নয়াদিল্লি, ওয়াইআরএফ এন্টারটেইনমেন্টের "মহারাজ" শুক্রবার নেটফ্লিক্সে প্রিমিয়ার করা হয়নি, কারণ গুজরাট হাইকোর্ট একটি হিন্দু সম্প্রদায়ের সদস্যদের একটি আবেদনের পরে এটির মুক্তি স্থগিত করার পরে যারা দাবি করেছিলেন যে ছবিটি তাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করবে।

ছবিটি, যেটিতে আমির খানের ছেলে জুনায়েদ খান তার আত্মপ্রকাশ করে, বুধবার "বয়কট নেটফ্লিক্স" এবং "ব্যান মহারাজ ফিল্ম"-এর মতো হ্যাশট্যাগগুলির মাধ্যমে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষণ করেছিল X-তে। বৃহস্পতিবার, আমির খানও ট্রেন্ডিং ছিল। সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম।

হিন্দুধর্মের বৈষ্ণব সম্প্রদায়, পুষ্টিমার্গের সদস্যদের একটি আবেদনের জবাবে, গুজরাট হাইকোর্ট বৃহস্পতিবার ছবিটির মুক্তি স্থগিত করেছে। বিচারপতি সঙ্গীতা বিষেনের একক বিচারকের বেঞ্চ ছবিটির বিরুদ্ধে আদেশ দেয় এবং কেন্দ্র, নেটফ্লিক্স এবং যশ রাজ ফিল্মসকে নোটিশ জারি করে। আগামী ১৮ জুন মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।সিদ্ধার্থ পি মালহোত্রা পরিচালিত এবং YRF এন্টারটেইনমেন্টের অধীনে আদিত্য চোপড়া প্রযোজিত, মুভিটিতে জয়দীপ আহলাওয়াতও অভিনয় করেছেন। এবং মূলধারার চলচ্চিত্রের বিপরীতে একটি তারকা পুত্রকে লঞ্চ করা হয়েছে, জয়দীপ এবং জুনায়েদ সমন্বিত পোস্টার ব্যতীত কোনও ট্রেলার বা টিজার ছিল না।

পোস্টারে দেখা যাচ্ছে যে দুই অভিনেতা জয়দীপের চরিত্রে তার কপালে 'তিলক' পরিয়ে পাশাপাশি দাঁড়িয়ে আছেন এবং জুনায়েদের চরিত্র, একজন সাংবাদিক, একটি কোমর পরিহিত।

যদিও Netflix এবং YRF সিনেমাটিকে ঘিরে বিতর্কের বিষয়ে আনুষ্ঠানিকভাবে মন্তব্য করেনি, তারা নিউজ আউটলেটগুলিতে একটি যৌথ প্রেস নোট পাঠিয়েছে।"আমরা দয়া করে আপনাকে 'মহারাজ' ফিল্মটির জন্য আপনার পর্যালোচনাগুলি অনলাইনে, প্রিন্টে বা যেকোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রকাশ করার জন্য অনুরোধ করছি, চলমান কার্যক্রমের পরিপ্রেক্ষিতে... আপনার সমর্থন এবং ধৈর্যের জন্য আপনাকে ধন্যবাদ। আন্তরিকভাবে, টিম Netflix এবং YRF, "নোটটি পড়েছে।

গত মাসে Netflix দ্বারা জারি করা একটি প্রেস রিলিজ অনুসারে, "মহারাজ" প্রাক-স্বাধীন ভারতে সেট করা হয়েছে এবং এটি 1862 সালের মহারাজ মানহানির মামলার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা "একজন বিশিষ্ট ব্যক্তির দ্বারা অসদাচরণের অভিযোগ" দ্বারা প্রজ্বলিত হয়েছিল। এটি কারসানদাস মুলজিকে অনুসরণ করে, একজন সাংবাদিক এবং সমাজ সংস্কারক, যিনি নারী অধিকার এবং সামাজিক সংস্কারের জন্য অগ্রণী উকিল ছিলেন।

"... কেসটি ব্যাপক মনোযোগ এবং যাচাই-বাছাই করে, যাকে অনেকেই সর্বকালের সবচেয়ে উল্লেখযোগ্য আইনি লড়াই বলে মনে করার জন্য মঞ্চ তৈরি করে," স্ট্রিমার বলেছিলেন।গুজরাট হাইকোর্টের কাছে আবেদনকারীরা দাবি করেছেন যে সিনেমাটি মুক্তি দেওয়ার অনুমতি দেওয়া হলে তাদের ধর্মীয় অনুভূতি "গুরুতরভাবে আঘাত" হবে এবং এটি জনসাধারণের শৃঙ্খলাকে প্রভাবিত করবে এবং সম্প্রদায়ের অনুসারীদের বিরুদ্ধে সহিংসতা উসকে দেবে।

