নিবিড় কর্মসূচীতে মহন্ত স্বামীজি মহারাজ এবং সদগুরু সান্তোর উপস্থিতিতে প্রায় 650 জন সান্তো, পার্শাদ (শিক্ষার্থী সাধু) এবং সাধকো (দীক্ষা নিতে ইচ্ছুক প্রশিক্ষণার্থী) অংশগ্রহণ করেছিলেন।



সারাংপুর হল BAPS স্বামীনারায়ণ সংস্থার অনন্য প্রশিক্ষণ কেন্দ্রের আসন যেখানে সাধু হওয়ার জন্য 'দীক্ষা' চাওয়া সকলকে BAP স্বামীনারায়ণের সাধু আদেশে দীক্ষিত হওয়ার আগে প্রায় ছয় বছরের জন্য বাধ্যতামূলক প্রশিক্ষণ নিতে হয়।



এই 'সন্ত শিবির' প্রোগ্রামটি ছিল 'দীক্ষা' প্রদানের জন্য সারাংপুর-বেস স্বামীনারায়ণ সংস্থার দ্বিতীয় উদ্যোগ। এ পর্যন্ত মোট 1400 জন সান্তো, পর্ষদ ও সাধক সম্মিলিতভাবে প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন।



এর আগে, এই মাসে, এখানে একটি দিব্য সন্নিধি পর্বের আয়োজন করা হয়েছিল যেখানে BAPS এর চিলড্রেনস অ্যাক্টিভিটি উইং থেকে 1700 জন সিনিয়র স্বেচ্ছাসেবক অংশ নিয়েছিলেন।



'অন্ত অক্ষরধাম' থিম নিয়ে আয়োজিত অনুষ্ঠানের পাঁচটি অধিবেশন চলাকালীন, স্বামীশ্রী প্রতিটি স্বেচ্ছাসেবককে আশীর্বাদ করেছিলেন এবং তাদের 'সেবার' প্রশংসা করেছিলেন।



দিব্য সন্নিধি পর্ব জুড়ে, স্বেচ্ছাসেবকরা সদগুরু স্বামী এবং অন্যান্য অভিজ্ঞ স্বামীদের দ্বারা অনুশীলন করা নিষ্ঠ, নিয়ম-ধর্ম, দিব্যভাও এবং অন্যান্য আধ্যাত্মিক প্রচেষ্টার বিভিন্ন দিক সম্পর্কে অবহিত হয়ে আলোকিত হয়েছিল।



মহন্ত স্বামীজি মহারাজের দ্বারা অনুপ্রাণিত দিব্য সন্নিধি পর্ব, সমস্ত অংশগ্রহণকারীদের জন্য একটি অবিস্মরণীয় অভিজ্ঞতা ছিল।