জ্যাকসনভিল (ফ্লোরিডা) [মার্কিন], রক্ত-মস্তিষ্কের বাধা নামে পরিচিত রক্তের চ্যানেল এবং টিস্যুগুলির নেটওয়ার্ক, যা রক্তে প্রবাহিত বিপজ্জনক রাসায়নিক পদার্থ থেকে মস্তিষ্ককে পুষ্টি দেয় এবং রক্ষা করে, আলঝেইমার রোগে আপোস করা হয়।

মায়ো ক্লিনিকের গবেষকরা এবং সহযোগীরা এখন রক্ত-মস্তিষ্কের বাধা বিঘ্নের স্বতন্ত্র আণবিক চিহ্নিতকারী আবিষ্কার করেছেন, যা এই অবস্থার নির্ণয় এবং চিকিত্সার জন্য অভিনব পদ্ধতির দিকে নিয়ে যেতে পারে।

নেচার কমিউনিকেশনে তাদের গবেষণা প্রকাশিত হয়।

মায়ো ক্লিনিকের নিউরোসায়েন্স বিভাগের চেয়ার এবং আলঝেইমার ডিজিজ এবং এন্ডোফেনোটাইপসের জেনেটিক্সের নেতা, সিনিয়র লেখক নিলুফার এরটেকিন-টানার, এমডি, পিএইচডি বলেছেন, "এই স্বাক্ষরগুলির নতুন বায়োমার্কার হওয়ার উচ্চ সম্ভাবনা রয়েছে যা আলঝেইমার রোগে মস্তিষ্কের পরিবর্তনগুলি ক্যাপচার করে।" ফ্লোরিডার মায়ো ক্লিনিকের পরীক্ষাগার।

গবেষণাটি পরিচালনা করার জন্য, গবেষণা দলটি মেয়ো ক্লিনিক ব্রেইন ব্যাংক থেকে মানব মস্তিষ্কের টিস্যু বিশ্লেষণ করেছে, সেইসাথে সহযোগী প্রতিষ্ঠান থেকে প্রকাশিত ডেটাসেট এবং মস্তিষ্কের টিস্যু নমুনা। অধ্যয়নের দলটিতে আলঝেইমার রোগে আক্রান্ত 12 জন রোগীর মস্তিষ্কের টিস্যুর নমুনা এবং 12 জন সুস্থ রোগী যাদের আল্জ্হেইমের রোগ নিশ্চিত হয়নি।

সমস্ত অংশগ্রহণকারী বিজ্ঞানের জন্য তাদের টিস্যু দান করেছিল। এই এবং বাহ্যিক ডেটাসেটগুলি ব্যবহার করে, দলটি ছয়টিরও বেশি মস্তিষ্কের অঞ্চলে হাজার হাজার কোষ বিশ্লেষণ করেছে, এটিকে আল্জ্হেইমের রোগের রক্ত-মস্তিষ্কের বাধার সবচেয়ে কঠোর গবেষণায় পরিণত করেছে, গবেষকদের মতে।

তারা আল্জ্হেইমের রোগের সাথে সম্পর্কিত আণবিক পরিবর্তনগুলি পরীক্ষা করার জন্য মস্তিষ্কের ভাস্কুলার কোষগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে, যা মস্তিষ্কের কোষের ধরণের একটি ছোট অংশ তৈরি করে। বিশেষ করে, তারা রক্ত-মস্তিষ্কের বাধা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এমন দুটি কোষের দিকে নজর দিয়েছিলেন: পেরিসাইটস, মস্তিষ্কের দ্বাররক্ষক যা রক্তনালীগুলির অখণ্ডতা বজায় রাখে এবং তাদের সমর্থন কোষ যা অ্যাস্ট্রোসাইট নামে পরিচিত, তা নির্ধারণ করতে তারা যোগাযোগ করে।

তারা আল্জ্হেইমার রোগের রোগীদের নমুনাগুলি এই কোষগুলির মধ্যে পরিবর্তিত যোগাযোগ প্রদর্শন করেছে, VEGFA নামে পরিচিত এক জোড়া অণু দ্বারা মধ্যস্থতা করেছে, যা রক্তনালীগুলির বৃদ্ধিকে উদ্দীপিত করে, এবং SMAD3, যা বাহ্যিক পরিবেশে সেলুলার প্রতিক্রিয়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেলুলার এবং জেব্রাফিশ মডেল ব্যবহার করে, গবেষকরা তাদের অনুসন্ধানকে যাচাই করেছেন যে VEGFA এর মাত্রা বৃদ্ধির ফলে মস্তিষ্কে SMAD3 এর নিম্ন স্তরের দিকে পরিচালিত হয়।

দলটি আল্জ্হেইমার রোগের রোগীর দাতা এবং নিয়ন্ত্রণ গ্রুপের রক্ত ​​এবং ত্বকের নমুনা থেকে স্টেম সেল ব্যবহার করেছে। তারা SMAD3 স্তর এবং সামগ্রিক ভাস্কুলার স্বাস্থ্যকে কীভাবে প্রভাবিত করে তা দেখতে VEGFA দিয়ে কোষগুলির চিকিত্সা করেছিলেন। VEGFA চিকিত্সা মস্তিষ্কের পেরিসাইটগুলিতে SMAD3 স্তরের হ্রাস ঘটায়, যা এই অণুগুলির মধ্যে একটি মিথস্ক্রিয়া নির্দেশ করে।

গবেষকদের মতে, উচ্চ রক্তের SMAD3 স্তরের দাতাদের কম ভাস্কুলার ক্ষতি এবং ভাল আল্জ্হেইমার রোগ-সম্পর্কিত ফলাফল ছিল। দলটি বলে যে মস্তিষ্কে SMAD3 মাত্রা রক্তে SMAD3 স্তরকে কীভাবে প্রভাবিত করে তা নির্ধারণ করার জন্য আরও গবেষণা প্রয়োজন।