“ভারতীয় উত্পাদন খাত জুন ত্রৈমাসিকে একটি শক্তিশালী পদক্ষেপে শেষ করেছে। হেডলাইন ম্যানুফ্যাকচারিং পিএমআই জুন মাসে 0.8 শতাংশ পয়েন্ট বেড়ে 58.3 এ পৌঁছেছে, যা বর্ধিত নতুন অর্ডার এবং আউটপুট দ্বারা সমর্থিত হয়েছে,” বলেছেন মৈত্রেয়ী দাস, গ্লোবাল ইকোনমিস্ট, HSBC।

ভোক্তা পণ্য শিল্পের কার্যকারিতা বিশেষত শক্তিশালী ছিল, যদিও মধ্যবর্তী এবং বিনিয়োগ পণ্য বিভাগেও উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করা গেছে, প্রতিবেদনে বলা হয়েছে।

রপ্তানি প্রবৃদ্ধি আগের বছরের তুলনায় আরও ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে কারণ সূচকের জন্য জরিপ করা 400টি সংস্থা নতুন রপ্তানি আদেশের শক্তিশালী বৃদ্ধির আরেকটি মাস রেকর্ড করেছে, যেখানে এশিয়া, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্র চালিকা শক্তি।

ইনপুট মুদ্রাস্ফীতি দীর্ঘমেয়াদী গড় থেকে উপরে থাকে। যাইহোক, নির্মাতারা গ্রাহকদের কাছে উচ্চতর খরচ বহন করতে সক্ষম হয়েছিল, কারণ চাহিদা শক্তিশালী ছিল, যার ফলে উন্নত মার্জিন হয়েছে,” দাস বলেছেন।

বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল অনুমান করেছেন যে ভারতের পণ্য ও পরিষেবা রপ্তানি 2024-25 সালে 3 শতাংশ বৃদ্ধি পেয়ে 800 বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্প্রতি ভারতের প্রবৃদ্ধির পূর্বাভাস আগের 7 শতাংশ থেকে 7.2 শতাংশে উর্ধ্বে সংশোধন করেছে।