নয়ডা, উত্তর প্রদেশের সরকারি কর্মকর্তারা বুধবার গ্রেটার নয়ডার একটি গ্রামে একটি ঘেরাও-বিরোধী অভিযানের সময় অননুমোদিত দখলদারদের দ্বারা আক্রান্ত হয়েছেন বলে অভিযোগ করা হয়েছে, স্থানীয় পুলিশকে বিষয়টির তদন্ত শুরু করতে প্ররোচিত করেছে।

গ্রেটার নয়ডা ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটি (জিএনআইডিএ) এর আধিকারিকদের সাথে সংঘর্ষে একজন গ্রামবাসীও আহত হয়েছেন যারা স্থানীয় পুলিশ দলের সাথে বিসরাখ থানার সীমানার অধীনে ইতেহদা গ্রামে গিয়েছিলেন।

অতিরিক্ত ডিসিপি (সেন্ট্রাল নয়ডা) হিরদেশ কাথেরিয়া বলেন, "পর্যাপ্ত সংখ্যক পুলিশ দল GNIDA টিমের সাথে ছিল যেটি ইতেহদা গ্রামে অবৈধ দখল অপসারণ করতে গিয়েছিল। GNIDA আধিকারিকরা বলেছেন যে অবৈধ উপনিবেশীরা বিরোধী অভিযানের বিরোধিতা করেছিল এবং তাদের দিকে পাথর ছুঁড়েছিল," বলেছেন অতিরিক্ত ডিসিপি (সেন্ট্রাল নয়ডা) হিরদেশ কাথেরিয়া৷

"এই বিষয়ে, অভিযুক্ত মাইনপাল এবং অন্যদের কাছ থেকেও একটি অভিযোগ পাওয়া গেছে। এসিপি সেন্ট্রাল নয়ডা -২ বিষয়টি তদন্ত করছেন। গ্রামের এলাকায় আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে ছিল এবং পরবর্তী প্রক্রিয়া চলছে," কাথেরিয়া যোগ করেছেন।

জিএনআইডিএ জানিয়েছে যে তারা প্রায় 15 বছর আগে গ্রামে বিশেষ করে খসরা নম্বর 435 জমি অধিগ্রহণ করেছিল।

বেশির ভাগ কৃষক ক্ষতিপূরণ পেয়েছেন, আর যারা পাননি তাদের ক্ষতিপূরণ জেলা প্রশাসনের কাছে জমা করা হয়েছে। পূর্ব নোটিশ সত্ত্বেও, কিছু অননুমোদিত দখলদার 1.68-হেক্টর জমির কিছু অংশে দোকান নির্মাণ অব্যাহত রেখেছে, এতে বলা হয়েছে।

"বুধবার, গ্রেটার নয়ডা অথরিটির ওয়ার্ক সার্কেল 3 থেকে একটি দল, নিরাপত্তা কর্মী এবং পুলিশ সহ, অবৈধ স্থাপনাগুলি ভেঙে ফেলার জন্য সাইটে পৌঁছেছে," জিএনআইডিএ জানিয়েছে।

"অভিযান শুরু হওয়ার সাথে সাথে, অননুমোদিত দখলদাররা, অন্যদের সাথে, ঘটনাস্থলে পৌঁছে প্রতিবাদ শুরু করে। তারা কর্তৃপক্ষের দলকে পাথর দিয়ে আক্রমণ করে, যার ফলে নিরাপত্তা কর্মীদের আহত হয়।

"সংঘর্ষের সময়, একজন অননুমোদিত দখলদারও আহত হয়েছে," এটি যোগ করেছে।

এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে বেশ কয়েকজন গ্রামবাসী পরে বিসরাখ থানায় বিক্ষোভ দেখান। অল ইন্ডিয়া কিষাণ সভার স্থানীয় ইউনিটের সভাপতি রূপেশ ভার্মা বলেছেন, তাদের কৃষক সমিতির একজন সদস্য পুলিশের "লাঠিচার্জে" আহত হয়েছেন এবং এফআইআর নিবন্ধন এবং "অপরাধীদের" বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।

এদিকে, জিএনআইডিএ-র বিশেষ দায়িত্বের কর্মকর্তা হিমাংশু ভার্মা জানিয়েছেন, সরকারি কর্মকর্তাদের ওপর হামলার ঘটনায় বিসরাখ থানায় একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছে।

অতিরিক্ত সিইও অন্নপূর্ণা গর্গ বলেছেন যে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কাউকে বিজ্ঞাপিত বা অধিগ্রহণ করা জমিতে নির্মাণ করার অনুমতি দেওয়া হচ্ছে না। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, বেআইনিভাবে জমি দখলের যে কোনো চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।