নয়াদিল্লি, কংগ্রেস মঙ্গলবার বলেছে যে জম্মু "সন্ত্রাস ঘটনার কেন্দ্রে পরিণত হওয়া" মোদী সরকারের "কৌশলগত ব্যর্থতা" প্রতিফলিত করে এবং পরিস্থিতি মোকাবেলায় যে পদক্ষেপ নিচ্ছে সে বিষয়ে কেন্দ্রকে দেশকে আস্থায় নেওয়া উচিত বলে দাবি করেছে।

জম্মু ও কাশ্মীরে ক্রমবর্ধমান সন্ত্রাসী ঘটনার পরিপ্রেক্ষিতে বিরোধী দল পাকিস্তানকে উপযুক্ত জবাব দেওয়ার আহ্বান জানিয়েছে।

J&K এর কাঠুয়া জেলার প্রত্যন্ত মাচেদি এলাকায় একটি টহল দলে ভারী অস্ত্রধারী সন্ত্রাসীরা অতর্কিত হামলা চালালে একজন জুনিয়র কমিশন্ড অফিসার সহ পাঁচজন সেনা কর্মী নিহত এবং অনেক আহত হওয়ার একদিন পরে কংগ্রেসের এই দাবি।

এখানে এআইসিসি সদর দফতরে একটি সাংবাদিক সম্মেলনে বক্তব্য রেখে কংগ্রেস নেতা দীপেন্দর হুডা বলেন, এই হামলা অত্যন্ত নিন্দনীয়।

তিনি বলেছিলেন যে রাজ্যে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে সরকার যে পদক্ষেপ নিচ্ছে সে সম্পর্কে স্বতঃপ্রণোদিত বিবৃতি দেওয়া উচিত।

"এর আগেও, 2023 সালের ডিসেম্বরে, রাজৌরিতে আমাদের চারজন সৈন্য শহীদ হয়েছিল। কুলগামে একটি এনকাউন্টার হয়েছিল, যাতে আমাদের দুই সেনা শহীদ হয়েছিল।

"26 শে জুন ডোডায় একটি সন্ত্রাসী হামলা হয়েছিল। 9 জুনও একটি বাসে একটি সন্ত্রাসী হামলা চালানো হয়েছিল," হুডা বলেছেন, J&K-তে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার তালিকা করে৷

লোকসভার বিরোধী দলের নেতা রাহুল গান্ধী জোর দিয়ে বলেছেন যে ক্রমাগত সন্ত্রাসী হামলার সমাধান কঠোর পদক্ষেপ হওয়া উচিত, খালি প্রতিশ্রুতি নয়, হুডা বলেছিলেন।

"পরিসংখ্যান দেখায় যে জম্মু অঞ্চলে সন্ত্রাসী ঘটনায় নিহত বেসামরিক এবং নিরাপত্তা বাহিনীর সদস্যদের সংখ্যা জানুয়ারী 2023 থেকে দ্বিগুণ হয়েছে," তিনি বলেছিলেন।

সন্ত্রাসী ঘটনার কেন্দ্র এখন কাশ্মীর উপত্যকা থেকে জম্মুতে স্থানান্তরিত হয়েছে এবং এটি মোদী সরকারের "কৌশলগত ব্যর্থতাকে প্রতিফলিত করে", তিনি বলেছিলেন।

মোদি সরকার জম্মু ও কাশ্মীরের স্থল পরিস্থিতি সম্পর্কে গুরুতর নয় এবং তার পরিবর্তে দেশের কাছে তার বর্ণনা উপস্থাপন করতে বেশি ব্যস্ত, তিনি অভিযোগ করেছেন।

"যখনই মোদি সরকার কোনও পরিকল্পনা প্রবর্তন করে, এটি সন্ত্রাসবাদের সাথে যুক্ত করে এবং বলে যে সন্ত্রাসবাদ নির্মূল করা হবে। যখন দেশে নোটবন্দি করা হয়েছিল এবং জম্মু ও কাশ্মীর থেকে 370 ধারা সরিয়ে নেওয়া হয়েছিল, তখনও সন্ত্রাসবাদ নির্মূলের কথা বলা হয়েছিল। তবে এখন যে পরিস্থিতি তৈরি হয়েছে তা নিয়ে সরকারের ভাবা উচিত,” তিনি বলেছিলেন।

পাকিস্তান একটি "ব্যর্থ রাষ্ট্র" হয়ে ওঠার দ্বারপ্রান্তে পৌঁছেছে এবং তবুও এটি করার সাহস হচ্ছে, হুডা বলেছেন, এখন পাকিস্তানকে উপযুক্ত জবাব দেওয়ার সময় এসেছে।

তিনি বলেন, দায়িত্বশীল বিরোধী দল হিসেবে আমরা দেশের নিরাপত্তার জন্য সরকারের সঙ্গে আছি।

কংগ্রেস সোমবার কাঠুয়ায় সেনা কর্মীদের উপর সন্ত্রাসী হামলার নিন্দা করেছে এবং বলেছে যে কোনও পরিমাণ হোয়াইটওয়াশিং, জাল দাবি, ফাঁপা গর্ব এবং বুক থাপ্পড় কেন্দ্রশাসিত অঞ্চলের নিরাপত্তার জন্য "এই সত্যটি মুছে ফেলতে পারে না যে মোদী সরকার একটি বিপর্যয় রয়ে গেছে"।

গান্ধী বলেন, ক্রমাগত সন্ত্রাসী হামলার জবাবে কঠোর পদক্ষেপ নিতে হবে, "ফাঁপা বক্তৃতা এবং মিথ্যা প্রতিশ্রুতি" নয়।