পানাজি, গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত শনিবার নয়াদিল্লিতে 53 তম জিএসটি কাউন্সিলের সভায় যোগ দিয়েছিলেন এবং রিটার্ন দাখিল করার দেরী করার কারণে তাদের ইনপুট ট্যাক্স ক্রেডিট দাবি প্রত্যাখ্যান করা ছোট ব্যবসায়ীদের বিষয়টি উত্থাপন করেছিলেন, একজন কর্মকর্তা বলেছেন।

তিনি কোভিড-১৯ মহামারীর পাশাপাশি আর্থিক ও প্রযুক্তিগত সমস্যার কারণে যারা দেরিতে জিএসটি রিটার্ন দাখিল করেছেন তাদের বিষয়টি উত্থাপন করেছেন, সিএমও বিবৃতিতে এখানে বলা হয়েছে।

"এই করদাতাদের তাদের ইনপুট ট্যাক্স ক্রেডিট (আইটিসি) দাবি প্রত্যাখ্যান করা হয়েছিল কারণ জিএসটি আইনের ধারা 16(4) এর অধীনে প্রদত্ত সময়সীমা শেষ হওয়ার পরে রিটার্ন দাখিল করা হয়েছিল। সাওয়ান্ত আজ গোয়ার পক্ষে জিএসটি কাউন্সিলের সভায় এই সমস্যাটি তুলে ধরেন এবং অনুরোধ করেছিলেন 2017-18 থেকে 2020-21 পর্যন্ত সমস্ত রিটার্নের জন্য ধারা 16(4) এর সময়সীমার প্রযোজ্যতা থেকে শিথিলতা দেওয়ার জন্য যদি তাদের রিটার্ন নভেম্বর 2021 বা তার আগে দাখিল করা হয়," বিবৃতিতে বলা হয়েছে।

আলোচনার পরে, জিএসটি কাউন্সিল এই প্রস্তাবটি গ্রহণ করেছে, এটি যোগ করেছে।

"জিএসটি কাউন্সিলের এই সিদ্ধান্তের কারণে গোয়া থেকে শুধুমাত্র ছোট ব্যবসায়ীরা নয়, সমগ্র ভারতে প্রায় 5 লক্ষ করদাতারা উপকৃত হবেন। করদাতাদের সুদের সাথে আইটিসি প্রত্যাখ্যান করতে হবে না," সিএমও বলেছেন।

মুখ্যমন্ত্রী প্রাথমিক তিন বছরের 2017-18, 2018-19 এবং 2019-20-এর ক্ষেত্রে জিএসটি আইনের ধারা 73 এর অধীনে মূল্যায়ন আদেশে দাবিকৃত সুদ এবং জরিমানা মওকুফ করার সাধারণ ক্ষমাকে সমর্থন করেছিলেন, যদি কেবলমাত্র ট্যাক্সের দাবি করা হয় তবে এটি বলেছেন

"এটি সেই ব্যবসায়ীদেরও স্বস্তি দেবে যারা সময়মতো পোর্টালে তাদের ড্যাশবোর্ড চেক করেননি এবং জানেন না যে তাদের নোটিশ জারি করা হয়েছে," সিএমের বিবৃতি অনুসারে।

জিএসটি কাউন্সিল আইনটি যথাযথভাবে সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে যাতে বোঝা যায় যে মানব ব্যবহারের জন্য অ্যালকোহলযুক্ত মদ তৈরির জন্য ব্যবহৃত অতিরিক্ত নিরপেক্ষ অ্যালকোহল (ইএনএ) জিএসটি আইনের অধীনে কর দেওয়া হয় না, যা এই সেক্টরকে উত্পাদন খরচ কমাতে সাহায্য করবে এবং এটিকে বাড়িয়ে তুলবে। মদ শিল্প, এটা বলেন.