মার্কিন যুক্তরাষ্ট্রের মাউন্টেন ওয়েস্ট ন্যাশনাল ইউনিভার্সিটি অফ ইউটাহ হান্টসম্যান ক্যান্সার ইনস্টিটিউটের গবেষকরা ট্রিপল-নেগেটিভ স্তন ক্যান্সারের (টিএনবিসি) পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে নতুন অন্তর্দৃষ্টি খুঁজে পেয়েছেন, যা এই অসুস্থতার একটি ব্যতিক্রমী আক্রমণাত্মক রূপ।

কেমোথেরাপি এবং অস্ত্রোপচারের মতো চিকিত্সার পরে, একটি বিরল ধরণের স্তন ক্যান্সার, TNBC-এর পুনরাবৃত্তির পূর্বাভাস দেওয়ার জন্য কোনও নির্ভরযোগ্য পদ্ধতি নেই।

JCO প্রিসিশন অনকোলজি জার্নালে প্রকাশিত এই গবেষণায় একটি নতুন প্রক্রিয়া বর্ণনা করা হয়েছে যা সঠিকতার সাথে TNBC-এর আক্রমনাত্মকতার পূর্বাভাস দিতে পারে।

গবেষকরা টিএনবিসি-এর আক্রমণাত্মকতা মূল্যায়ন করার জন্য একজনের টিউমারের বৃদ্ধির মূল্যায়ন করার জন্য এটিকে একটি মাউসের মধ্যে রেখে একটি রোগীর থেকে প্রাপ্ত জেনোগ্রাফ্ট (পিডিএক্স) মডেল তৈরি করেছেন।

ক্যান্সারের আক্রমনাত্মকতার প্রাথমিক এবং সঠিক মূল্যায়নের জন্য পদ্ধতিটি পুনরাবৃত্তির পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে বিদ্যমান পদ্ধতির চেয়ে আরও সঠিক ছিল।

গবেষণাটি রোগীর যত্নের উপর সরাসরি প্রভাব ফেলতে পারে এবং পুনরাবৃত্ত TNBC রোগীদের জন্য আরও ব্যক্তিগতকৃত চিকিত্সা পরিকল্পনা তৈরি করতে পারে।

সিন্ডি ম্যাটসেন, অধ্যয়নের সহ-লেখক এবং হান্টসম্যান ক্যান্সার ইনস্টিটিউটের ব্রেস্ট অ্যান্ড গাইনোকোলজিক ডিজিজ সেন্টারের প্রধান, বলেছেন যে এই গবেষণায় পুনরাবৃত্ত ট্রিপল-নেগেটিভ স্তন ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের জন্য আরও কাস্টমাইজড চিকিত্সা পরিকল্পনা তৈরি করতে সহায়তা করার সম্ভাবনা রয়েছে।

ব্যবহারিক সুবিধাগুলির মধ্যে রয়েছে PDX মডেলগুলিতে নির্দিষ্ট ওষুধ পরীক্ষা করা এবং চিকিত্সার সিদ্ধান্তে চিকিত্সকদের জন্য মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করা।

"অধ্যয়নের ফলাফলগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ PDX মডেলে টিউমার বৃদ্ধি প্রায়ই একটি অত্যন্ত আক্রমণাত্মক ক্যান্সার নির্দেশ করে, যা বেশিরভাগ ক্ষেত্রে চিকিত্সা করা কঠিন করে তোলে," লেখক বলেছেন।