নয়াদিল্লি, ভারত বৃহস্পতিবার চীন এবং পাকিস্তানের সর্বশেষ যৌথ বিবৃতিতে জম্মু ও কাশ্মীরের "অযৌক্তিক" উল্লেখ প্রত্যাখ্যান করেছে এবং জোর দিয়ে বলেছে যে কেন্দ্রশাসিত অঞ্চল এবং লাদাখ তার অবিচ্ছেদ্য অংশ "হয়েছে, আছে এবং থাকবে"।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এবং চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের মধ্যে আলোচনার পর 7 জুন বেইজিংয়ে যৌথ বিবৃতি জারি করা হয়।

"আমরা 7 জুন চীন ও পাকিস্তানের মধ্যে যৌথ বিবৃতিতে জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলের অযৌক্তিক উল্লেখ উল্লেখ করেছি। আমরা স্পষ্টভাবে এই ধরনের উল্লেখ প্রত্যাখ্যান করি," বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন।

"ইস্যুতে আমাদের অবস্থান সংশ্লিষ্ট পক্ষের কাছে সামঞ্জস্যপূর্ণ এবং সুপরিচিত। জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল এবং লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল ভারতের অবিচ্ছেদ্য এবং অবিচ্ছেদ্য অংশ ছিল এবং থাকবে, " তিনি বলেছিলেন।

জয়সওয়াল যৌথ বিবৃতিতে গণমাধ্যমের প্রশ্নের জবাব দিচ্ছিলেন।

"অন্য কোনো দেশেরই এই বিষয়ে মন্তব্য করার লোকাস স্ট্যান্ডি নেই," জয়সওয়াল বলেছিলেন।

এমইএ মুখপাত্র চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) এরও জোরালো নোট নিয়েছেন যা যৌথ বিবৃতিতে প্রদর্শিত হয়েছে।

"একই যৌথ বিবৃতিতে তথাকথিত চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (CPEC) এর অধীনে কার্যক্রম এবং প্রকল্পের কথাও বলা হয়েছে, যার মধ্যে কিছু পাকিস্তানের জোরপূর্বক এবং অবৈধ দখলের অধীনে ভারতের সার্বভৌম ভূখণ্ডে রয়েছে," তিনি বলেছিলেন।

জয়সওয়াল বলেন, "আমরা দৃঢ়ভাবে বিরোধিতা করি এবং ভারতের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে প্রভাবিত করে এই অঞ্চলগুলিতে পাকিস্তানের অবৈধ দখলকে জোরদার বা বৈধ করার জন্য অন্য দেশের যেকোনো পদক্ষেপকে প্রত্যাখ্যান করি।"