মুম্বাই, ভারতের প্রাক্তন কোচ লালচাঁদ রাজপুত বলেছেন যে গৌতম গম্ভীর ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সঠিক প্রার্থী কারণ তিনি একজন বুদ্ধিমান কৌশলী, একজন নন-ননসেন্স লোক এবং এমন একজন যিনি দুইবারের বিশ্বকাপ জয়ী হয়ে সেট আপে মূল্য যোগ করেছেন।

যদিও গম্ভীর আনুষ্ঠানিকভাবে ভারতের কোচ পদের জন্য আবেদন করেছেন কিনা তা জানা যায়নি, তবে অনুমান করা হচ্ছে যে তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে উচ্চ-চাপের অবস্থানে রাহুল দ্রাবিড়ের স্থলাভিষিক্ত হতে পারেন। চাকরির আবেদনের সময়সীমা ২৭ মে শেষ হয়েছে।

"গম্ভীর একজন নন-ননসেন্স লোক, সে কঠিনভাবে ক্রিকেট খেলেছে এবং সে খেলাটি ভালোভাবে পড়ে এবং এটি কেকেআর (কলকাতা নাইট রাইডার্স) এর জন্যও দেখা গেছে," রাজপুত, যিনি 2007 সালে ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতাতে কোচ ছিলেন। মঙ্গলবার একান্ত আলাপচারিতায় এ কথা জানান।

রাজপুত আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের জয়ের উদাহরণ দিয়েছেন।

"কেকেআর গত বছর একই দল ছিল এবং আপনি এই বছর যে পার্থক্যটি তৈরি করেছেন তা আপনি দেখতে পাচ্ছেন। তিনি একজন বুদ্ধিমান কৌশলীও," আসন্ন মধ্যপ্রদেশ টি-টোয়েন্টি লিগে (এমপিটি২০) সিন্ধিয়াতে জবলপুর লায়ন্সের ক্রিকেটের পরিচালক রাজপুত বলেছেন। কাপ।

রাজপুত বলেন, দুইবার বিশ্বকাপজয়ী ভারতীয় খেলোয়াড় হিসেবে গম্ভীরের অভিজ্ঞতাও কাজে আসবে।

"আমি তার সমস্ত অভিজ্ঞতা নিয়ে নিশ্চিত - একজন খেলোয়াড় হিসাবে তিনি দুটি বিশ্বকাপ (জয়) জিতেছেন - যা সত্যিই মূল্য বাড়াবে। তিনি একজন ভাল প্রার্থী, তবে এটি সমস্ত নির্ভর করে বিসিসিআইয়ের উপর তারা কাকে চায়। তিনি সঠিক প্রার্থী হবেন। ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে,” যোগ করেছেন রাজপুত।

প্রাক্তন ভারতীয় ওপেনার আমেরিকার বর্তমান স্কোয়াডের সাথে 2007 সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের ভারতের স্কোয়াডগুলির মধ্যে তুলনা করেছেন, বলেছেন যে দলে অভিজ্ঞ খেলোয়াড় থাকা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, "আপনারও কিছু অভিজ্ঞতা থাকতে হবে। আমরা মোটামুটি নতুন (সাইড) নিয়ে যেতে পারি না কারণ বিশ্বকাপেও চাপ থাকে।"

"আপনার কিছু সিনিয়র ছেলে এবং তার সাথে জুনিয়রদের থাকা উচিত কারণ তাদের একে অপরের পরিপূরক হতে হবে। এমনকি আপনি যদি আমাদের 2007 সালের স্কোয়াডটি দেখেন, সেখানে (বীরেন্দ্র) শেবাগ, গম্ভীর, ইরফান পাঠান, হরভজন (সিং), আরপির মতো সিনিয়ররা ছিলেন। সিং, যুবরাজ সিং..."

"হ্যাঁ, সেখানে রোহিত শর্মা, রবিন উথাপ্পা এবং এমনকি দীনেশ কার্তিক-এর মতো তরুণরা ছিল - একটি ভাল মিশ্রণ ছিল (এবং) এটি ভালভাবে পরিপূরক ছিল," তিনি বলেছিলেন।

রাজপুত বলেছিলেন যে ভারতের প্লেয়িং ইলেভেন বাছাই করা মাথাব্যথা হবে তবে উইকেটরক্ষক-ব্যাটার হিসাবে ঋষভ পন্ত এবং ওপেনার হিসাবে বিরাট কোহলিকে সমর্থন করেছেন।

তিনি বলেন, "চূড়ান্ত একাদশে যাওয়াটা মাথাব্যথা কারণ সবাই ভালো পারফর্ম করছে। কিন্তু উইকেট কিপিং পছন্দ, নিশ্চিতভাবেই, পন্থ সবার আগে কারণ দ্বিতীয় কোনো চিন্তা নেই," তিনি বলেন।

"এটা একমাত্র জিনিস যে কে খুলবে, যদি (যশস্বী) জয়সওয়াল ওপেন করে, তাহলে আপনার ব্যালেন্স কিছুটা (অফ) হয়ে যায়, তাহলে আপনি হার্দিক পান্ডিয়া এবং শিবম দুবে উভয়কেই খেলতে পারবেন না।"

“ভারসাম্য দেখে, বিরাট কোহলি ওপেন করেন, তারপর আপনি সূর্যকুমার (যাদব)কে 3 নম্বরে রাখতে পারেন, তারপরে 4 নম্বরে থাকতে পারেন। পান্ত হতে পারেন। পাঁচে, হার্দিক পান্ডিয়া, 6 নম্বরে শিবম দুবে হবেন," তিনি যোগ করেছেন।

রাজপুত ভারতীয় দলকে ইতিবাচকভাবে চিন্তা করার আহ্বান জানিয়েছিলেন এবং শেষ ফলাফল সম্পর্কে নয় কারণ তারা একটি অধরা আইসিসি ট্রফি তাড়া করে।

"মূল বিষয় হল আপনাকে কোনো চাপ নিতে হবে না কারণ টি-টোয়েন্টি ফরম্যাটে আপনাকে সেখানে গিয়ে নিজেকে প্রকাশ করতে হবে।"

রাজপুত বলেছিলেন যে মধ্যপ্রদেশের নিজস্ব লিগ রয়েছে, 15 জুন থেকে শুরু হওয়া, রাজ্যের খেলোয়াড়দের জন্য আরও সুযোগ নিয়ে আসবে।

তিনি বলেন, "টুর্নামেন্টটি খুবই ভালো কারণ প্রতিটি স্টেট অ্যাসোসিয়েশন তাদের নিজস্ব প্রিমিয়ার লিগ পেয়েছে। এটি খেলোয়াড়দের তাদের প্রতিভা প্রদর্শনের সুযোগ দেয়।"

"এটি খেলোয়াড়দের পারফর্ম করার সুযোগ দেয় যাতে তারা আইপিএলের জন্যও বাছাই করা যায়," রাজপুত যোগ করেছেন।