নয়াদিল্লি, জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট চ্যালেঞ্জের মধ্যে, গভীর-সমুদ্রের বাস্তুতন্ত্রকে আরও ভালভাবে বোঝার জন্য ঐতিহ্যগত জ্ঞানকে কাজে লাগানোর জন্য এনজিওগুলিতে একটি দড়ি দেওয়ার পূর্বাভাস দেওয়ার জন্য ভারত অঞ্চল-নির্দিষ্ট সমুদ্র পর্যবেক্ষণ ডিজাইন করার জন্য একটি শক্তিশালী পিচ তৈরি করেছে

এই মাসের শুরুর দিকে বার্সেলোনায় 2024 সালের মহাসাগর দশক সম্মেলনে, ভারত উপকূলীয় স্থিতিস্থাপকতা বাড়ানোর জন্য জন-কেন্দ্রিক বহু-বিপদ প্রারম্ভিক সতর্কতা ব্যবস্থা এবং অভিযোজন পরিকল্পনা কৌশলগুলি ডিজাইন করার আহ্বান জানিয়েছে৷

সম্মেলনে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন আর্থ সায়েন্সেস সেক্রেটারি রবিচন্দ্রন এবং সমুদ্র অধ্যয়নের ক্ষেত্রের বিশেষজ্ঞরা ছিলেন, যার মধ্যে ভারতীয় ন্যাশনাল সেন্টার ফর ওশান ইনফরম্যাটিও সার্ভিসেস (আইএনসিওআইএস)-এর পরিচালক শ্রীনিবাস কুমার ছিলেন।

রবিচন্দ্রন উপকূলীয় শহরগুলির দ্বারা নীতি এবং সিদ্ধান্ত গ্রহণের জন্য বিজ্ঞানের ব্যবহার এবং অঞ্চল নির্দিষ্ট সমুদ্র পর্যবেক্ষণের উপর বৃহত্তর জোর দিয়ে, অ্যাক্সেসযোগ্য এবং ব্যবহারযোগ্য বিন্যাসে সমুদ্র পর্যবেক্ষণ সিস্টেমগুলির একীকরণেরও আহ্বান জানিয়েছেন৷

সাগর দশকের চ্যালেঞ্জ এবং তা মোকাবেলার পদক্ষেপ নিয়ে আলোচনার জন্য ফেব্রুয়ারি মাসে হায়দ্রাবাদে ভারত মহাসাগরীয় আঞ্চলিক দশক সম্মেলন আহ্বান করেছিল।

বার্সেলোনা সম্মেলনে, ভারত জৈব-জিও-কেমিকা এবং উপকূলীয় পর্যবেক্ষণ বাড়ানোর উপর জোর দেয় এবং সমুদ্রের ডেটা ব্যবস্থাপনাকে পুনরুজ্জীবিত করার প্রয়োজনীয়তার উপর জোর দেয়

প্রোগ্রাম যেমন ইন্টারন্যাশনাল ওশানোগ্রাফিক ডেটা অ্যান্ড ইনফরমেশন এক্সচেং (IODE), ডিজিটাল টুইনস এবং ক্যাপাসিটি ডেভেলপমেন্ট হাব উদ্যোগ।

রবিচন্দ্রন আঞ্চলিক প্রকল্পগুলি যেমন সমুদ্রের পূর্বাভাস তৈরি করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন যা প্রান্ত থেকে শেষ পর্যন্ত কার্যকরী সমুদ্রের মূল্য চেইন টি ব্যবহারকারী সম্প্রদায়গুলিকে প্রদর্শন করে।

তিনি জাতিসংঘের মহাসাগর দশকের চ্যালেঞ্জের সাথে বিদ্যমান এবং ভবিষ্যতের উদ্যোগগুলিকে সারিবদ্ধ করার প্রয়োজনীয়তার উপরও জোর দেন।

রবিচন্দ্রন বলেছিলেন যে সমুদ্রের সাক্ষরতা এবং অন্যান্য সম্পর্কিত প্রোগ্রামগুলিতে এনজিও, স্থানীয় সম্প্রদায় এবং শিল্প অংশীদারদের সম্পৃক্ততার মাধ্যমে ঐতিহ্যগত জ্ঞান আনার প্রয়োজন ছিল।

জাতিসংঘ 2021-30কে টেকসই উন্নয়নের জন্য সমুদ্র বিজ্ঞানের জাতিসংঘ দশক হিসাবে ঘোষণা করেছে যাতে সমুদ্র ব্যবস্থার অবস্থার অবনতিকে বিপরীত করতে এবং বিশাল সামুদ্রিক বাস্তুতন্ত্রের টেকসই উন্নয়নের জন্য নতুন সুযোগগুলিকে অনুঘটক করতে জ্ঞান উত্পাদনকে উদ্দীপিত করা যায়।