কলকাতা, কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জয় শেঠ বুধবার যুদ্ধজাহাজ প্রস্তুতকারক জিআরএসই দ্বারা গৃহীত একটি উদ্যোগের দ্বিতীয় সংস্করণের উদ্বোধন করেছেন যাতে মাইক্রো, ছোট এবং মাঝারি উদ্যোগ এবং স্টার্ট-আপগুলিকে জাহাজের নকশা এবং নির্মাণের সমাধান বিকাশে উত্সাহিত করা হয়।

তিনি বলেন, জিআরএসই অ্যাক্সিলারেটেড ইনোভেশন নর্চারিং স্কিম (গেইনস) দেশের 'আত্মনির্ভর (আত্মনির্ভর) ভারত' নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ এবং জোর দিয়েছিলেন যে স্টার্টআপগুলি জাতি গঠন প্রক্রিয়ায় উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারে।

প্রতিরক্ষা প্রতিমন্ত্রী বলেন, "বিশ্ব আমাদের একটি তরুণ উন্নয়নশীল জাতি হিসেবে দেখছে।"

গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (GRSE) এর উদ্যোগটি ‘মেক ইন ইন্ডিয়া’ এবং ‘স্টার্ট-আপ ইন্ডিয়া’ নীতির সাথে সারিবদ্ধ।

শেঠ বলেছেন যে ভারত কার্যকরভাবে স্থল এবং সমুদ্র উভয় ক্ষেত্রেই তার সীমানা রক্ষা করছে এবং এই প্রচেষ্টায় GRSE-এর ভূমিকা স্বীকার করেছে।

জিআরএসই-এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক পিআর হরি GAINS-এর এই সংস্করণে বৃহত্তর অংশগ্রহণের জন্য তার প্রত্যাশা শেয়ার করেছেন এবং উল্লেখ করেছেন যে পূর্ববর্তী সংস্করণে 51টি অ্যাপ্লিকেশন থেকে দ্বিতীয় পর্যায়ে বিশদ মূল্যায়নের জন্য ছয়জন উদ্ভাবককে নির্বাচিত করা হয়েছিল।

"প্রথম সংস্করণে দুটি কোম্পানি বিজয়ী হিসাবে আবির্ভূত হয়েছে: একটি MSME AI-ভিত্তিক উপাদান কোড জেনারেশন এবং ম্যানেজমেন্ট সিস্টেমে কাজ করছে এবং একটি স্টার্টআপ ডেভেলপিং রোবট বহিরাগত জাহাজ পেইন্টিংয়ের জন্য। GRSE তাদের কার্যকরী মডেল তৈরি করতে আর্থিক সহায়তা প্রদান করেছে," হরি বলেন।

একটির উন্নয়ন 2025 ক্যালেন্ডার বছরের শেষ নাগাদ এবং অন্যটি 2025 সালের মাঝামাঝি নাগাদ শেষ হবে বলে আশা করা হচ্ছে, তিনি যোগ করেন।