ব্যাঙ্গালোর,: অ্যাপোলো হসপিটালস ব্যাঙ্গালোর কার্ডিয়াক সার্জারিতে একটি যুগান্তকারী কৃতিত্ব ঘোষণা করেছে একটি জটিল রোবোটিক পদ্ধতির সফল সমাপ্তি যা দীর্ঘস্থায়ী মিত্রাল ভালভ ডিজিজ (MVD) সহ 38 বছর বয়সী ইয়েমেনি রোগীর জীবন বাঁচিয়েছে, মাত্র 29 মিনিটে। এই অসাধারণ পদ্ধতিটি Apollo এর উন্নত চিকিৎসা ক্ষমতা এবং উচ্চমানের স্বাস্থ্যসেবার জন্য ভারতের ক্রমবর্ধমান খ্যাতিকে আন্ডারস্কোর করে।

ইয়েমেন থেকে একজন 38 বছর বয়সী রোগী তার দীর্ঘস্থায়ী মিত্রাল ভালভ রোগের জন্য হস্তক্ষেপের প্রয়োজনে অ্যাপোলো হাসপাতাল ব্যানারঘাটা রোডে এসেছিলেন। তার অবস্থা গুরুতর ছিল, Mitral Valve Prolapse এর সাথে মারাত্মক regurgitation, মাঝারি পালমোনারি আর্টেরিয়াল হাইপারটেনশন, এবং 12mm এর TAPSE সহ বাইভেন্ট্রিকুলার ডিসফাংশন। বাইভেন্ট্রিকুলার ডিসফাংশন, যেমন এই ক্ষেত্রে দেখা যায়, রোগীর ফলাফলের জন্য উল্লেখযোগ্য প্রভাব সহ একটি বহুমুখী চ্যালেঞ্জ উপস্থাপন করে। যখন বাম এবং ডান ভেন্ট্রিকল উভয়ই সর্বোত্তমভাবে কাজ করতে ব্যর্থ হয়, তখন এটি হৃদযন্ত্রের কর্মক্ষমতা, প্রতিবন্ধী সঞ্চালন এবং শেষ পর্যন্ত জটিলতা বৃদ্ধি এবং মৃত্যু হতে পারে।

তিনি একটি যান্ত্রিক ভালভ দিয়ে রোবোটিক মিত্রাল ভালভ প্রতিস্থাপন (MVR) করিয়েছিলেন। সম্পূর্ণ প্রক্রিয়াটি, মাত্র 29 মিনিটের মধ্যে সম্পন্ন হয়েছে, কার্ডিয়াক সার্জারিতে একটি অসাধারণ কীর্তি চিহ্নিত করেছে। অপারেটিভ পরবর্তী পুনরুদ্ধার নির্বিঘ্নে উন্মোচিত হয়, কোনো জটিলতা ছাড়াই, এবং তাকে অপারেশন পরবর্তী দিনে 3 তে ছেড়ে দেওয়া হয়। মৃত্যুহার এবং অসুস্থতার হার উদ্বেগজনকভাবে বেশি ছিল, যা তার অবস্থার মাধ্যাকর্ষণকে নির্দেশ করে। একটি দ্রুত অপারেটিভ পদ্ধতি ভাল ফলাফলে একটি মূল ভূমিকা পালন করে। রোবোটিক মিট্রাল ভালভ প্রতিস্থাপনের সাথে এগিয়ে যাওয়ার সিদ্ধান্তটি অসাধারণ ফলাফল দিয়েছে, উন্নত কার্ডিয়াক প্যাথলজিগুলির সাথে সম্পর্কিত জটিলতাগুলি প্রশমিত করার ক্ষেত্রে উদ্ভাবনী অস্ত্রোপচারের কৌশলগুলির সম্ভাব্য সুবিধাগুলিকে তুলে ধরে।সাথ্যকি নাম্বালা, অ্যাপোলো হাসপাতাল, ব্যাঙ্গালোরের চিফ কার্ডিয়াক সার্জন, মন্তব্য করেছেন, "অ্যাপোলো হাসপাতালে, আমাদের হৃদরোগ বিশেষজ্ঞ, নার্স এবং প্রযুক্তিবিদদের একটি নিবেদিত দল হৃদরোগের সম্পূর্ণ বর্ণালীকে মোকাবেলা করার জন্য ব্যাপক যত্ন প্রদানের জন্য একসাথে কাজ করে৷ রোবোটিক মিত্রাল ভালভ প্রতিস্থাপন, যেটি আমরা এখন নিয়মিতভাবে সম্পাদন করি, উদাহরণ দেয় যে কীভাবে উন্নত প্রযুক্তি এবং একটি বহু-বিষয়ক পদ্ধতি জটিল কার্ডিয়াক সার্জারিকে দক্ষ, জীবন রক্ষাকারী পদ্ধতিতে রূপান্তরিত করতে পারে এই প্রক্রিয়াটি মাত্র 29 মিনিটে সম্পূর্ণ করা আমাদের দলের রোবটিক দক্ষতার পাশাপাশি আমাদের প্রতিশ্রুতির প্রমাণ। রোগীর যত্নে শ্রেষ্ঠত্বের জন্য।"

