নয়াদিল্লি, বাণিজ্য মন্ত্রকের তদন্ত শাখা ডিজিটিআর দেশীয় খেলোয়াড়দের সুরক্ষার জন্য চীন এবং ভিয়েতনাম থেকে ঢালাই করা স্টেইনলেস স্টিল পাইপ এবং টিউবগুলিতে কাউন্টারভেলিং বা অ্যান্টি-ভর্তুকি শুল্ক অব্যাহত রাখার সুপারিশ করেছে৷

একটি প্রজ্ঞাপনে, ডিরেক্টরেট জেনারেল অফ ট্রেড রেমেডিজ (ডিজিটিআর) বলেছে যে এই দুটি দেশ থেকে আমদানির উপর বর্তমান কাউন্টারভেলিং শুল্ক বন্ধ করার ক্ষেত্রে দেশীয় শিল্পের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

"কর্তৃপক্ষ একটি উপসংহারে পৌঁছেছে যে বিষয়ের পণ্যের উপর আরোপিত শুল্ক আরও বাড়ানো প্রয়োজন...কর্তৃপক্ষ বিবেচনাধীন পণ্যের আমদানিতে কাউন্টারভেলিং শুল্ক বাড়ানোর সুপারিশ করেছে," DGTR বলেছে৷

অধিদপ্তর পণ্যের উপর 29.88 শতাংশ পর্যন্ত শুল্ক সুপারিশ করেছে।

এই শুল্ক আরোপের চূড়ান্ত সিদ্ধান্ত নেয় অর্থ মন্ত্রণালয়।

তার তদন্তে, ডিজিটিআর উপসংহারে পৌঁছেছে যে অ্যান্টি-ভর্তুকি শুল্ক বন্ধ করার ক্ষেত্রে, গার্হস্থ্য শিল্পের আর্থিক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

চীনা উত্পাদকদের পণ্যের জন্য অতিরিক্ত ক্ষমতা রয়েছে এবং স্টেইনলেস স্টিলের চাহিদা চীনে হ্রাস পেয়েছে।

"শুল্ক বিদ্যমান বন্ধ হয়ে গেলে, চীনা উত্পাদকদের অতিরিক্ত ক্ষমতা ভারতে বিষয় পণ্য রপ্তানির জন্য ব্যবহার করা হতে পারে," এটি যোগ করেছে।

দেশীয় খেলোয়াড়রা জুলাই 2023 সালে আরোপিত ভর্তুকি বিরোধী শুল্কের একটি সূর্যাস্ত পর্যালোচনা শুরু করার জন্য এবং চীন ও ভিয়েতনাম থেকে ওয়েল্ডেড স্টেইনলেস স্টিল টিউব এবং পাইপ আমদানির বিরুদ্ধে শুল্ক অব্যাহত রাখার জন্য আবেদনটি দায়ের করেছিল।

রাজস্ব বিভাগ সেপ্টেম্বর 2019 এ শুল্ক আরোপ করেছিল।

ভর্তুকিযুক্ত রপ্তানি আমদানিকারক দেশে সেই পণ্যের দামকে প্রভাবিত করে, উত্পাদনকারী সংস্থাগুলির মার্জিন এবং লাভকে আঘাত করে।

বৈশ্বিক বাণিজ্যের নিয়ম অনুসারে, একটি দেশকে দেশীয় শিল্পকে সমান সুযোগ দেওয়ার জন্য এই জাতীয় আমদানির উপর কাউন্টারভেলিং বা অ্যান্টি-ভর্তুকি শুল্ক আরোপের অনুমতি দেওয়া হয়।