চণ্ডীগড় [ভারত], চণ্ডীগড় কেন্দ্রশাসিত অঞ্চলের খাদ্য ও সরবরাহ এবং ভোক্তা বিষয়ক এবং আইনি পরিমাপবিদ্যা বিভাগের আইনগত পরিমাপ শাখা, সঠিক ওজন নিশ্চিত করতে ব্যবসা-বাণিজ্যে সঠিক ওজন ও পরিমাপ যন্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণে নিযুক্ত রয়েছে। , কোন পণ্যের পরিমাপ এবং সংখ্যা যে কোন গ্রাহকের জন্য চুক্তিবদ্ধ, বা তার দ্বারা অর্থ প্রদান করা হয়।

এটি প্যাকেজকৃত পণ্যের উপর বাধ্যতামূলক ঘোষণা নিশ্চিত করার মাধ্যমে ভোক্তাদের স্বার্থ রক্ষা করে।

চণ্ডীগড় কেন্দ্রশাসিত অঞ্চলের খাদ্য ও সরবরাহ এবং ভোক্তা বিষয়ক এবং আইনি পরিমাপ বিভাগের আইনগত পরিমাপ শাখা সম্প্রতি ব্যবসা-বাণিজ্যে সঠিক ওজন ও পরিমাপ যন্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণ করতে চণ্ডীগড় জুড়ে বাণিজ্যিক প্রতিষ্ঠানে চেকিং করেছে এবং দেখা গেছে যে কিছু সংস্থা তাদের নিজস্ব এমআরপি স্টিকার দ্বারা প্রি-প্যাক করা পণ্যগুলিতে প্রদত্ত ঘোষণাগুলি কভার করছে, যা প্যাকেজড কমোডিটি বিধিমালা, 2011 এর লঙ্ঘন।

প্যাকেজড কমোডিটিস রুলস, 2011-এর বিধি 6 অনুসারে, প্রতিটি প্রাক-প্যাকেজ পণ্যের বাধ্যতামূলক ঘোষণা থাকতে হবে যেমন প্রস্তুতকারক/প্যাকার/আমদানিকারকের সম্পূর্ণ নাম এবং ঠিকানা, প্যাকিং/আমদানি করার মাস এবং বছর, পণ্যটির সাধারণ বা জেনেরিক নাম , নেট বিষয়বস্তু, ইউনিট বিক্রয় মূল্য এবং প্যাকেজের বিক্রয় মূল্য (সর্বোচ্চ খুচরা মূল্য, সমস্ত ট্যাক্স সহ), নাম, ঠিকানা, ব্যক্তি বা অফিসের টেলিফোন নম্বর সহ কাস্টমার কেয়ার নম্বর যা ভোক্তার ক্ষেত্রে যোগাযোগ করা যেতে পারে অভিযোগ এবং আকার, যদি প্রযোজ্য এই ধরনের প্যাকেজগুলিতে মুদ্রিত হয় এবং সেগুলিতে মুদ্রিত ঘোষণা প্যাকেজের বিষয়বস্তুর সাথে সামঞ্জস্যপূর্ণ।

বিভাগটি প্যাকেজড কমোডিটিস রুলস, 2011 এর লঙ্ঘনের জন্য আগামী দিনে ব্যাপক চেকিং ড্রাইভ শুরু করতে চলেছে৷ ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিকে এতদ্বারা নিয়মগুলির বিধানগুলি অক্ষরে ও আত্মার মধ্যে অনুসরণ করা হয়েছে তা নিশ্চিত করার জন্য অনুরোধ করা হচ্ছে৷