নয়াদিল্লি, অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা, কর্ণাটক, কেরালা এবং তামিলনাড়ু রাজ্যগুলিকে অন্তর্ভুক্ত করে দক্ষিণাঞ্চল, জলাধারের ক্ষমতার মাত্র 17 শতাংশে ঐতিহাসিক গড় তুলনায় উল্লেখযোগ্যভাবে জল সঞ্চয় হ্রাস করেছে, কেন্দ্রীয় জল কমিশনের সাম্প্রতিক বুলেটিন অনুসারে৷

ভারতের বিভিন্ন অঞ্চল জুড়ে জলাধারের স্টোর্যাগ স্তরের বিষয়ে বৃহস্পতিবার দেরীতে CWC দ্বারা প্রকাশিত বুলেটিনে, এটি রিপোর্ট করা হয়েছে যে দক্ষিণ অঞ্চলে CWC পর্যবেক্ষণের অধীনে 42টি জলাধারের মোট 53.334 BCM (বিলিয়ন কিউবিক মিটার) লাইভ স্টোরেজ ক্ষমতা রয়েছে।

সর্বশেষ প্রতিবেদন অনুসারে, এই জলাধারে উপলব্ধ মোট লাইভ স্টোরেজ দাঁড়িয়েছে 8.865 BCM, যা তাদের মোট ক্ষমতার মাত্র 17 শতাংশ প্রতিনিধিত্ব করে।

এই পরিসংখ্যানটি গত বছরের স্যাম পিরিয়ডের (29 শতাংশ) সঞ্চয়স্থান এবং সংশ্লিষ্ট সময়ের জন্য দশ বছরের গড় (23 শতাংশ) তুলনায় যথেষ্ট কম।

দক্ষিণাঞ্চলে সঞ্চয়ের মাত্রা কমে যাওয়া এই রাজ্যগুলিতে জলের ঘাটতি এবং সেচ, পানীয় জল সরবরাহ এবং জলবিদ্যুৎ উৎপাদনের জন্য সম্ভাব্য চ্যালেঞ্জগুলির ইঙ্গিত দেয়।

বিপরীতে, আসাম, ওড়িশা এবং পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলি নিয়ে গঠিত পূর্বাঞ্চলে গত বছরের তুলনায় জল সঞ্চয়ের স্তরে একটি ইতিবাচক উন্নতি দেখা গেছে এবং দশ বছরের গড়।

বুলেটিনে হাইলাইট করা হয়েছে যে এই অঞ্চলে, 20.430 বিসিএমের মোট লাইভ স্টোরেজ ক্ষমতা সহ 23টি পর্যবেক্ষণ করা জলাধারে বর্তমানে 7.889 বিসিএম জল রয়েছে যা তাদের মোট ক্ষমতার 39 শতাংশ প্রতিনিধিত্ব করে।

এটি গত বছরের একই সময়ের (34 শতাংশ) এবং দশ বছরের গড় (34 শতাংশ) থেকে সঞ্চয়স্থানের স্তরের উন্নতিকে চিহ্নিত করে৷

অন্যান্য অঞ্চলে পরিস্থিতি কম আশাব্যঞ্জক।

গুজরাট এবং মহারাষ্ট্র নিয়ে গঠিত পশ্চিমাঞ্চলে 11.771 BCM এর স্টোর্যাগ স্তরের রিপোর্ট করা হয়েছে, যা 4টি পর্যবেক্ষণ করা জলাধারের মোট ক্ষমতার 31.7 শতাংশ।

আগের বছরের (3 শতাংশ) এবং দশ বছরের গড় (32.1 শতাংশ) এর তুলনায় এটি উল্লেখযোগ্যভাবে কম।

একইভাবে, উত্তর ও মধ্য অঞ্চলগুলিও ঐতিহাসিক গড়ের তুলনায় জলের সঞ্চয়ের মাত্রা হ্রাস দেখায়।

বুলেটিনে প্রদত্ত বিস্তৃত বিশ্লেষণে বিভিন্ন নদী অববাহিকা জুড়ে জলাধারের স্টর্যাগকে "স্বাভাবিকের চেয়ে ভাল," "স্বাভাবিকের কাছাকাছি, "ঘাটতি" বা "অত্যধিক ঘাটতি" হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

উল্লেখযোগ্যভাবে, ব্রহ্মপুত্র, নর্মদা এবং তাপির মতো নদীর অববাহিকাগুলিকে স্বাভাবিক সঞ্চয়ের স্তরের চেয়ে ভাল হাভিন হিসাবে চিহ্নিত করা হয়েছে, যেখানে কাবেরী এবং মহানদী এবং পেন্নারের মধ্যবর্তী পূর্ব প্রবাহিত নদীগুলির মতো অববাহিকাগুলি অত্যন্ত ঘাটতি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।