সিনহুয়া নিউজ এজেন্সি জানিয়েছে, রবিবার জাপানের সাংবিধানিক গণতান্ত্রিক পার্টি (সিডিপি) তিনটি গুরুত্বপূর্ণ উপ-নির্বাচনে বিজয়ী হয়েছে, যার মধ্যে শিমান প্রিফেকচারের একটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষিত রেস সহ, ঐতিহ্যগতভাবে একটি রক্ষণশীল দুর্গ হিসাবে বিবেচিত, দীর্ঘকাল ধরে এলডিপির আধিপত্য।

উপ-নির্বাচন, এলডিপির স্লাশ ফান্ড কেলেঙ্কারি প্রকাশের পর প্রথম নির্বাচন, শিমানে এবং নাগাসাকি প্রিফেকচারে এবং টোকিওতেও একটি। আসনগুলি শূন্য হওয়ার আগে রক্ষণশীল এলডিপির হাতে ছিল।

স্থানীয় বিশ্লেষকরা উল্লেখ করেছেন যে এলডিপি-র মধ্যে চলমান কেলেঙ্কারি নিয়ে জনসাধারণের অসন্তোষ শিমানে ১ নম্বর জেলা, নাগাসাকি নং 3 জেলা এবং টোকিও নং 15 জেলায় সিডিপির জয়ের দ্বারা অনেকটাই আন্ডারস্কর হয়েছে, যেখানে সাম্প্রতিক ভোটগুলি রেকর্ড-নিম্ন দেখানো হয়েছে। প্রধানমন্ত্রীর জন্য সমর্থন হার।

"আমরা পুরো নির্বাচনী প্রচারাভিযানে রাজনৈতিক হেডওয়াইন্ডের মুখোমুখি হয়েছি," এলডি মহাসচিব তোশিমিতসু মোতেগি জনসাধারণের কাছ থেকে তীব্র প্রতিক্রিয়ার বরাত দিয়ে প্রেসকে বলেছেন।

রবিবারের উপ-নির্বাচনের আগে কিশিদার দলের সদস্যরা সতর্ক করেছিলেন যে ভোটের ক্ষোভের ফলে পরবর্তী সাধারণ নির্বাচনের পরে সরকার পরিবর্তন হতে পারে যা 2025 সালের 30 অক্টোবরের আগে হতে হবে, তবে এটি আরও আগে বলা যেতে পারে, জাপান টাইমস রবিবার জানিয়েছে .

রবিবারের ফলাফল এখন মানে কিশিদা আরও শক্তিশালী আন্তঃদলীয় প্রতিরোধের মুখোমুখি হতে পারে কারণ তিনি এলডিপি সভাপতি হিসাবে পুনঃনির্বাচন চাইছেন, তার মেয়াদ সেপ্টেম্বরে শেষ হওয়ার কারণে, কাগজটি যোগ করেছে।

গত বছরের শেষের দিকে, উদ্ঘাটিত কেলেঙ্কারির পরিপ্রেক্ষিতে যেখানে পাঁচটি প্রধান দল সদস্য আইন প্রণেতাদের কেকব্যাক দেওয়ার বিষয়ে সন্দেহ করা হয়েছিল যারা তাদের রাজনৈতিক তহবিলের প্রতিবেদনে রাজস্বের পরিমাণ রেকর্ড না করেই তাদের কোটার উপরে দলীয় টিকিট সংগ্রহ করে, 10 জনেরও বেশি উর্ধ্বতন কর্মকর্তা বা হেভিওয়েট আইনপ্রণেতারা কিশিদার মন্ত্রিসভা বা এলডিপিতে তাদের পদ থেকে পদত্যাগ করেছেন।