নয়ডা, গ্রেটার নয়ডা ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটি (জিএনআইডিএ) এর বোর্ড শনিবার একটি নতুন প্রদর্শনী-সম্মেলন কেন্দ্র এবং একটি কার্গো টার্মিনালের উন্নয়নের প্রস্তাব অনুমোদন করেছে।

কনভেনশন সেন্টারটি শহরের সেক্টর চি-তে 25 একর জায়গায় তৈরি হবে, যখন কার্গো টার্মিনালটি দাদরি এলাকায় অন্তর্দেশীয় কন্টেইনার ডিপো (ICD) এর কাছে প্রস্তাবিত হয়েছে, GNIDA বিবৃতি অনুসারে।

ইউপির পরিকাঠামো ও শিল্প উন্নয়ন কমিশনার মনোজ কুমার সিং-এর সভাপতিত্বে বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে GNIDA-এর সিইও এন জি রবি কুমার এবং নয়ডা কর্তৃপক্ষের সিইও লোকেশ এমও উপস্থিত ছিলেন।

বোর্ড বিবেচনা করেছে যে গ্রেটার নয়ডা দ্রুত বিশ্ব মঞ্চে বিশিষ্টতা অর্জন করছে, জাতীয় এবং আন্তর্জাতিক ইভেন্টগুলি হোস্ট করছে, কিন্তু এই ধরনের ইভেন্টগুলির জন্য এটির একটি মাত্র স্থান রয়েছে - নলেজ পার্কে ইন্ডিয়া এক্সপো মার্ট।

আসন্ন নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের সাথে, ভিআইপি এবং আন্তর্জাতিক দর্শকদের আগমন বাড়বে।

"ক্রমবর্ধমান জনসংখ্যার কথা বিবেচনা করে, 2050 সালের মধ্যে 40 লক্ষ থেকে 50 লক্ষে পৌঁছানোর জন্য অনুমান করা হয়েছে, একটি নতুন প্রদর্শনী-সম্মেলন কেন্দ্র অপরিহার্য। কেন্দ্রে একটি হোটেল এবং একটি বড় বাগান অন্তর্ভুক্ত থাকবে," বিবৃতিতে বলা হয়েছে।

"এই প্রস্তাবটি এখন আরও অনুমোদনের জন্য সরকারের কাছে পাঠানো হবে," এতে যোগ করা হয়েছে।

বোর্ড দাদরিতে আইসিডির কাছে একটি কার্গো টার্মিনালের উন্নয়নের অনুমোদন দিয়েছে, যা পিএম গতিশক্তি জাতীয় মহাপরিকল্পনার অধীনে প্রায় 260 একর জায়গা জুড়ে রয়েছে।

এই কার্গো টার্মিনালের জমি পালি এবং মাকোদা গ্রামের কাছে।

"প্রায় 15,000 কর্মসংস্থান তৈরির প্রত্যাশিত, এই টার্মিনালটি জাতীয় রাজধানী অঞ্চলে (এনসিআর) একটি মূল লজিস্টিক হাব হিসাবে এলাকাটিকে প্রতিষ্ঠিত করবে৷ প্রস্তাবটি এখন অনুমোদনের জন্য সরকারের কাছে পাঠানো হবে," বিবৃতিতে বলা হয়েছে৷

পানীয় জল সরবরাহের বিষয়ে, বোর্ডকে গঙ্গাজল প্রকল্পের অগ্রগতি সম্পর্কে অবহিত করা হয়েছিল এবং বলেছিল যে 58টি আবাসিক সেক্টরের মধ্যে 44টি জল সরবরাহ পাচ্ছে।

"প্রকল্পটির লক্ষ্য বছরের শেষ নাগাদ সমস্ত 58টি সেক্টরে (জল) সরবরাহ করা, গ্রেটার নয়ডা পশ্চিমে (এটি নয়ডা এক্সটেনশন নামেও পরিচিত) সরবরাহ প্রসারিত করার কাজ শুরু করা হয়েছে," GNIDA বলেছে৷

বোর্ড সংশোধিত পোষা প্রাণী নিবন্ধন নীতি অনুমোদন করেছে, নিবন্ধন ফি বাদ দিয়েছে এবং অনিবন্ধিত পোষা প্রাণীদের জন্য জরিমানা আরোপের বিধান করেছে।

"পোষা প্রাণীর মালিকদের অবশ্যই পরিষেবা লিফট এবং মনোনীত ফিডিং পয়েন্টগুলি ব্যবহার করতে হবে, যা একটি সোসাইটির বাসিন্দা এবং এর অ্যাপার্টমেন্ট ওনার্স অ্যাসোসিয়েশন (AOA) দ্বারা একসাথে চিহ্নিত করা হবে," এটি বলে।

GNIDA বোর্ড মোবাইল টাওয়ার স্থাপনের জন্য একটি নতুন নীতিও অনুমোদন করেছে, যাতে অপারেটরদের অনুমতির জন্য আবেদন করতে হবে এবং একটি ব্যাংক গ্যারান্টি এবং কাঠামোগত স্থিতিশীলতা শংসাপত্র প্রদান করতে হবে, এটি যোগ করেছে।