নয়াদিল্লি, লোকসভার স্পিকার ওম বিড়লা সোমবার বলেছেন যে প্রিজাইডিং অফিসারদের কাছে হাউসে সমস্যা উত্থাপনকারী সদস্যদের মাইক্রোফোন বন্ধ করার জন্য কোনও সুইচ বা রিমোট কন্ট্রোল নেই।

বিড়লা সদস্যদের চেয়ারে বিভ্রান্তি ছড়ানোর তীব্র আপত্তি জানিয়ে অভিযোগ করেছেন যে তারা যখন হাউসে বক্তৃতা করতে ওঠেন, তখন প্রিসাইডিং অফিসাররা তাদের মাইক্রোফোন বন্ধ করে দেন।

চেয়ারের মাইক্রোফোন বন্ধ করার অভিযোগটি ছিল অত্যন্ত উদ্বেগের বিষয়, স্পিকার বলেন, তিনি চান যে হাউস এই বিষয়ে আলোচনা করুক।

"চেয়ার শুধুমাত্র শাসন/নির্দেশ দেন। যে সদস্যের নাম বলা হয় তিনি হাউসে কথা বলতে পারেন। চেয়ারের নির্দেশ অনুযায়ী মাইক নিয়ন্ত্রণ করা হয়। চেয়ারে বসে থাকা ব্যক্তির কাছে রিমোট কন্ট্রোল বা সুইচ নেই। মাইক্রোফোন," তিনি বলেন.

বিড়লা বলেছিলেন যে সমস্ত রাজনৈতিক দলের সদস্যদের চেয়ারপারসনের প্যানেলে প্রতিনিধিত্ব রয়েছে যারা স্পিকারের অনুপস্থিতিতে কার্যধারার সভাপতিত্ব করেন।

"এটি চেয়ারের মর্যাদার বিষয়। অন্তত যারা চেয়ার দখল করেন তাদের এমন আপত্তি তোলা উচিত নয়। (কে) সুরেশও চেয়ার দখল করে। চেয়ারের কি মাইকের নিয়ন্ত্রণ আছে," স্পিকার বলেন, কংগ্রেস প্রবীণ।

গত সপ্তাহে, বিরোধী দলের নেতা রাহুল গান্ধী দাবি করেছিলেন যে তিনি NEET অনিয়মের বিষয়টি উত্থাপন করার চেষ্টা করার কারণে তার মাইক্রোফোনটি বন্ধ হয়ে গেছে।

"মাইক্রোফোন বন্ধ করার জন্য আমার কাছে কোনো বোতাম নেই। আগেও একই ধরনের সেট-আপ ছিল। মাইক্রোফোন বন্ধ করার কোনো ব্যবস্থা নেই," বিড়লা শুক্রবার বলেছিলেন।