নয়াদিল্লি, একটি বন্য প্রাণী তাদের ক্ষত বুদ্ধি দিয়ে ঔষধি গাছের চিকিত্সা করার প্রমাণ একটি নতুন গবেষণায় রিপোর্ট করা হয়েছে।

ইন্দোনেশিয়ার সুয়াক বালিম্বিং গবেষণা সাইটে, গবেষকরা দেখেছেন যে পুরুষ সুমাত্রান ওরাঙ্গুটান বারবার চিবিয়ে খায় এবং তার গালে ক্ষতস্থানে একটি পর্বতারোহী পরিকল্পনা থেকে রস প্রয়োগ করে।

জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট অফ অ্যানিমেল বিহেভিও (এমপিআই-এবি) এর ইসাবেল লাউমার বলেছেন, "ওরাংগুটানদের প্রতিদিনের পর্যবেক্ষণের সময়, আমরা লক্ষ্য করেছি যে রাকু নামের একজন পুরুষ মুখের একটি ক্ষত ধরে রেখেছে, সম্ভবত প্রতিবেশী পুরুষের সাথে লড়াইয়ের সময়।" .

গবেষণা সাইটটি একটি সংরক্ষিত রেইনফরেস্ট এলাকা যেখানে প্রায় 15টি সমালোচনামূলকভাবে বিপন্ন সুমাত্রান ওরাঙ্গুটান রয়েছে। দলটিতে ইউনিভার্সিটাস ন্যাশনাল, ইন্দোনেশিয়ার গবেষকরা অন্তর্ভুক্ত ছিল।

আঘাতের তিন দিন পর, রাকুস বেছে বেছে আকার কুনিং (ফাইব্রুরিয়া টিনক্টোরিয়া) নামের একটি লিয়ানার পাতা ছিঁড়ে ফেলে, সেগুলি চিবিয়ে খেয়েছিল এবং ফলস্বরূপ রস কয়েক মিনিটের জন্য মুখের ক্ষতগুলিতে অবিকলভাবে প্রয়োগ করেছিল, গবেষকরা বর্ণনা করেছেন।

শেষ পদক্ষেপ হিসাবে, তিনি চিবানো পাতা দিয়ে ক্ষতটি পুরোপুরি ঢেকে দিয়েছেন, তারা বলেছে।

লাউমার ব্যাখ্যা করেছেন যে দক্ষিণ-পূর্ব এশিয়ার ট্রপিকা বনে পাওয়া উদ্ভিদ এবং সম্পর্কিত লিয়ানা প্রজাতিগুলি তাদের ব্যথা উপশমকারী অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং ক্ষত নিরাময়ের জন্য গুরুত্বপূর্ণ অন্যান্য বৈশিষ্ট্যগুলির জন্য পরিচিত।

সায়েন্টিফিক রিপোর্ট জার্নালে প্রকাশিত স্টাডের প্রথম লেখক লাউমার বলেছেন, ম্যালেরিয়া, আমাশয় এবং ডায়াবেটিস বিভিন্ন রোগের চিকিৎসার জন্য গাছগুলি ঐতিহ্যগত ওষুধে ব্যবহৃত হয়।

গবেষকরা আঘাতের পরের দিনগুলিতে ক্ষত সংক্রমণের কোনও লক্ষণ দেখেননি। তারা আরও দেখেছে যে ক্ষতটি পাঁচ দিনের মধ্যে বন্ধ হয়ে যায় এবং এক মাসের মধ্যে পুরোপুরি সেরে যায়।

"আশ্চর্যের বিষয় হল, আহত হওয়ার সময় রাকুসও স্বাভাবিকের চেয়ে বেশি বিশ্রাম নেয়। ঘুমের সময় গ্রোথ হরমোন নিঃসরণ, প্রোটিন সংশ্লেষণ এবং কোষের বিভাজন বৃদ্ধি পাওয়ার কারণে স্লি ক্ষত নিরাময়কে ইতিবাচকভাবে প্রভাবিত করে," লাউমার বলেন।

তিনি রাকুসের আচরণের "ইচ্ছাকৃত" প্রকৃতি ব্যাখ্যা করেছিলেন, কারণ তিনি "বাছাইকৃতভাবে তার মুখের ক্ষত চিকিত্সা করেছিলেন," এবং শরীরের অন্য কোনও অংশ ছিল না।

"আচরনটি বেশ কয়েকবার পুনরাবৃত্তি হয়েছিল, শুধুমাত্র উদ্ভিদের রস দিয়েই নয়, পরে আরও শক্ত উদ্ভিদের উপাদান দিয়ে ক্ষত সম্পূর্ণরূপে ঢেকে না যাওয়া পর্যন্ত পুরো প্রক্রিয়াটি যথেষ্ট সময় নেয়," লউমার বলেছিলেন।

যদিও একাধিক বন্য প্রাইমেট প্রজাতি এখনও পর্যন্ত চিবানো বা ঔষধি গুণসম্পন্ন গাছপালা ঘষতে দেখা গেছে, এই প্রথম তারা সাম্প্রতিক ক্ষতগুলিতে প্রয়োগ করেছে, গবেষকরা বলেছেন।

এইভাবে, চিকিৎসা ক্ষত চিকিত্সা একটি সাধারণ পূর্বপুরুষের মধ্যে উত্থিত হতে পারে মানুষ এবং অরঙ্গুটানদের মধ্যে, তারা বলেছে।

"যেহেতু সক্রিয় ক্ষত চিকিত্সার রূপগুলি কেবলমাত্র একটি মানব সার্বজনীন নয় তবে আফ্রিকান এবং এশিয়ান গ্রেট এপ উভয়েই পাওয়া যেতে পারে, এটি সম্ভব যে ক্ষতগুলিতে চিকিত্সা বা কার্যকরী বৈশিষ্ট্য সহ পদার্থের স্বীকৃতি এবং প্রয়োগের জন্য একটি সাধারণ অন্তর্নিহিত প্রক্রিয়া বিদ্যমান। এবং আমাদের শেষ কমো পূর্বপুরুষ ইতিমধ্যেই একই ধরনের মলম আচরণ দেখিয়েছেন," লেখক লিখেছেন