তারা উল্লেখ করেছে যে ব্রিটিশ আমলের আদালত, যেটি মানহানির মামলার সিদ্ধান্ত নিয়েছে, "হিন্দু ধর্মকে নিন্দা করে এবং ভগবান কৃষ্ণের পাশাপাশি ভক্তিমূলক গান এবং স্তোত্রের বিরুদ্ধে গুরুতরভাবে নিন্দামূলক মন্তব্য করে"।

মানহানির মামলাটি একজন বৈষ্ণব ধর্মীয় নেতা এবং সমাজ সংস্কারক মুলজির মধ্যে সংঘর্ষের উপর কেন্দ্রীভূত ছিল, যিনি একটি গুজরাটি সাপ্তাহিকের একটি নিবন্ধে অভিযোগ করেছিলেন যে গডম্যান তার মহিলা ভক্তদের সাথে যৌন সম্পর্ক স্থাপন করেছিলেন।আবেদনকারীরা যুক্তি দিয়েছিলেন যে সিনেমাটি একটি গোপন উপায়ে ট্রেলার বা প্রচারমূলক ইভেন্ট ছাড়াই মুক্তি চাওয়া হয়েছিল যাতে গল্পের কোনও অ্যাক্সেস এড়ানো যায়।

ভিএইচপি নেত্রী সাধ্বী প্রাচী অনেক এক্স ব্যবহারকারীদের মধ্যে একজন যারা "মহারাজ" এর উপর নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছিলেন।

"সনাতন ধর্মের অসম্মান সহ্য করব না (সনাতন ধর্ম কা আপমান সেহেন না করেঙ্গে)। মহারাজ ফিল্ম ব্যান করুন। #বয়কটনেটফ্লিক্স," মাইক্রোব্লগিং সাইটে প্রাচি লিখেছেন।কবে না পর্যন্ত চলচ্চিত্রে "হিন্দু সাধুদের" অপমান অব্যাহত থাকবে, জিজ্ঞাসা করলেন আরেক এক্স ব্যবহারকারী।

অন্য একজন অভিযোগ করেছেন যে আমির তার ছেলেকে "ব্রিটিশ শাসনামলের (sic)) সময় একটি ঘটনা উদ্ধৃত করে "সাধু এবং বল্লভ সম্প্রদায়ের একটি মিথ্যা ইমেজ তৈরি করে একটি হিন্দুমিসিক মুভিতে লঞ্চ করছেন"।

ওয়ান এক্স ব্যবহারকারী হিন্দুধর্ম এবং ইসলামের চলচ্চিত্রের ক্ষেত্রে দ্বিগুণ মানের কথাও বলেছেন।"যেহেতু চলচ্চিত্রটি 'মহারাজ'... এটি আপনার দেব-দেবী এবং ধর্মের উপর, আপনি বয়কটের আহ্বান জানাচ্ছেন। যখন এটি অন্য সম্প্রদায়ের কথা, তখন চলচ্চিত্রের মাধ্যমে যতটা সম্ভব ঘৃণা বিক্রি করার চেষ্টা করা হয়।" ব্যবহারকারী বলেছেন, "72 Hoorain" এবং "Hamare Barah" এর মত বিতর্কিত সিনেমার কথা উল্লেখ করে।

সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার আন্নু কাপুরের সিনেমা "হামারে বারাহ" 14 জুনের মুক্তি স্থগিত করেছে যে ফিল্মটি ইসলামিক বিশ্বাস এবং বিবাহিত মুসলিম মহিলাদের জন্য অবমাননাকর অভিযোগের নোট নেওয়ার পরে। সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) এর নির্দেশনা অনুসারে চলচ্চিত্রটির শিরোনাম পরিবর্তন করা হয়েছিল (এটিকে আগে "হাম দো হামারে বারাহ" বলা হত)।

"মহারাজ"-এর জন্য বয়কটের আহ্বান আমিরের 2022 সালের চলচ্চিত্র "লাল সিং চাড্ডা" এর আশেপাশের বিতর্কের কথা স্মরণ করে, যেটি সুপারস্টারের 2015 সালের মন্তব্যের কারণেও বয়কট কলের মুখোমুখি হয়েছিল যে তিনি ভারতে ক্রমবর্ধমান অসহিষ্ণুতার বেশ কয়েকটি ঘটনার কারণে উদ্বিগ্ন ছিলেন।এই বছরের শুরুর দিকে, নয়নথারা-অভিনীত "অন্নপুরানি" নেটফ্লিক্স থেকে নামিয়ে দেওয়া হয়েছিল যখন কিছু দর্শক বলেছিল যে এটি ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে। সোশ্যাল মিডিয়ায় ক্ষমাও চেয়েছেন অভিনেতা।

"মহারাজ" শালিনী পান্ডে শর্বরির সাথে একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন। চলচ্চিত্রটি Netflix এবং যশ রাজ ফিল্মসের ডিজিটাল হাত YRF এন্টারটেইনমেন্টের মধ্যে বহু-বছরের সৃজনশীল অংশীদারিত্বের অংশ।