রায়পুর, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই শুক্রবার 15টি হাই-টেক ইন্টারসেপ্টরকে ফ্ল্যাগ অফ করেছেন এবং বলেছেন যে সড়ক দুর্ঘটনা রোধ করা তার সরকারের শীর্ষ অগ্রাধিকারের মধ্যে রয়েছে।

উদ্দেশ্য ছিল অপরাধীদের কাছ থেকে জরিমানা আদায়ের পরিবর্তে ট্রাফিক নিয়ম ও প্রবিধান সম্পর্কে মানুষকে সচেতন করা, সাই যোগ করেছেন।

এই ইন্টারসেপ্টরগুলিতে গতি শনাক্ত করার জন্য রাডার বন্দুক, মাতাল অবস্থায় গাড়ি চালানো পরীক্ষা করার জন্য ব্রেথলাইজার, 360 ডিগ্রি পর্যবেক্ষণের জন্য নজরদারি ক্যামেরা, হেডলাইট বিমের জন্য আলোর তীব্রতা পরিমাপের যন্ত্র, কাচের স্বচ্ছতা যন্ত্র এবং শব্দ দূষণ পরীক্ষা করার জন্য ডেসিবেল মিটার রয়েছে, এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন।

"সড়ক দুর্ঘটনা রোধ করা আমাদের শীর্ষ অগ্রাধিকারের মধ্যে রয়েছে এবং আমরা ট্রাফিক ব্যবস্থাকে হাইটেক করে এই দিকে কাজ করছি। গাড়ি চালানোর সময় ট্রাফিক নিয়ম মেনে চলা নিরাপদ ভ্রমণের নিশ্চয়তা দেয়। সড়ক নিরাপত্তা একটি সম্মিলিত দায়িত্ব কারণ প্রতি বছর হাজার হাজার মানুষ প্রাণ হারায়। রাস্তা দুর্ঘটনা যখন অনেক স্থায়ীভাবে অক্ষম হয়ে যায়,” সিএম সাই বলেছেন।

এই সমস্যাটি সমাজের সকল শ্রেণীর সহযোগিতার সাথে সমাধান করা যেতে পারে, সাই বলেন, এই ইন্টারসেপ্টরগুলি সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কার্যকর প্রমাণিত হবে।

15টি ইন্টারসেপ্টর রায়পুর, বালোদাবাজার, মহাসমুন্দ, ধামতারি, দুর্গ, বেমেতারা, রাজনন্দগাঁও, কবিরধাম, বিলাসপুর, কোরবা, জাঞ্জগির-চাম্পা, রায়গড়, সুরগুজা, জগদলপুর এবং কাঙ্কের জেলায় মোতায়েন করা হবে, কর্মকর্তা জানিয়েছেন।

এই যানবাহনগুলি রাজ্য স্তরের সড়ক নিরাপত্তা তহবিল পরিচালনা কমিটির সুপারিশে সড়ক নিরাপত্তা তহবিল থেকে কেনা হয়েছে, কর্মকর্তা যোগ করেছেন।