জাতীয় রাজধানীতে 3-4 জুলাই অনুষ্ঠিত হবে, এই শীর্ষ সম্মেলনটি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কিত গ্লোবাল পার্টনারশিপ (GPAI) এর প্রধান চেয়ার হিসাবে সদস্য দেশ এবং বিশেষজ্ঞদের হোস্ট করবে, আইটি মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে।

শীর্ষ সম্মেলনটি বিজ্ঞান, শিল্প, সুশীল সমাজ, সরকার, আন্তর্জাতিক সংস্থা এবং একাডেমিয়ার প্রধান AI সমস্যা এবং চ্যালেঞ্জগুলির অন্তর্দৃষ্টি ভাগ করে নেওয়ার জন্য নেতৃস্থানীয় আন্তর্জাতিক AI বিশেষজ্ঞদের জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে।

আইটি মন্ত্রণালয় বলেছে, “এই অনুষ্ঠানটি AI এর দায়িত্বশীল অগ্রগতির প্রতি সরকারের নিবেদনের ওপর জোর দেয়, বিশ্বব্যাপী AI স্টেকহোল্ডারদের মধ্যে সহযোগিতা এবং জ্ঞান বিনিময়কে উৎসাহিত করে।

গত বছরের ডিসেম্বরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে, GPAI-র নয়াদিল্লি ঘোষণা সর্বসম্মতভাবে ২৮টি দেশ গৃহীত হয়েছিল।

ঘোষণাটি নতুন সুযোগগুলিকে কাজে লাগাতে এবং AI এর বিকাশ, স্থাপনা এবং ব্যবহার থেকে উদ্ভূত ঝুঁকিগুলি হ্রাস করার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

GPAI নিশ্চিত করেছে যে AI স্পষ্ট এবং জবাবদিহিমূলক গার্ডেল সহ লক্ষ লক্ষ লোকের জন্য একটি গতিশক্তিতে পরিণত হয়েছে।

সরকারের মতে, ইন্ডিয়াএআই মিশনের লক্ষ্য একটি বিস্তৃত ইকোসিস্টেম তৈরি করা যা কম্পিউটিং অ্যাক্সেসকে গণতন্ত্রীকরণ করে, ডেটার গুণমান উন্নত করে, দেশীয় AI সক্ষমতা বিকাশ করে, শীর্ষ AI প্রতিভাকে আকর্ষণ করে, শিল্প সহযোগিতা সক্ষম করে, স্টার্টআপ ঝুঁকির মূলধন প্রদান করে, সামাজিকভাবে প্রভাবশালী AI নিশ্চিত করে AI উদ্ভাবনকে উৎসাহিত করে। প্রকল্প, এবং নৈতিক এআই প্রচার করা।

"এই মিশনটি নিম্নলিখিত সাতটি স্তম্ভের মাধ্যমে ভারতের এআই ইকোসিস্টেমের দায়িত্বশীল এবং অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি চালায় যা গ্লোবাল ইন্ডিয়াএআই সামিটের মূল ফোকাস হবে," আইটি মন্ত্রণালয় বলেছে।