গিলগিট [PoGB], পাকিস্তানে 2022 সালের বন্যা, যা 30 মিলিয়নেরও বেশি লোককে বাস্তুচ্যুত করেছে, জলবায়ু পরিবর্তনের সাথে যুক্ত, কিছু অঞ্চলে অত্যন্ত উচ্চ তাপমাত্রার সময়কালের পরে স্বাভাবিক পরিমাণের তিনগুণ বৃষ্টিপাত হয়েছে।

এমনকি 5 জুন বিশ্ব পরিবেশ দিবসে, জলবায়ু পরিবর্তনের সমস্যা এবং এর সাথে আসা ধ্বংস এখনও গুরু-জগলোট এলাকার পরিবারগুলিকে তাড়িত করে, যারা পাকিস্তান-অধিকৃত গিলগিট বাল্টিস্তান (PoGB) এর মধ্য দিয়ে প্রবাহিত গিলগিট নদীর কাছে তাদের বাড়ি তৈরি করেছিল। .

এই পরিবারগুলি 2022 সালের হিমবাহের বিস্ফোরণের সময় তাদের ঘরবাড়ি হারিয়েছিল, যার ফলে তীব্র আকস্মিক বন্যা তাদের জমি এবং তাদের ঘরবাড়ি ধ্বংস করেছিল, পামির টাইমস জানিয়েছে।

ওই বন্যায় ক্ষতিগ্রস্তরা এখনও পিওজিবি প্রশাসনের কাছ থেকে কোনো ক্ষতিপূরণ বা ঘর পায়নি। 2022 সালের বন্যায় তার বাড়ি হারিয়েছেন এমন একজন ভুক্তভোগী বলেছেন, "যখন বন্যা এসেছিল তখন আমি এখানে ছিলাম। এবং যখন পানি আমাদের ঘরবাড়ি ধ্বংস করেছিল তখন আমি নিজের চোখে দেখেছিলাম।"

"সেটি আমাদের জন্য একটি কঠিন সময় ছিল, আমরা আমাদের জীবন এবং আমাদের বাড়িঘর বাঁচানোর চেষ্টা করছিলাম। এখন আমাদের কিছুই অবশিষ্ট নেই, তারা আমাদের কিছুই দেয়নি, এবং আমরা কোন টাকা বা পাক্কা বাড়ি পাইনি," তিনি যোগ করেন।

ঘটনার আরেকজন ভুক্তভোগী বলেন, "আমার বাড়িটি আপনার সামনে এবং সেই বন্যায় আমাদের জমি ও বাড়িঘর ধ্বংস হওয়ার পর থেকে আমি এটি পুনর্নির্মাণ করতে পারিনি। এবং বিপদ এখনও প্রকট। আমাদের বাড়িতে, কেউ নেই। কিছু দেওয়া হয়েছে এবং আমাদের জমি থাকা সত্ত্বেও আমরা আমাদের পরিবারসহ অন্যান্য জেলায় আমাদের আত্মীয়দের সাথে বসবাস করছি।"

মুহম্মদ জাফর খান, বন বিভাগ, পরিসর এবং বন্যপ্রাণী ব্যবস্থাপনা PoGB এর চেয়ারম্যান, বলেছেন যে "এই ধরনের দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় মধ্যম আয়ের গোষ্ঠী। আমরা যারা এই পাহাড়ি এলাকায় বাস করি, এগ্রোপাস্টোরাল বিকল্পগুলির উপর নির্ভর করে এবং পরিবেশগত অবনতি এই ধরনের সম্প্রদায়গুলিকে সরাসরি প্রভাবিত করে, যা আবার সাধারণ মানুষকে প্রভাবিত করে যারা এটি সামর্থ্য রাখে তবে দীর্ঘ সময়ের জন্য এই ধরনের পরিবারগুলিও সংগ্রাম করে দুর্যোগ কেটে যাওয়ার পর।"

তিনি আরও বলেন, "পুরো পাকিস্তানে, আমরা 1990 থেকে 2000 সাল পর্যন্ত প্রায় 1.4 মিলিয়ন হেক্টর বনভূমি হারিয়েছি - যা দেশের মোট বনভূমির প্রায় 16 শতাংশ পর্যন্ত। এবং এই ধ্বংসের সবচেয়ে বড় কারণ হল ভূমি ও বাসস্থানের অবক্ষয় PoGB-এর পাহাড়ি এলাকার আশেপাশে ছড়িয়ে থাকা কোনো আবাসস্থলই তাদের মূল অবস্থায় থাকে না শুধুমাত্র বন্যার আকারে কিন্তু খরার আকারেও, যা আমাদের জমিকে ধ্বংস করছে।"