অ্যাঞ্জেলম্যান সিনড্রোম মাতৃত্বের উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত UBE3A জিনের মিউটেশনের কারণে হয় এবং এটি দুর্বল পেশী নিয়ন্ত্রণ, সীমিত বক্তৃতা, মৃগীরোগ এবং বুদ্ধিবৃত্তিক অক্ষমতা দ্বারা চিহ্নিত করা হয়, নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত গবেষণায় গবেষকরা ব্যাখ্যা করেছেন।

বেন ফিলপট, পিএইচডি, ইউএনসি স্কুল অফ মেডিসিনের কেনান বিশিষ্ট অধ্যাপক, এবং তার ল্যাব একটি ছোট অণু সনাক্ত করেছে যা নিরাপদ, অ-আক্রমণমূলকভাবে বিতরণ করা যেতে পারে এবং সুপ্ত পৈতৃক-উত্তরাধিকারী UBE3A জিন কপি মস্তিষ্ককে 'চালু' করতে সক্ষম -বিস্তৃত, যা সঠিক প্রোটিন এবং কোষের কার্যকারিতার দিকে পরিচালিত করবে, যা অ্যাঞ্জেলম্যান সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিদের জন্য এক ধরনের জিন থেরাপির সমান।

"আমরা সনাক্ত করা এই যৌগটি প্রাণীর মডেলের বিকাশমান মস্তিষ্কে দুর্দান্ত গ্রহণের প্রমাণ দিয়েছে," ফিলপট বলেছেন, যিনি অ্যাঞ্জেলম্যান সিন্ড্রোমের একজন শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ।

গবেষকদের মতে, UBE3A গুরুত্বপূর্ণ প্রোটিনের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে; একটি কার্যক্ষম অনুলিপি অনুপস্থিত মস্তিষ্কের বিকাশে মারাত্মক ব্যাঘাত ঘটায়।

গবেষকরা অ্যাঞ্জেলম্যান সিনড্রোমের মাউস মডেলগুলিতে পৈতৃক UBE3A চালু করতে পারে কিনা তা নির্ধারণ করতে 2,800 টিরও বেশি ছোট অণু পরীক্ষা করেছেন।

তারা দেখতে পেল যে একটি যৌগ -PHA533533, যা পূর্বে টিউমার-বিরোধী এজেন্ট হিসাবে তৈরি করা হয়েছিল, নিউরনগুলিকে একটি ফ্লুরোসেন্ট আভা প্রকাশ করে যা টপোটেকান দ্বারা প্ররোচিত হওয়ার সাথে প্রতিদ্বন্দ্বিতা করে, অর্থাৎ এর প্রভাবটি সফলভাবে পৈতৃক UBE3A চালু করার জন্য যথেষ্ট শক্তিশালী ছিল।

গবেষকরা অ্যাঞ্জেলম্যান সিন্ড্রোমের সাথে মানুষের থেকে প্রাপ্ত প্ররোচিত প্লুরিপোটেন্ট স্টেম সেল ব্যবহার করে একই ফলাফল নিশ্চিত করতে সক্ষম হয়েছেন, যা ইঙ্গিত করে যে এই যৌগটির ক্লিনিকাল সম্ভাবনা রয়েছে, গবেষণায় উল্লেখ করা হয়েছে।

উপরন্তু, তারা লক্ষ্য করেছেন যে -PHA533533 এর বিকাশমান মস্তিষ্কে চমৎকার জৈব উপলভ্যতা রয়েছে, যার অর্থ এটি স্বাচ্ছন্দ্যে তার লক্ষ্যে ভ্রমণ করে এবং চারপাশে আটকে থাকে।

"আমরা দেখাতে সক্ষম হয়েছিলাম যে -PHA533533 এর আরও ভাল গ্রহণ ছিল এবং একই ছোট অণু মানব-প্রাপ্ত নিউরাল কোষগুলিতে অনুবাদ করা যেতে পারে, যা একটি বিশাল অনুসন্ধান," বলেছেন হান্না ভিহমা, পিএইচডি, এবং গবেষণার প্রথম লেখক।