নয়াদিল্লি, 2024-25 সালের প্রথম ত্রৈমাসিকে 1.24 লক্ষ কোটি রুপি অতিক্রম করে সরকারের পোর্টাল GeM-এর মাধ্যমে পণ্য ও পরিষেবার সংগ্রহের সাথে, এই অর্থবছরের শেষ নাগাদ প্ল্যাটফর্মটি বিশ্বের বৃহত্তম হয়ে উঠবে, বৃহস্পতিবার একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন।

গভর্নমেন্ট ই-মার্কেট (GeM) পোর্টালটি 9 আগস্ট, 2016-এ সমস্ত কেন্দ্রীয় সরকারের মন্ত্রক এবং বিভাগগুলির অনলাইনে পণ্য ও পরিষেবা কেনার জন্য চালু করা হয়েছিল।

GeM-এর সিইও প্রশান্ত কুমার সিং এখানে সাংবাদিকদের বলেন, "প্রথম ত্রৈমাসিকের শেষে GeM 1,24,761 লক্ষ কোটি টাকার মোট ব্যবসায়িক মূল্য ঘটিয়েছে, যা গত বছরের 52,670 কোটি টাকার তুলনায় 136 শতাংশের ত্রৈমাসিক বৃদ্ধির প্রতিনিধিত্ব করে।" .

তিনি বলেন, এই গতিতে এটি বিশ্বের সবচেয়ে বড় প্লাটফর্মে পরিণত হবে।

দক্ষিণ কোরিয়ার KONEPS বিশ্বের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম। জিইএম দ্বিতীয় অবস্থানে রয়েছে। এর পরেই রয়েছে সিঙ্গাপুরের জিবিআইজেড।

তিনি যোগ করেছেন যে সিপিএসই সহ কেন্দ্রীয় মন্ত্রকগুলির ক্রয় এই সময়ের মধ্যে 1 লক্ষ কোটি টাকার মাইলফলক অতিক্রম করেছে কয়লা, প্রতিরক্ষা এবং পেট্রোলিয়াম এবং গ্যাস মন্ত্রকগুলি এই ত্রৈমাসিকে শীর্ষ ক্রয়কারী হিসাবে উঠে এসেছে।

"এই 1 লক্ষ কোটি টাকার মধ্যে, CPSE-এর শেয়ার 91,000 কোটি টাকারও বেশি ছিল," সিং বলেন, প্রথম ত্রৈমাসিকে পরিষেবা বিভাগটি প্রধান চালক ছিল৷

ত্রৈমাসিকে পরিষেবা কেনার পরিমাণ 80,500 টাকা অতিক্রম করেছে৷

2023-24 সালে, এই পোর্টাল থেকে সংগ্রহ 4 লক্ষ কোটি টাকা অতিক্রম করেছে।

পোর্টালের উদ্যোগ সম্পর্কে কথা বলতে গিয়ে, সিং বলেছেন যে শেষ মাইল বিক্রেতাদের কাছে পৌঁছানোর তার দৃষ্টিভঙ্গি এগিয়ে নিয়ে যাওয়া এবং পাবলিক প্রকিউরমেন্টকে আরও সহজ করার লক্ষ্যে, তারা 'GeM SAHAYAK' প্রোগ্রাম চালু করার পরিকল্পনা করছে যার লক্ষ্য একটি প্যান তৈরি করা। -6,000-7,000 প্রশিক্ষিত এবং প্রত্যয়িত স্বীকৃত প্রশিক্ষকের ভারত নেটওয়ার্ক।

তিনি বলেন, সহায়করা পোর্টালে নেভিগেট করতে এবং ব্যবসার সুযোগ বাড়ানোর জন্য সম্ভাব্য এবং বিদ্যমান জিইএম বিক্রেতাদের তাদের পরিষেবা প্রদান করবে।

ক্রেতারাও বিড এবং অন্যান্য মূল্য সংযোজন পরিষেবা তৈরির ক্ষেত্রে তাদের পরিষেবাগুলি থেকে উপকৃত হবেন, সিং বলেছেন।

ব্যবসা করার সহজতাকে আরও উন্নীত করার জন্য, তিনি বলেছিলেন যে প্ল্যাটফর্মটি বিক্রেতাদের উপর প্রযোজ্য লেনদেন চার্জকে ব্যাপকভাবে হ্রাস করেছে।

