সিনিয়র জেডি(ইউ) নেতা কেসি ত্যাগী বলেছেন যে সংশ্লিষ্ট বিভাগগুলির দ্বারা ইভিএমের বিশুদ্ধতা এবং পবিত্রতা সম্পর্কে বারবার স্পষ্টীকরণ সত্ত্বেও, বিরোধীরা ইলন মাস্কের বন্য অভিযোগের উপর বন্দুক নিয়ে ঝাঁপিয়ে পড়েছে এবং এখন নতুন বিতর্ক তৈরি করার চেষ্টা করছে।

“নির্বাচন কমিশন বারবার স্পষ্ট করেছে যে ইভিএমে কারচুপি করা যাবে না। প্রাক্তন আইটি মন্ত্রী আরও ব্যাখ্যা করেছেন যে কীভাবে ইভিএমগুলি কাস্টম ডিজাইন করা হয়েছে এবং ইন্টারনেট থেকে সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে, হ্যাকিংয়ের জন্য কোনও জায়গার অনুমতি দেয় না, "কেসি ত্যাগী আইএএনএসকে বলেছেন।

রাহুল ইভিএমকে 'ব্ল্যাক বক্স' হিসাবে বর্ণনা করে এবং নির্বাচনী প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে উদ্বেগ রয়েছে বলে দাবি করার পিছনে তাঁর মন্তব্য এসেছে।

রাহুল গান্ধী বলেন, "ভারতে ইভিএম একটি ব্ল্যাক বক্স, এবং কাউকে তাদের যাচাই-বাছাই করার অনুমতি দেওয়া হয় না। আমাদের নির্বাচনী প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করা হচ্ছে। প্রতিষ্ঠানগুলোর জবাবদিহিতার অভাব হলে গণতন্ত্র একটি প্রতারণা এবং জালিয়াতির ঝুঁকিতে পরিণত হয়"। রবিবার এক্স-এ পোস্ট করুন।

জেডি (ইউ) নেতা বলেছেন যে তার দল ইভিএম ম্যানিপুলেশনের অভিযোগ সরাসরি খারিজ করে এবং বলেছে যে এলন মাস্কের বিবৃতি কোনও সুসমাচার সত্য নয় এবং প্রত্যেককে এর জন্য পড়তে হবে।

কেসি ত্যাগী বলেছিলেন যে অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালিত হয়েছিল, এবং কেউ এটির উপর আঙুল তোলেনি তবে মাস্কের বিবৃতির পরে, 2024 সালের নির্বাচনকে ঘিরে বিতর্ক সৃষ্টি করার ইচ্ছাকৃত প্রচেষ্টা করা হচ্ছে।

তিনি ইভিএম নিয়ে হট্টগোলকে নির্বাচনী পরাজয়ের পরে একটি 'স্বাভাবিক ফলাফল' হিসাবে বর্ণনা করেছেন এবং কীভাবে ইন্দিরা গান্ধীর 1971 সালের ভোটে বিজয় একই রকম আক্রোশের আমন্ত্রণ জানিয়েছিলেন তা শেয়ার করেছেন।

লোকসভার স্পিকারের প্রশ্নে, জেডি(ইউ) নেতা ভারতীয় জনতা পার্টির বাছাই করা যেকোনো প্রার্থীকে দলের দ্ব্যর্থহীন সমর্থন ঘোষণা করেছেন।

আগামী ২৬ জুন এলএস স্পিকার পদে নির্বাচন হতে পারে।