নয়াদিল্লি [ভারত], দিল্লির গীতা কলোনীর বাসিন্দারা শনিবার স্বস্তির নিঃশ্বাস ফেলেছে কারণ তারা অবশেষে ক্রমবর্ধমান ট্যাঙ্কারের মাধ্যমে জল সরবরাহ পেয়েছিলেন এবং দিল্লি জল বোর্ডের বিরুদ্ধে অভিযোগ ও প্রতিবাদের পরে পরিষেবা ব্যাহত হয়েছে৷

গ্রীষ্মের কারণে চলমান পানি সংকটের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করা স্থানীয়রা জানান, পর্যাপ্ত পানি সরবরাহের জন্য তাদের দাবি দৈনিক দুটি ট্যাঙ্কারের মাধ্যমে পূরণ করা হয়।

রাম কালী বলেন, "পানির স্বল্পতা আমাদের অনেক কষ্ট দিয়েছে। আমরা প্রতিবাদ করার পর এবং মিডিয়াতে সেটাই তুলে ধরার পর, দিল্লি জল বোর্ড ট্যাঙ্কারের মাধ্যমে জল সরবরাহ শুরু করেছে। তারা আমাদের প্রতিদিন দুটি ট্যাঙ্কার জল সরবরাহ করার আশ্বাস দিয়েছে," বলেছেন রাম কালী, গীতা কলোনীর বাসিন্দা।

"আগে, আমাদের একটি ট্যাঙ্কারের মাধ্যমে সরবরাহ করা হয়েছিল; আমরা অনেক সমস্যায় পড়তাম--কিছু লোক জল পেতে পারত এবং অন্যরা পায় না। আমাদের এখন দুটি ট্যাঙ্কার সরবরাহ করা হয়েছে, যা আমাদের জন্য পরিস্থিতি সহজ করেছে। সমস্ত বাসিন্দারা এখন পর্যাপ্ত জল পেতে সক্ষম, "আরেক বাসিন্দা উল্লেখ করেছেন।

গীতা কলোনীর পরিস্থিতি যখন উন্নতি হচ্ছে, ময়দান গাড়ি এবং চাণক্যপুরী সহ দিল্লির অন্যান্য এলাকার বাসিন্দারা অপর্যাপ্ত জল সরবরাহের কারণে অসুবিধার সম্মুখীন হচ্ছেন।

তাদের বালতি, পাত্র এবং জল বহন করার জন্য ক্যান নিয়ে জলের ট্যাঙ্কারের চারপাশে ঘুরতে দেখা যায়। শহরের অনেক বাসিন্দার জন্য, অভাবের কারণে তাদের দৈনন্দিন পানির চাহিদা পূরণ হচ্ছে না।

দিল্লিতে রেকর্ড-উচ্চ তাপমাত্রা এবং তাপপ্রবাহ, যার ফলে কিছু জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা প্রায় 50 ডিগ্রি সেলসিয়াসে বেড়েছে, এছাড়াও শহরে জলের চাহিদা একটি অসাধারণ এবং অত্যধিক বৃদ্ধি ঘটিয়েছে।

এদিকে, দিল্লি সরকার মুনাক খালে দিল্লির জলের ভাগ রোধ করার জন্য হরিয়ানা সরকারকে দায়ী করেছে।

এর আগে, বুধবার, দিল্লি হাইকোর্ট তাদের বিরুদ্ধে অবমাননার আবেদনে হরিয়ানা সরকার এবং তার সেচ ও জলসম্পদ বিভাগের কর্মকর্তাদের অবস্থান চেয়েছিল।

দিল্লিতে জল সরবরাহের ক্ষেত্রে হাইকোর্টের আদেশ অমান্য করার অভিযোগে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য একটি আবেদন দায়ের করা হয়েছে।

নীনা বনসাল কৃষ্ণের একটি অবকাশকালীন বেঞ্চ হরিয়ানা সরকার, এর কর্মকর্তারা এবং দিল্লি সরকারকে নোটিশ জারি করেছে এবং তাদের জবাব চেয়েছে। বিষয়টি 24 জুলাইয়ের জন্য তালিকাভুক্ত করা হয়েছে।

15 জানুয়ারী গৃহীত দিল্লি হাইকোর্টের আদেশ অমান্য করার জন্য হরিয়ানা সরকারের বিরুদ্ধে অবমাননার ব্যবস্থা চেয়ে অ্যাডভোকেট এসবি ত্রিপাঠীর দায়ের করা পিটিশনে নোটিশটি জারি করা হয়েছে, যার জন্য হরিয়ানাকে প্রতিদিন 1041 কিউসেক জল দিল্লিতে সরবরাহ করতে হবে। .

আবেদন জমা দেওয়া হয়েছে যে আগে, হরিয়ানা বলেছিল যে দিল্লির জন্য 719 কিউসেক জল বরাদ্দ রয়েছে। হরিয়ানা দিল্লিতে 1041 কিউসেক জল সরবরাহ করছে তার নিজস্ব নাগরিকদের থেকে 319 কিউসেক দিল্লিতে সরিয়ে নিয়ে। হরিয়ানা 1041 কিউসেক বর্তমান সরবরাহ কমানোর বিষয়ে কিছুই জানায়নি।

আরও বলা হয়েছে যে হরিয়ানা মুনাক নাহার (খাল) থেকে কম জল সরবরাহ শুরু করেছে। কখনো কখনো মুনাক নাহার থেকে একেবারেই পানি সরবরাহ করেনি।