নয়াদিল্লি, অল ইন্ডিয়া সরাফা অ্যাসোসিয়েশন অনুসারে, জুয়েলার্সের কেনাকাটা এবং আন্তর্জাতিক বাজারে দৃঢ় প্রবণতার কারণে বৃহস্পতিবার জাতীয় রাজধানীতে সোনার দাম 50 টাকা বেড়ে প্রতি 10 গ্রাম 75,100 টাকা হয়েছে৷

বুধবার মূল্যবান ধাতুটি প্রতি 10 গ্রাম 75,050 টাকায় স্থির হয়েছিল।

রূপার দামও 100 টাকা বেড়ে 94,500 টাকা কেজিতে উঠেছে। আগের সেশনে এটি প্রতি কেজি 94,400 টাকায় বন্ধ হয়েছিল।

সরাফা বাজারে, হলুদ ধাতু প্রতি 10 গ্রাম 75,100 টাকায় লেনদেন করছে, যা আগের বন্ধের তুলনায় 50 টাকা বেড়েছে, অ্যাসোসিয়েশন জানিয়েছে।

ব্যবসায়ীরা জানিয়েছেন, স্থানীয় জুয়েলার্সের নতুন চাহিদা এবং বিদেশের বাজারে দৃঢ় প্রবণতার কারণে সোনার দাম বেড়েছে।

বিশ্ববাজারে, স্পট গোল্ড প্রতি আউন্স 9.50 মার্কিন ডলার বেড়ে 2,389.20 মার্কিন ডলারে লেনদেন করছে।

ফেডারেল রিজার্ভের সুদের হারের পথ সম্পর্কে আরও অন্তর্দৃষ্টির জন্য পরের দিন মার্কিন মুদ্রাস্ফীতির তথ্যের অপেক্ষায় বিনিয়োগকারীদের সাথে পরপর তৃতীয় সেশনে সোনার দাম দৃঢ় হয়েছে, মতিলাল ওসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসেস লিমিটেড (MOFSL) এর কমোডিটি রিসার্চের সিনিয়র বিশ্লেষক মানব মোদি বলেছেন।

ইউএস ফেড চেয়ার জেরোম পাওয়েল বুধবার উল্লেখ করেছেন যে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক সুদের হারের সিদ্ধান্ত "যখন এবং হিসাবে" তাদের প্রয়োজন হবে। তিনি হাউসের সদস্যদের বলেছিলেন যে "আরও ভাল ডেটা" হার কমানোর জন্য কেস তৈরি করবে।

বুধবার ওয়াশিংটনে আইন প্রণেতাদের সম্বোধন করে, পাওয়েল বলেছিলেন যে তিনি আত্মবিশ্বাসী যে মুদ্রাস্ফীতি নীচের দিকে যাচ্ছে, তবে জোর দিয়েছিলেন যে ফেডের আরও কাজ করার আছে।

বিনিয়োগকারীরা জুনের কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) ডেটার জন্য অপেক্ষা করছে যা বৃহস্পতিবার পরে প্রকাশিত হবে, এবং শুক্রবারের প্রযোজক মূল্য সূচক (পিপিআই) রিপোর্টের জন্য, যা ফেডের আর্থিক নীতির পথে স্পষ্টতা যোগ করতে পারে, মোদি যোগ করেছেন।

নিউ ইয়র্কে রৌপ্যও সামান্য বেড়ে প্রতি আউন্স 31.32 মার্কিন ডলারে ছিল।

"মুদ্রাস্ফীতি এবং সুদের হার সম্পর্কে ফেড চেয়ারের মন্তব্যের পর মার্কিন ডলারে দুর্বলতা এবং ট্রেজারি ফলন হ্রাসের দ্বারা সমর্থিত সোনার ইতিবাচক বাণিজ্য অব্যাহত রয়েছে৷

"তবে, ইউএস ফেডের সহজীকরণের গতিপথের স্পষ্টতার জন্য সিপিআই ডেটার আগে সতর্কতার মধ্যে সেশনে দামগুলি এখন পর্যন্ত একটি পরিসরে আটকে আছে," প্রণব মের, ব্লিঙ্কএক্স এবং জেএম ফিনান্সিয়ালের রিসার্চের ভাইস প্রেসিডেন্ট (কমোডিটি অ্যান্ড কারেন্সি) বলেছেন .

বাজার বিশেষজ্ঞদের মতে, বৃহস্পতিবার মূল্যবান ধাতুর দাম বাড়তে থাকে কারণ তথ্য প্রকাশিত হয় যা নির্দেশ করে যে বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি এখনও সোনার মজুদ করছে, যদিও প্রকাশ যে পিপলস ব্যাংক অফ চায়না জুন মাসে দুই মাসের জন্য ধাতু কেনা বন্ধ করেছে।