দান্তেওয়াড়া, ছত্তিশগড়ের দান্তেওয়াড়া জেলায় রবিবার মোট ৩৫ জন নকশালবাদী, যাদের মধ্যে তিনজনের ক্রমবর্ধমান পুরস্কার রয়েছে, আত্মসমর্পণ করেছে, সিনিয়র পুলিশ কর্মকর্তা জানিয়েছেন।

একজন 16 বছর বয়সী মেয়ে এবং একজন 18 বছর বয়সী ছেলে তাদের মধ্যে যারা পুলিশের সামনে আত্মসমর্পণ করেছিল, তিনি বলেছিলেন।

এই ক্যাডারদের রাস্তা খনন করা, রাস্তা অবরোধ করার জন্য গাছ কাটা এবং নকশালদের ডাকা বন্ধের সময় পোস্টার এবং ব্যানার লাগানোর দায়িত্ব দেওয়া হয়েছিল, তম কর্মকর্তা বলেছেন।

আত্মসমর্পণ করা নকশালদের মধ্যে, বামন কর্তাম (39) ছিলেন নিষিদ্ধ মাওবাদী সংগঠনের জিয়াকোডতা পঞ্চায়ে মিলিশিয়া প্লাটুন কমান্ডার, আর ভীম কুঞ্জম (28) ছিলেন আরানপুর পঞ্চায়েত সিএনএমের সভাপতি, দান্তেওয়াড়ার পুলিশ সুপার গৌরব রাই জানিয়েছেন৷

চেতনা নাট্য মন্ডলী (CNM) হল মাওবাদীদের একটি সাংস্কৃতিক শাখা।

মহিলা নকশাল কুম্মে লেকাম (৩৫), যিনি 1 লক্ষ টাকা পুরস্কার বহন করেছিলেন, তিনি ছিলেন হুররেপাল পঞ্চায়েত ক্রান্তিকারি মহিলা আদিবাসী সংগঠনের (কেএএমএস) সভাপতি, তিনি বলেছিলেন।

“তারা দক্ষিণ বস্তারে মাওবাদীদের ভৈরামগড়, মালঙ্গার এবং কাতেকল্যান এরিয়া কমিটির অংশ ছিল। তারা বলেছে যে তারা পুলিশের পুনর্বাসন অভিযান 'লোন ভারাতু' (আপনার বাড়িতে ফিরে আসুন) দ্বারা মুগ্ধ এবং ফাঁপা মাওবাদী মতাদর্শে হতাশ," রাই বলেছিলেন।

এই নকশালদের সরকারের আত্মসমর্পণ এবং পুনর্বাসন নীতি অনুযায়ী সুবিধা দেওয়া হবে, কর্মকর্তা যোগ করেছেন।

এর সাথে, 2020 সালের জুনে শুরু হওয়া পুলিশের লোন ভারাতু অভিযানের অধীনে 180 জন পুরষ্কার বহন সহ 796 জন নকশাল এখনও পর্যন্ত জেলার মূলধারায় যোগ দিয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।