এমনকি 5-16 বছর বয়সী শিশুদের মধ্যেও এটি একটি উল্লেখযোগ্য উদ্বেগ হয়ে উঠেছে পূর্বে, শিশুদের এই যকৃতের রোগ থেকে নিরাপদ বলে মনে করা হয়েছিল।

এনএএফএলডি আক্রান্ত শিশুদের সংখ্যা মাত্র এক দশকে 10-33 শতাংশ থেকে উদ্বেগজনকভাবে বেড়েছে।

রাম মনোহর লোহিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স (আরএমএলআইএমএস) এর পেডিয়াট্রিক হেপাটোলজিস্ট, পীযূষ উপাধ্যায় বলেন, চিনি এবং অস্বাস্থ্যকর চর্বিযুক্ত প্রক্রিয়াজাত খাবারের ব্যবহার শিশুদের মধ্যে এনএএফএলডিতে একটি প্রধান অবদানকারী কারণ।

চিনিযুক্ত পানীয় এবং জাঙ্ক ফুডের বিপদের বিরুদ্ধে সতর্ক করে, তিনি ব্যাখ্যা করেছিলেন যে ট্রাইগ্লিসারাইডস, এক ধরনের চর্বি, যকৃতের কোষে জমা হয় যখন শরীরে যে পরিমাণ চর্বি গ্রহণ বা উৎপন্ন করে এবং যকৃতের প্রক্রিয়াকরণ এবং নির্মূল করার ক্ষমতার মধ্যে ভারসাম্যহীনতা দেখা দেয়। . লিভার সাধারণত প্রক্রিয়া করে এবং শরীর থেকে চর্বি অপসারণ করে।

"এই ভারসাম্যহীনতা বিভিন্ন কারণের কারণে হতে পারে, যার মধ্যে রয়েছে জেনেটিক্স, বসে থাকা জীবনযাপন, স্থূলতা, ইনসুলিন প্রতিরোধ এবং একটি অস্বাস্থ্যকর খাদ্য। এক দশক আগে, ফ্যাটি লিভারের রোগ প্রাথমিকভাবে অ্যালকোহল আসক্তির কারণে হয়েছিল," যোগ করেছেন উপাধ্যায়৷

"তবে, নন-অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভারের রোগ ক্রমশ সাধারণ হয়ে উঠছে। প্রতি মাসে প্রায় 60-70 শিশুকে এনএএফএলডি-তে দেখা যায়, যা আমি এক দশক আগে দেখেছিলাম দ্বিগুণ সংখ্যারও বেশি," তিনি বলেন।

আরেকজন গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, পুনিত মেহরোত্রা বলেছেন, "অনেক গবেষণায় দেখা গেছে যে এনএএফএলডি শিশুদের পাশাপাশি প্রাপ্তবয়স্কদের মধ্যে লাইফস্টাইল পরিবর্তন করে যেমন চিনি এবং জাঙ্ক ফুড খাওয়া কমানো এবং কমপক্ষে 30 মিনিটের জন্য নিয়মিত ব্যায়াম করার মাধ্যমে বিপরীত হতে পারে।"

তিনি লিভার সিরোসিসে অগ্রগতির জন্য NAFLD-এর সম্ভাবনার উপর জোর দেন, একটি গুরুতর অবস্থা যার জন্য লিভার ট্রান্সপ্ল্যান্টের প্রয়োজন হয়।

মেদান্ত হাসপাতালের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের ডিরেক্টর অজয় ​​ভার্ম ব্যাখ্যা করেছেন, "যখন আমরা জুন ফুড এবং চিনি খাওয়ার সাথে জড়িত সমস্ত খরচের দিকে তাকাই এবং স্বাস্থ্যকর জীবনের হারানো বছরের সংখ্যার দিকে তাকাই, তখন মনে হয় চিনি কমানো অর্থ সাশ্রয় করে এবং বজায় রাখে। মানুষ দীর্ঘ সময়ের জন্য সুস্থ।"