নয়াদিল্লি, NICDC লজিস্টিকস ডেটা সার্ভিসেস এবং গুজরাট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট বোর্ড ইউনিফাইড লজিস্টিক ইন্টারফেস প্ল্যাটফর্মের ব্যবহার করে গুজরাটের লজিস্টিক ল্যান্ডস্কেপ ডিজিটাইজ করার জন্য একটি এমওইউ স্বাক্ষর করেছে, শুক্রবার বাণিজ্য মন্ত্রক জানিয়েছে।

একটি অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে, "এই সহযোগিতার ফলে লজিস্টিক অপারেশনগুলিকে স্ট্রিমলাইন করার জন্য দৃশ্যমানতা আনার আশা করা হচ্ছে, রাজ্যের বিভাগগুলির মধ্যে বৃহত্তর সমন্বয়কে উৎসাহিত করবে এবং রিয়েল-টাইম ডেটা ইনসাইটের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলিকে উন্নত করবে।"

NICDC লজিস্টিক ডেটা সার্ভিসেস (NLDS) দ্বারা গুজরাট ইউলিপ (ইউনিফাইড লজিস্টিক ইন্টারফেস প্ল্যাটফর্ম) ড্যাশবোর্ডের বিকাশ এই অংশীদারিত্বের কেন্দ্রবিন্দু।

একটি হাব-স্পোক মডেলে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে, ড্যাশবোর্ডটি অবিচ্ছিন্নভাবে বিভিন্ন রাজ্য বিভাগের সাথে একীভূত হবে, তথ্যের অবিচ্ছিন্ন প্রবাহ নিশ্চিত করবে, বিবৃতিতে বলা হয়েছে।

এটি শিপমেন্ট ট্র্যাকিং, যানবাহন ব্যবহার, অবকাঠামো প্রাপ্যতা এবং ট্রানজিট সময়ের মতো মূল লজিস্টিক পরামিতিগুলিতে রিয়েল-টাইম দৃশ্যমানতা প্রদান করবে, এটি যোগ করেছে।

বিস্তৃত টুলটি সরকারী এবং বেসরকারী সেক্টর জুড়ে স্টেকহোল্ডারদের ক্ষমতায়ন করবে যাতে রাজ্য জুড়ে লজিস্টিক অপারেশনগুলি দক্ষতার সাথে নিরীক্ষণ ও পরিচালনা করা যায়।

অ্যাসোসিয়েশন লজিস্টিক সেক্টরে অগ্রগতি চালনা করার জন্য প্রযুক্তিগত অগ্রগতি এবং উদ্ভাবনের জন্য এনএলডিএস-এর প্রতিশ্রুতিকে আন্ডারস্কোর করে।

সেক্রেটারি, ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড (ডিপিআইআইটি), রাজেশ কুমার সিং বলেছেন যে এই সহযোগিতাটি প্রধানমন্ত্রীর গতি শক্তির অধীনে ডিজিটাল রূপান্তরের জন্য কেন্দ্রীয় সরকারের প্রতিশ্রুতিতে একটি বড় মাইলফলক।

ULIP হল একটি ডিজিটাল গেটওয়ে যা শিল্প খেলোয়াড়দের API-ভিত্তিক ইন্টিগ্রেশনের মাধ্যমে বিভিন্ন সরকারী সিস্টেম থেকে লজিস্টিক-সম্পর্কিত ডেটাসেটগুলি অ্যাক্সেস করতে দেয়।

বর্তমানে, প্ল্যাটফর্মটি 118টি API-এর মাধ্যমে 10টি মন্ত্রণালয়ের 37টি সিস্টেমের সাথে একীভূত হয়েছে, যা 1,800টিরও বেশি ডেটা ক্ষেত্র কভার করছে।

ইউলিপ পোর্টালে 950 টিরও বেশি কোম্পানি নিবন্ধিত হওয়ার সাথে ULIP-এ ব্যক্তিগত সেক্টরের অংশগ্রহণ এর প্রভাব বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করেছে।

উপরন্তু, এই সংস্থাগুলি 90টিরও বেশি অ্যাপ্লিকেশন তৈরি করেছে, যার ফলে 42 কোটিরও বেশি API লেনদেন হয়েছে। প্রাইভেট প্লেয়ারের বাইরে, ইউলিপ বিভিন্ন মন্ত্রক এবং কয়লা, ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (এফসিআই) এবং রাজ্যগুলির মতো সংশ্লেষিত ডেটা সরবরাহ করে সরকারী সিদ্ধান্ত গ্রহণের কার্যকারিতা বাড়িয়ে তুলছে।