নয়াদিল্লি, কর্নেল (অব.) ওয়াইভভ অনিল কালের মৃতদেহ শুক্রবার ভারতে পৌঁছেছে, বিদেশ মন্ত্রক (এমইএ) জানিয়েছে, গাজায় জাতিসংঘে কর্মরত প্রাক্তন ভারতীয় সেনা কর্মকর্তা হামলায় নিহত হওয়ার কয়েকদিন পর রাফাহ অঞ্চলে।

কালে, 46, যিনি 2022 সালে ভারতীয় সেনাবাহিনী থেকে অকাল অবসর নিয়েছিলেন, তিনি দুই মাস আগে জাতিসংঘের নিরাপত্তা ও নিরাপত্তা বিভাগের (ডিএসএস) নিরাপত্তা সমন্বয় কর্মকর্তা হিসেবে জাতিসংঘে যোগদান করেছিলেন।

"আজ তেল আবিবে ভারতীয় মিশন... ইউ কর্তৃপক্ষের সাথে সহযোগিতায়, তারা মৃতদেহ পরিবহনের সমন্বয় করতে সক্ষম হয়েছে কর্নেল (অব.) কালের মৃতদেহ আজ ভারতে এসেছে, আনুষ্ঠানিকতা সম্পন্ন করার জন্য পরিবার," এমইএ মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন যে আমি এখানে তার সাপ্তাহিক ব্রিফিংয়ের সময় একটি প্রশ্নের উত্তর দিয়েছি।

এমইএ এর আগে বলেছিল যে নিউইয়র্কে জাতিসংঘে ভারতের স্থায়ী মিশন এবং তেল আবিব এবং রামাল্লায় তার মিশন কালের মৃতদেহ ভারতে প্রত্যাবাসনে সমস্ত সহায়তা প্রসারিত করছে।

জয়সওয়াল বলেছেন যে MEA ইতিমধ্যে হাই মারা যাওয়ার জন্য "আমাদের গভীর সমবেদনা" জানিয়েছে।

"যতদূর ইস্যুটির তদন্তের বিষয়ে, আপনি জাতিসংঘ মহাসচিবের কার্যালয় থেকে জারি করা বিবৃতিটি দেখতে পাবেন যে তারা ফ্যাক্ট-ফাইন্ডিং প্যানেল গঠন করেছে। আমরা যতদূর উদ্বিগ্ন, আমরা প্রাসঙ্গিক কর্তৃপক্ষের সাথেও যোগাযোগ রাখছি। যতদূর তদন্ত সংশ্লিষ্ট," তিনি বলেন.

MEA মুখপাত্রকে আরও জিজ্ঞাসা করা হয়েছিল, গাজায় কতজন ভারতীয় রয়েছে, যারা জাতিসংঘের সাথে কাজ করছেন।

"আমরা রিপোর্ট থেকে বুঝতে পেরেছি যে প্রায় 70-বিজোড় জাতিসংঘের কর্মী গাজায় কাজ করছে তাদের মধ্যে কতজন ভারতীয়, আমি খুব নিশ্চিত নই, তবে আমি যখন সে বিষয়ে তথ্য পরিষ্কার করব তখন আমি আপনার কাছে ফিরে আসব," তিনি বলেছিলেন।

জাতিসংঘও কালের হত্যাকাণ্ডে শোক প্রকাশ করেছে।

সোমবার গাজা উপত্যকার রাফাহ অঞ্চলে তিনি যে গাড়িতে যাচ্ছিলেন তাতে হামলার পর তিনি নিহত হন।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের উপ-মুখপাত্র ফারহান হক এর আগে বলেছেন যে জাতিসংঘ এই মারাত্মক হামলার তদন্তের জন্য একটি ফ্যাক্ট-ফাইন্ডিং প্যানেল গঠন করেছে।

ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনটি ডিপার্টমেন্ট অফ সেফটি এবং সিকিউরিটি দ্বারা স্থাপন করা হচ্ছে।