GeM-এর নতুন রাজস্ব নীতি অনুসারে, বিক্রেতা/পরিষেবা প্রদানকারীদের 5 লাখ টাকার বেশি মূল্যের অর্ডারের জন্য অর্ডার মূল্যের মাত্র 0.30 শতাংশ (আগে 0.45 শতাংশ) চার্জ করা হবে।

তিনি যোগ করেছেন যে এই লেনদেন চার্জগুলি 3 লক্ষ টাকায় সীমাবদ্ধ করা হবে যেমন 72.50 লক্ষ টাকা আগে পরিবর্তন করা হয়েছিল৷

"জিইএম প্ল্যাটফর্মে প্রায় 33 শতাংশ থেকে 96 শতাংশ ধার্য করা লেনদেন চার্জের এই হ্রাস আমাদের বিক্রেতাদের ব্যাপকভাবে উপকৃত করবে এবং সম্ভবত তাদের অফারগুলিকে বাজারে আরও প্রতিযোগিতামূলক করে তুলবে," সিং বলেছেন৷

"লোকালের জন্য ভোকাল" সরকারের উদ্যোগকে প্রচার করতে, প্ল্যাটফর্মটি 'দ্য আবহার কালেকশন'-এর একটি পৃষ্ঠা যুক্ত করেছে।

এটি 120টিরও বেশি সূক্ষ্ম এবং হস্ত-নির্মিত উপহার সামগ্রী এবং হ্যাম্পার প্রদর্শন করে, যার মধ্যে ওয়ান ডিস্ট্রিক্ট ওয়ান প্রোডাক্ট (ODOP) এবং ভৌগলিক ইঙ্গিত (GI) বিভাগ থেকে নির্বাচিত পণ্যগুলি রয়েছে যার মূল্য 500 টাকা থেকে 25,000 টাকা পর্যন্ত সরকারি ক্রেতারা তাদের সমস্ত কিছুর জন্য ব্যবহার করবে। সরকারী অনুষ্ঠান / অনুষ্ঠান।

তিনি আরও বলেন, পাবলিক প্রকিউরমেন্ট স্পেসে তার মেরু অবস্থান বজায় রাখার জন্য, GeM আসছে ত্রৈমাসিকে তার জেনারেটিভ AI-ভিত্তিক চ্যাট বট - GeMAI - স্থাপন করতে প্রস্তুত।

এআই টুলটিকে বিভিন্ন অভিযোগ এবং প্রতিক্রিয়া প্রক্রিয়ার মাধ্যমে ক্রেতা এবং বিক্রেতাদের দ্বারা উত্থাপিত প্রশ্নের একটি সংক্ষিপ্ত বিশ্লেষণের ভিত্তিতে সমাধান প্রদানের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

"কথোপকথনমূলক বিশ্লেষণ এবং জেনারেটিভ এআই ব্যবহার করে ব্যবসায়িক বুদ্ধিমত্তাকেও একটি শক্তিশালী এআই-চালিত চ্যাট বট তৈরি করতে ব্যবহার করা হচ্ছে," তিনি বলেছিলেন।

GeM-এর 1.5 লক্ষেরও বেশি সরকারি ক্রেতা এবং 62 লক্ষেরও বেশি বিক্রেতা এবং পরিষেবা প্রদানকারী রয়েছে যা বিস্তৃত পণ্য এবং পরিষেবা সরবরাহ করে।

বর্তমানে, সরকারী বিভাগ, মন্ত্রণালয়, পাবলিক সেক্টর ইউনিট, রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীকে এই পোর্টালের মাধ্যমে লেনদেন করার অনুমতি দেওয়া হয়েছে।

পোর্টালটি অফিস স্টেশনারি থেকে শুরু করে যানবাহন পর্যন্ত বিস্তৃত পণ্য সরবরাহ করে। অটোমোবাইল, কম্পিউটার এবং অফিস আসবাবপত্র হল কিছু প্রধান পণ্য বিভাগ।

পরিবহণ, হেলিকপ্টার পরিষেবা, লজিস্টিক, বর্জ্য ব্যবস্থাপনা, ওয়েবকাস্টিং এবং বিশ্লেষণ সহ পরিষেবাগুলি পোর্টালে তালিকাভুক্ত করা হয়েছে।