রাঁচি, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু শুক্রবার ঝাড়খণ্ডে অগ্রসর হয়েছে এবং রাজ্যের 24 টির মধ্যে দুটি জেলাকে কভার করেছে, একজন আবহাওয়া কর্মকর্তা জানিয়েছেন।

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু রাজ্যের উত্তর-পূর্ব অংশ থেকে প্রবেশ করেছে এবং সাহেবগঞ্জ ও পাকুর জেলাগুলিকে জুড়ে দিয়েছে, তিনি বলেছিলেন।

ঝাড়খণ্ডে বর্ষা শুরুর স্বাভাবিক তারিখ হল 10 জুন৷ তবে এটি 2010 সাল থেকে 12 জুন থেকে 25 জুনের মধ্যে ঝাড়খণ্ডে প্রবেশ করে, রাঁচি আবহাওয়া কেন্দ্রের বর্ষা শুরুর রেকর্ড অনুসারে৷

2023 সালে, 19 জুন ঝাড়খণ্ডে বর্ষা পৌঁছেছিল।

রাঁচি আবহাওয়া কেন্দ্রের ইনচার্জ অভিষেক আনন্দ বলেছেন, "দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু শুক্রবার ঝাড়খণ্ডের উপর দিয়ে প্রবেশ করেছে এবং সাহেবগঞ্জ ও পাকুড় জেলাগুলিকে জুড়ে দিয়েছে। রাজ্যের আরও কিছু অংশে বর্ষার অগ্রগতির জন্য পরিস্থিতি অনুকূল। আগামী তিন-চার দিন।"

তিনি বলেন, ১ জুন থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মৌসুমি বৃষ্টিপাত স্বাভাবিক থাকবে বলে আশা করা হচ্ছে। "জুন মাসে রাজ্যে ঘাটতি বৃষ্টিপাত হতে পারে তবে জুলাই মাসে তা বাড়বে," তিনি বলেছিলেন।

রাজ্যে 1 থেকে 21 জুন পর্যন্ত 65 শতাংশ বৃষ্টিপাতের ঘাটতি রেকর্ড করা হয়েছে। রাজ্যে 101.5 মিমি স্বাভাবিক বৃষ্টিপাতের বিপরীতে 36 মিমি বৃষ্টিপাত হয়েছে। গাড়োয়া জেলায় সবচেয়ে বেশি 91 শতাংশ বৃষ্টিপাতের ঘাটতি রয়েছে।

রাঁচি সহ ঝাড়খণ্ডের কিছু অংশে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে বিরতিহীন বৃষ্টিপাত হচ্ছে এবং শুক্রবারও তা অব্যাহত ছিল। গত 24 ঘন্টায় পশ্চিম সিংভূম জেলার জগনাথপুরে 74.5 মিমি সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃষ্টি ঝাড়খণ্ডে তীব্র গরম থেকে স্বস্তি এনে দিয়েছে।