নয়াদিল্লি, ধর্মীয় স্বাধীনতার উপর মার্কিন সরকারের একটি প্রতিবেদনে এর বিরুদ্ধে সমালোচনার অস্বাভাবিকভাবে কঠোর প্রতিক্রিয়ায়, ভারত শুক্রবার ফলাফলগুলিকে "গভীরভাবে পক্ষপাতদুষ্ট" হিসাবে বর্ণনা করেছে, যা দৃশ্যত "ভোটব্যাঙ্ক" বিবেচনার দ্বারা চালিত এবং অভিযুক্ত এবং নির্বাচনী ব্যবহারের মিশ্রণ দ্বারা পরিচালিত হয়েছে। তথ্য

প্রতিবেদনটি প্রত্যাখ্যান করে, বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন যে এটি একটি "পূর্বকল্পিত আখ্যান" অগ্রসর করার জন্য ঘটনাগুলি বেছে নিয়েছে এবং এমনকি ভারতীয় আদালত কর্তৃক ঘোষিত কিছু আইনি রায়ের সততাকে চ্যালেঞ্জ করতে দেখা গেছে।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের 2023 সালের ধর্মীয় স্বাধীনতার প্রতিবেদনে ভারতের সংখ্যালঘু সম্প্রদায়ের উপর সহিংস হামলার উল্লেখ করা হয়েছে যার মধ্যে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে সহিংসতার উল্লেখ করা হয়েছে।

"অতীতের মতো, প্রতিবেদনটি গভীরভাবে পক্ষপাতদুষ্ট, ভারতের সামাজিক কাঠামো সম্পর্কে বোঝার অভাব রয়েছে এবং দৃশ্যত ভোটব্যাংক বিবেচনা এবং একটি নির্দেশমূলক দৃষ্টিভঙ্গি দ্বারা চালিত হয়েছে। তাই আমরা এটি প্রত্যাখ্যান করি," জয়সওয়াল বলেছেন।

"ব্যায়ামটি নিজেই অনুমান, ভুল উপস্থাপন, তথ্যের নির্বাচনী ব্যবহার, পক্ষপাতদুষ্ট উত্সের উপর নির্ভরতা এবং বিষয়গুলির একতরফা অভিক্ষেপের মিশ্রণ।"

"এটি এমনকি আমাদের সাংবিধানিক বিধান এবং ভারতের যথাযথভাবে প্রণীত আইনের চিত্রনা পর্যন্ত প্রসারিত। এটি একটি পূর্বকল্পিত বর্ণনাকে এগিয়ে নেওয়ার জন্য ঘটনাগুলিকে বেছে বেছে বেছে নিয়েছে," জয়সওয়াল যোগ করেছেন।

মুখপাত্র যুক্তি দিয়েছিলেন যে প্রতিবেদনটি ভারতীয় আদালতের দেওয়া কিছু আইনি রায়ের অখণ্ডতাকে "চ্যালেঞ্জ" বলে মনে হয়েছে।

"কিছু কিছু ক্ষেত্রে, আইন ও প্রবিধানের বৈধতা প্রতিবেদনের দ্বারা প্রশ্নবিদ্ধ হয়, যেমন আইনসভার অধিকার তাদের প্রণয়ন করার," তিনি বলেছিলেন।

"প্রতিবেদনটি ভারতে আর্থিক প্রবাহের অপব্যবহার নিরীক্ষণ করে এমন প্রবিধানগুলিকেও লক্ষ্যবস্তু করেছে। পরামর্শ দিয়ে যে সম্মতির বোঝা অযৌক্তিক, এটি এই ধরনের ব্যবস্থার প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তোলার চেষ্টা করে," জয়সওয়াল বলেছিলেন।

তিনি বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের আরও কঠোর আইন ও প্রবিধান রয়েছে এবং তারা অবশ্যই নিজের জন্য এই জাতীয় সমাধানগুলি নির্ধারণ করবে না।

মানবাধিকার এবং বৈচিত্র্যের প্রতি সম্মান ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনার একটি বৈধ বিষয় ছিল এবং থাকবে, তিনি যোগ করেছেন।

"2023 সালে, ভারত সরকারীভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে ঘৃণামূলক অপরাধ, ভারতীয় নাগরিক এবং অন্যান্য সংখ্যালঘুদের উপর জাতিগত আক্রমণ, উপাসনালয় ভাংচুর এবং লক্ষ্যবস্তু, আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের দ্বারা সহিংসতা এবং দুর্ব্যবহারের মতো অসংখ্য মামলা গ্রহণ করেছে, পাশাপাশি রাজনৈতিক মতে। বিদেশে চরমপন্থা ও সন্ত্রাসবাদের উকিলদের জায়গা,” তিনি বলেছিলেন।

"তবে, এই ধরনের সংলাপ অন্য রাজনীতিতে বিদেশী হস্তক্ষেপের লাইসেন্স হওয়া উচিত নয়," জয়সওয়াল বলেছেন।

বুধবার প্রতিবেদন প্রকাশের সময় তার মন্তব্যে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ধর্মান্তর বিরোধী আইন, ঘৃণাত্মক বক্তৃতা এবং সংখ্যালঘু ধর্মাবলম্বী সম্প্রদায়ের সদস্যদের বাড়িঘর ও উপাসনালয় ভেঙে ফেলার ঘটনা "উদ্বেগজনকভাবে বৃদ্ধি" হয়েছে। ভারতে।

"ভারতে, আমরা সংখ্যালঘু ধর্মাবলম্বী সম্প্রদায়ের সদস্যদের জন্য ধর্মান্তর বিরোধী আইন, ঘৃণাত্মক বক্তব্য, বাড়িঘর এবং উপাসনালয় ধ্বংস করার বিষয়ে বৃদ্ধি দেখতে পাচ্ছি," ব্লিঙ্কেন বলেছেন৷