রাঁচি, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন মঙ্গলবার আধিকারিকদের আদিবাসীদের জমির অধিকার রক্ষা করার এবং বিরোধের পরে আদালতের ডিক্রি তাদের পক্ষে থাকা প্লটের উপর তাদের দখল নিশ্চিত করার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন।

তফসিলি উপজাতি (এসটি) সবচেয়ে প্রান্তিক এবং বঞ্চিত জনসংখ্যার উপর জোর দিয়ে, সোরেন আধিকারিকদেরও বলেছিলেন যে এসসি-এসটি আইনের অধীনে নথিভুক্ত সমস্ত মামলা অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তি করা হবে।

সোরেনের সভাপতিত্বে উচ্চ পর্যায়ের বৈঠকে এখানে বিভিন্ন দপ্তরের কার্যকারিতা পর্যালোচনার পর এই নির্দেশনা দেওয়া হয়।

"নিশ্চিত করুন যে আদিবাসীরা তফসিলি উপজাতির সাথে সম্পর্কিত জমি সংক্রান্ত বিরোধগুলিতে জমির দখল পান যেখানে আদালতের ডিক্রি পাস হয়েছে৷ নিশ্চিত করুন যে SC-ST আইনের অধীনে নথিভুক্ত মামলাগুলি যত তাড়াতাড়ি সম্ভব অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তি করা হয়েছে৷ এর অধীনে নথিভুক্ত মামলাগুলি উচিত নয়৷ মুলতুবি থাকা এবং বিশেষ মনোযোগ দিন এবং অত্যন্ত গুরুত্ব সহকারে এটি পর্যবেক্ষণ করুন, "সোরেন বৈঠকের সময় আধিকারিকদের বলেছিলেন, তার অফিসের একটি বিবৃতি অনুসারে।

দায়িত্ব পালনের সময় নিহত সৈনিকদের নির্ভরশীলদের কাছে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা সময়মতো পৌঁছেছে তা নিশ্চিত করার জন্য তিনি কর্মকর্তাদের নির্দেশ দেন।

রাজ্যের নকশাল প্রভাবিত এলাকায় নিরাপত্তা শিবির স্থাপনের কারণে সাধারণ নাগরিকরা যাতে কোনও সমস্যার সম্মুখীন না হয় তা নিশ্চিত করতে তিনি পুলিশকে বলেছিলেন।

"রাজ্যের আইন-শৃঙ্খলার উন্নত রক্ষণাবেক্ষণ রাজ্য সরকারের শীর্ষ অগ্রাধিকার। অপরাধ নিয়ন্ত্রণে কোনও ধরনের শিথিলতা গ্রহণযোগ্য নয়। যে কোনও মূল্যে ছিনতাই, চুরি, ডাকাতি এবং ডাকাতির ঘটনাকে সীমাবদ্ধ করুন," সোরেন বলেছিলেন।

তিনি বলেন, "শহর এলাকায় যতটা সম্ভব টহল ব্যবস্থা জোরদার করুন এবং ক্রমাগত নজরদারি রাখুন। মাফিয়া এবং পেশাদার অপরাধীদের চিহ্নিত করুন এবং তাদের বিরুদ্ধে পরিকল্পিতভাবে কার্যকর আইনি ব্যবস্থা নিন যাতে তাদের মনে ভয় তৈরি হয়," তিনি বলেন।

রাজ্যের অনেক শহরে স্কুল ও কলেজের আশেপাশে মাদকের অবৈধ বিক্রির ঘটনা ক্রমাগত প্রকাশিত হচ্ছে উল্লেখ করে, তিনি আধিকারিকদের কঠোর ব্যবস্থা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

"রাজ্যের গ্রামীণ এলাকায় আফিম চাষে সাহায্যকারী বহিরাগতদের চিহ্নিত করুন এবং যারা এটি চাষ করে এবং যারা এটি বাজারে সরবরাহ করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করুন। আফিম চাষ নিষিদ্ধ করা একটি ফোকাস ক্ষেত্রগুলির মধ্যে একটি," বলেছেন সোরেন৷

ঝাড়খণ্ড হাইকোর্ট সম্প্রতি কার্যকরভাবে মাদক পাচার মোকাবেলায় ব্যর্থতার জন্য রাজ্য সরকারের সমালোচনা করেছে।