলি জাতিদের জন্য মনোনীত ছিল। সব মিলিয়ে, 45 জন প্রার্থী এই পর্বে অংশ নিয়েছিলেন যেখানে 66.01 শতাংশ ভোটার ভোট পড়েছে।

দ্বিতীয় দফা ভোটগ্রহণ, দেশব্যাপী পঞ্চম পর্বের অনুরূপ, তিনটি লোকসভা আসন- চাতরা, কোডারমা এবং হাজারিবাগ-এর জন্যও 20 মে অনুষ্ঠিত হয়। থম পর্বে 54 জন প্রার্থী ভোটারদের মধ্যে 64.39 শতাংশ রেকর্ড ভোটার উপস্থিত ছিলেন।

25 মে, ঝাড়খণ্ডের তৃতীয় ধাপের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়, যেখানে 9 জন প্রার্থী চারটি লোকসভা আসন- গিরিডিহ, ধানবাদ, রাঁচি, জামশেদপুরে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই পর্বে ভোট পড়েছে ৬৭.৬৮ শতাংশ।