দাহোদ, দাহোদ লোকসভা কেন্দ্রের একটি ভোট কেন্দ্রের ভিতর থেকে লাইভ-স্ট্রিম করার পরে জাল ভোট দেওয়ার অভিযোগে একজনকে আটক করা হয়েছে, বুধবার কর্মকর্তারা জানিয়েছেন।

কংগ্রেস দাবি করেছে যে বিজয় ভাভোর, একজন স্থানীয় বিজে নেতার ছেলে এবং বুথ থেকে ইনস্টাগ্রামে লাইভে গিয়ে তাকে "গণতন্ত্রের অবমাননা" করার অভিযোগ করেছে।

বিরোধীরা ভিডিওর একটি অনুলিপি নিয়ে নির্বাচন কমিশনে অভিযোগ করার পরে রাজ্যের মহিসাগর জেলার পুলিশ ভাভোর এবং অন্য একজনকে আটক করেছে। যদিও বাভোর ভিডিওটি সমালোচনার পরে মুছে ফেলেছিল, ক্লিপটি ততক্ষণে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে।

দাহোদ রিটার্নিং অফিসার নির্গুদে বাবনরা বলেছেন, ভোট দেওয়ার জন্য একটি পোল বুথে যাওয়ার পরে একজন ব্যক্তি ইনস্টাগ্রামে একটি ভিডিও লাইভ রিলে করার ঘটনাটি তদন্ত করা হচ্ছে।

“আমরা একটি অভিযোগ সহ ভিডিওটি পেয়েছি এবং তদন্ত চলছে, তিনি বলেছিলেন।

গুজরাটের 26টি লোকসভা আসনের মধ্যে, মঙ্গলবার সাধারণ নির্বাচনের তৃতীয় ধাপে 25টি আসনে ভোটগ্রহণ হয়েছে। সুরায় বিজেপি প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন।

মহিসাগরের পুলিশ সুপার জয়দীপসিংহ জাদেজা জানিয়েছেন, দাহোদ সংসদীয় কেন্দ্রের অধীন মহিসাগর জেলার পার্থমপুরের একটি ভোটকেন্দ্রে ঘটনাটি ঘটেছে।

"আমরা দুজন ব্যক্তিকে আটক করেছি এবং জাল ভোট দেওয়ার জন্য জনপ্রতিনিধির অধীনে প্রিসাইডিং অফিসার দ্বারা নিবন্ধিত এফআই-এর ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হচ্ছে," জাদেজা বলেছিলেন।

তিনি বলেন, ভাভোর বিকাল ৫.৪৯ মিনিটে ভোট দিতে ভোট কেন্দ্রে যান এবং বিকাল ৫.৫৪ মিনিটে চলে যান।

এই পাঁচ মিনিটের মধ্যে, তিনি ইনস্টাগ্রামে লাইভে গিয়েছিলেন এবং জাল ভোটিং অবলম্বন করে অন্য দু'জন নির্বাচকের পক্ষে ভোট দিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

ওই আসনে কংগ্রেস প্রার্থী প্রভা তাভিয়াদ। তিনি বর্তমান সাংসদ যশবন্তসিংহ ভাভোরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কংগ্রেস দাবি করেছে যে ব্যক্তি ইনস্টাগ্রামে "বুথ ক্যাপচারিং" ভিডিওটি রিলে করেছেন তিনি স্থানীয় বিজেপি নেতার ছেলে।

কংগ্রেসের মুখপাত্র মনীশ দোশি বলেছেন যে তারা পার্থমপুরের 22 নম্বর বুথে এই ঘটনার জন্য পুনরায় ভোটগ্রহণ করেছে।

"মহিসাগরের একজন বিজেপি নেতার ছেলে ইভিএম মেশিন নিয়ে খেলেছে এবং বুথ ক্যাপচারের একটি লাইভ ভিডিও তৈরি করে নির্বাচন কমিশনকে অপব্যবহার করেছে এবং গণতন্ত্রকে অপমান করেছে," দোশি বলেছিলেন।

একজন কংগ্রেস নেতা তার এক্স হ্যান্ডেলে কথিত ভিডিওটি শেয়ার করেছেন। “বিজেপি নেতার তাই বিজয় ভাভোর সান্তরামপুরের পার্থমপুর গ্রামে বুথ দখল করেছেন৷ তিনি একই কাজ করার সময় সোশ্যাল মিডিয়ায় লাইভ করেন এবং ভোট আধিকারিকদের হুমকি দিতে দেখা যায়,” তিনি দাবি করেছেন।

ভিডিওতে দেখা যাচ্ছে ভাভোর কথিতভাবে ইভিএম (ইলেক্ট্রনি ভোটিং মেশিন) এবং ভিভিপিএটি (ভোটার ভেরিফাইয়েবল পেপার অডিট ট্রেল) মেশিনে ক্যামেরা ফোকাস করছেন এবং একজন নির্বাচন কর্মকর্তার কাছ থেকে পাঁচ থেকে দশ মিনিট সময় চেয়েছেন এমনকি যখন তাকে ভাভোরকে চলে যেতে বলা হয় তখনও বলা হয় যে "শুধুমাত্র বিজেপি এখানে কাজ করে।" ভিডিওতে তার সহযোগীকেও দেখা গেছে।

“মেশিনটা আমার বাবার। শুধুমাত্র একটি জিনিস কাজ করে - সেটি হল বিজেপি, "ভিডিও অনুসারে ইভিএমে একটি বোতাম টিপানোর আগে ভাভোর বলেন। "শুধু বিজয় ভাবোর এখানে কাজ করে," তিনি কথিতভাবে বলেছেন।