মাউ (এমপি), ডক্টর বাবাসাহেব আম্বেদকরের 133 তম জন্মবার্ষিকী উপলক্ষে রবিবার বিপুল সংখ্যক মানুষ এবং রাজনীতিবিদ তাঁর জন্মস্থান মাউ আই মধ্যপ্রদেশের ইন্দোর জেলায় শ্রদ্ধা নিবেদন করেছেন।

এমপির উপ-মুখ্যমন্ত্রী জগদীশ দেবদা, মন্ত্রী কৈলাশ বিজয়বর্গীয়, বিধানসভার বিরোধী দলের নেতা উমঙ্গ সিংগার এবং স্থানীয় বিধায়ক উষা ঠাকুর ছিলেন বেশ কয়েকজন রাজনীতিবিদ যারা সংবিধানের প্রধান স্থপতিকে স্মরণ করতে মুহুতে পৌঁছেছিলেন।

আসন্ন লোকসভা নির্বাচনের আগে আদর্শ আচরণবিধি জারির কারণে কোনও রাজনৈতিক সমাবেশ বা জনসভা না করে ফিরে আসার আগে দলিত আইকোর প্রশংসা করার স্লোগানের মধ্যে তারা ডক্টর আম্বেদকরের আবক্ষ মূর্তিটি মালা দিয়েছিল।

ভারতীয় সেনাবাহিনীর মহার রেজিমেন্ট থেকে অবসরপ্রাপ্ত প্রায় 50 জন প্রাক্তন সৈনিকের একটি দল সকাল 11.30 টার দিকে ডাঃ আম্বেদকরকে একটি গ্র্যান্ড স্যালুট দেয়।

এমপি সরকার 14 এপ্রিল, 2008-এ জেলা সদর থেকে প্রায় 25 কিলোমিটার দূরে মহউতে ডঃ আম্বেদকরের একটি স্মৃতিসৌধ খুলেছিল।

আম্বেদকর মেমোরিয়াল সোসাইটির সেক্রেটারি রাজেশ ওয়াংখেড়ে বলেছেন যে সুন্দায় ভোটার উপস্থিতি আগের বছরগুলির তুলনায় কম ছিল এবং সংসদীয় নির্বাচনের আগে সারা দেশে প্রচারণার জন্য এটিকে দায়ী করেছেন।

“বেশিরভাগ লোক মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চল থেকে এই জায়গায় আসে। সেখান থেকে বিশিষ্ট ব্যক্তিরা আমাকে কম ভোটার (এবার) বলার জন্য ফোন করেছিলেন। একই কারণে এ বছর কোনো রাজনৈতিক দলই এমহোতে জনসভার আয়োজন করেনি। বিভিন্ন দলের নেতারা কেবল তাদের শ্রদ্ধা নিবেদন করেছেন,” তিনি বলেছিলেন।