রাজ্যের একমাত্র বিধানসভা কেন্দ্রের জন্য ভোটগ্রহণ শুরু হয়েছে 15 জন প্রার্থীর সাথে বহুমুখী প্রতিদ্বন্দ্বিতার জন্য। সন্ধ্যা ৬টা পর্যন্ত উপনির্বাচনে মোট ১ লাখ ৭২ হাজার মানুষ ভোট দেবেন।

আম আদমি পার্টির (এএপি) বিধায়ক হিসাবে শীতল আঙ্গুরালের পদত্যাগের পরে আসনটি খালি হয়েছিল। তিনি আবারও বিজেপি মনোনীত প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন।

জলন্ধর পশ্চিম (সংরক্ষিত) বিধানসভা কেন্দ্রে এএপি, বিজেপি এবং কংগ্রেসের মধ্যে লড়াইয়ে মুখ্যমন্ত্রী ভগবন্ত মান-এর প্রতিপত্তি ঝুঁকির মুখে।

১৩ জুলাই ব্যালট গণনা হবে।

জলন্ধর পশ্চিম (সংরক্ষিত) বিধানসভা কেন্দ্রটি দোয়াবা অঞ্চলের দলিতদের কেন্দ্রস্থল।

ক্ষমতাসীন এএপি বিজেপির বিদ্রোহী মহিন্দর ভগতকে তার প্রার্থী হিসাবে প্রার্থী করেছে, বিজেপি প্রাক্তন এএপি বিধায়ক আঙ্গুরালকে তার মনোনীত প্রার্থী হিসাবে বেছে নিয়েছে।

ভগত, যিনি বিজেপি ছেড়ে 2023 সালের এপ্রিলে AAP-এ যোগ দিয়েছিলেন, তিনি বিজেপির এই বিধানসভা কেন্দ্রের তিনবারের বিধায়কের ছেলে এবং 2007-2017 সাল থেকে ক্যাবিনেট মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

কংগ্রেসের মনোনীত প্রার্থী হলেন জলন্ধরের প্রাক্তন সিনিয়র ডেপুটি মেয়র এবং পাঁচবার কাউন্সিলর সুরিন্দর কৌর। দলটি বিশ্বাস করে যে তার সামাজিক কাজ তার বর্ণাঢ্য বিজয় নিশ্চিত করবে। তিনি ডেরা সচখণ্ড বলনের সাথে তার নৈকট্যের জন্য পরিচিত, এই অঞ্চলের একটি প্রধান রবিদাসিয়া সম্প্রদায়ের সম্প্রদায়।

শিরোমণি আকালি দল বহুজন সমাজ পার্টির মনোনীত প্রার্থী বিন্দর কুমারকে সমর্থন দিয়েছে।

জাত ফ্যাক্টর এই আসনে একটি মুখ্য ভূমিকা পালন করেছে, যা ক্রীড়া সামগ্রী তৈরির জন্য বিশ্বব্যাপী পরিচিত।

কংগ্রেসের প্রার্থী হলেন রবিদাসিয়া সম্প্রদায়ের একজন বিশিষ্ট দলিত নেতা, আর এএপি প্রার্থী ভগত কবির ভগত সম্প্রদায়ের, যার 30,000 ভোটার রয়েছে৷ পরেরটি 2017 এবং 2022 বিধানসভা নির্বাচনে বিজেপির টিকিটে এই আসনে ব্যর্থ হয়েছিল।

ভগতকে মাঠে নামিয়ে AAP 30,000 ভগত সম্প্রদায়ের ভোটারদের আকৃষ্ট করতে চাইছে।

বিজেপির আঙ্গুরাল, একজন তরুণ ফায়ারব্র্যান্ড নেতা, শিয়ালকোটিয়া রবিদাসিয়া সম্প্রদায়ের উপর ব্যাঙ্ক করছেন, যার যথেষ্ট ভোট শেয়ার রয়েছে।