এমন একটি যুগে যেখানে কার্ডিয়াক সার্জারিতে প্রায়ই দীর্ঘ প্রক্রিয়া এবং পুনরুদ্ধারের সময় জড়িত থাকে, এই অর্জন বিশ্বব্যাপী রোগীদের জন্য আশার বাতিঘর হিসেবে কাজ করে। অ্যাপোলো হসপিটালস এখন পর্যন্ত 150 টিরও বেশি রোবোটিক মিত্রাল ভালভ প্রতিস্থাপন করেছে, যা উন্নত কার্ডিয়াক কেয়ারে বিশ্বব্যাপী নেতা হিসাবে ভারতের অবস্থানকে শক্তিশালী করেছে।

ডাঃ মনীশ মাট্টু, আঞ্চলিক সিইও - কর্ণাটক এবং সেন্ট্রাল রিজিয়ন, অ্যাপোলো হসপিটালস, যোগ করেছেন, "আমরা সাশ্রয়ী মূল্যে আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ। সাধারণত, এই ধরনের একটি রোবোটিক সার্জারি 90 মিনিটের কম সময় নেয় না। তবে, আমাদের দল এখানে যে বিপুল দক্ষতা এবং প্রশিক্ষণের মধ্য দিয়ে যাচ্ছে তা তাদের জন্য এই দ্বিতীয় প্রকৃতি তৈরি করেছে, যেখানে তারা সর্বশেষ প্রযুক্তিকে সংহত করে এবং রোগীকেন্দ্রিক পদ্ধতি অবলম্বন করে সর্বোত্তম সম্ভাব্য ফলাফল নিশ্চিত করার চেষ্টা করে। আমাদের লক্ষ্য হল আমাদের রোবোটিক কার্ডিওলজি প্রোগ্রামকে শক্তিশালী করা, একটি বৃহত্তর জনসংখ্যাকে সময়োপযোগী এবং কার্যকর কার্ডিয়াক যত্ন প্রদানের জন্য উদ্ভাবন করা।"রোগীর পুনরুদ্ধার মসৃণ ছিল, কোন জটিলতা ছাড়াই, তাকে অবিলম্বে ছাড়ার অনুমতি দেয়। এরপর থেকে তিনি ইয়েমেনে ফিরেছেন এবং স্বাভাবিক জীবনযাপন করছেন। এই কেসটি জটিল কার্ডিয়াক অবস্থার মোকাবেলায় উদ্ভাবনী অস্ত্রোপচারের কৌশলগুলির সম্ভাব্য সুবিধাগুলিকে আন্ডারস্কোর করে এবং অ্যাপোলো হাসপাতালে দেওয়া সহানুভূতিশীল, রোগী-কেন্দ্রিক যত্নকে হাইলাইট করে।

অ্যাপোলো সম্পর্কে

Apollo স্বাস্থ্যসেবায় বিপ্লব ঘটিয়েছে যখন ডাঃ PrathapReddy 1983 সালে চেন্নাইতে প্রথম হাসপাতাল খোলেন। আজ Apollo হল বিশ্বের বৃহত্তম সমন্বিত স্বাস্থ্যসেবা প্ল্যাটফর্ম যেখানে 10,000 শয্যা 73টি হাসপাতাল, প্রায় 6000 ফার্মেসি এবং 2500 টিরও বেশি ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের পাশাপাশি 500+ টেলিমেডিসিন সেন্টার রয়েছে। প্রতিষ্ঠার পর থেকে, অ্যাপোলো বিশ্বের অন্যতম প্রধান কার্ডিয়াক সেন্টার হিসেবে আবির্ভূত হয়েছে, 300,000+ এনজিওপ্লাস্টি এবং 200,000+ সার্জারি পরিচালনা করেছে। Apollo বিশ্বের সর্বোত্তম উপলব্ধ যত্ন রোগীদের নিশ্চিত করার জন্য সবচেয়ে আধুনিক প্রযুক্তি, সরঞ্জাম এবং চিকিত্সা প্রোটোকল আনতে গবেষণায় বিনিয়োগ অব্যাহত রেখেছে। Apollo-এর 100,000 পরিবারের সদস্যরা আপনাকে সর্বোত্তম যত্ন আনার জন্য এবং আমরা যা খুঁজে পেয়েছি তার চেয়ে ভাল পৃথিবী ছেড়ে চলে যাওয়ার জন্য নিবেদিত।(অস্বীকৃতি: উপরের প্রেস রিলিজটি HT সিন্ডিকেশন দ্বারা সরবরাহ করা হয়েছে এবং এই বিষয়বস্তুর কোন সম্পাদকীয় দায়িত্ব নেবে না।)