একসাথে, এটি রক্তে অক্সিজেনের পরিমাণ কমিয়ে দিতে পারে (SpO2) এবং দীর্ঘ সময়ের জন্য হৃদস্পন্দন বাড়াতে পারে, শ্বাসযন্ত্রের জার্নাল থোরাক্সে অনলাইনে প্রকাশিত গবেষণাটি প্রকাশ করেছে।

এটি উচ্চতর অ্যালকোহল সেবনের সাথে বাড়তে পারে, বিশেষ করে বয়স্কদের মধ্যে যাদের পূর্ব-বিদ্যমান চিকিৎসা অবস্থা রয়েছে।

"উচ্চতার সাথে বায়ুমণ্ডলীয় চাপ দ্রুতগতিতে হ্রাস পায়, যার ফলে উচ্চতায় ভ্রমণকারী সুস্থ যাত্রীদের রক্তের অক্সিজেন স্যাচুরেশন স্তর প্রায় 90 শতাংশে (73 hPa) নেমে আসে," জার্মানির কোলনে জার্মান এরোস্পেস সেন্টারের গবেষকরা বলেছেন৷

SpO2 এর আরও একটি হ্রাসকে হাইপোবারিক হাইপোক্সিয়া হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

"অ্যালকোহল রক্তনালীর দেয়ালকে শিথিল করে, ঘুমের সময় হৃদস্পন্দন বাড়ায়, এটি হাইপোবারিক হাইপোক্সিয়ার মতো একটি প্রভাব," গবেষকরা বলেছেন, "দীর্ঘ দূরত্বের ফ্লাইটে অ্যালকোহল সীমিত করার কথা বিবেচনা করার" পরামর্শ দিয়েছেন।

গবেষণাটি এলোমেলোভাবে 48 জনকে দুটি গ্রুপে (সমুদ্র সমতল) এবং অর্ধেক একটি উচ্চতা চেম্বারে বরাদ্দ করেছে যা ক্রুজিং উচ্চতায় (2,438 মিটার সমুদ্রপৃষ্ঠ থেকে) কেবিনের চাপ অনুকরণ করেছে।

প্রতিটি গ্রুপের বারোজন 4 ঘন্টা ঘুমিয়েছিল, অ্যালকোহল পান করে এবং মাতাল না করে।

"ফলাফলগুলি ইঙ্গিত দেয় যে, এমনকি অল্পবয়সী এবং সুস্থ ব্যক্তিদের মধ্যেও, হাইপোবারিক অবস্থায় ঘুমানোর সাথে অ্যালকোহল গ্রহণের সংমিশ্রণ কার্ডিয়াক সিস্টেমে যথেষ্ট চাপ সৃষ্টি করে এবং কার্ডিয়াক বা ফুসফুসের রোগে আক্রান্ত রোগীদের মধ্যে লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে," গবেষকরা বলেছেন। .