নয়াদিল্লি, প্রবাহের প্রবাহ, খুচরা বিনিয়োগকারীদের অংশগ্রহণে উত্থান একটি তেজ বাজারের পরিস্থিতি ছোট-ক্যাপ মিউচুয়াল ফান বিভাগের সম্পদকে 2024 সালের মার্চের শেষে 2.43 লক্ষ কোটি টাকায় উন্নীত করেছে, যা তুলনায় 83 শতাংশ বৃদ্ধি পেয়েছে। আগের বছর।

সম্পদের বৃদ্ধির পরিপূরক ছিল বিনিয়োগকারীদের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে ফোলিওর সংখ্যা মার্চ 2024-এ 1.9 কোটিতে পৌঁছেছে যা 1.09 কোটি বছর আগে ছিল, যার ফলে 81 লাখ বিনিয়োগকারী বেস যোগ হয়েছে। এটি ছোট-ক্যাপ তহবিলের প্রতি বিনিয়োগকারীদের প্রবণতা দেখায়।

গোপাল কাভালিরেদ্দি, ভাইস প্রেসিডেন্ট - FYERS-এর রিসার্চ, বলেছেন যে ভারতের অর্থনীতির ক্রমবর্ধমান গতিপথ ক্রমবর্ধমান আগ্রহকে আকর্ষণ করছে, যা পুঁজিবাজার থেকে সমর্থন চাইতে অতালিকাভুক্ত ছোট-ক্যাপ সংস্থাগুলিকে নেতৃত্ব দিচ্ছে৷ এই প্রবণতা দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধির সম্ভাবনার দিকে দৃষ্টি নিবদ্ধ বিনিয়োগকারীদের জন্য প্রতিশ্রুতিশীল সুযোগ প্রদান করে।

যাইহোক, সাধারণ নির্বাচন, বর্ষার পূর্বাভাস, অর্থনৈতিক কার্যকলাপ, মুদ্রাস্ফীতি, জিডিপি অনুমান, এবং FY25 আয় বৃদ্ধির মতো কারণগুলি সম্ভবত ছোট-ক্যাপ কোম্পানির মূল্যায়নকে প্রভাবিত করবে না এবং এই বিভাগে অস্থিরতা প্ররোচিত করবে।

2023-24 আর্থিক বছরে, ছোট-ক্যাপ তহবিলগুলি 40,18 কোটি টাকার প্রবাহ দেখেছে, যা আগের অর্থবছরে দেখা 22,103 কোটি টাকার প্রবাহের চেয়ে বেশি।

যাইহোক, মার্চ মাসে ছোট-ক্যাপ তহবিলগুলি দুই বছরেরও বেশি সময় 94 কোটি রুপিতে প্রথমবারের মতো নেট আউটফ্লো দেখেছিল।

ফেব্রুয়ারির শেষের দিকে বাজার নিয়ন্ত্রক সেবি, ছোট এবং মিড-ক্যাপ তহবিলগুলিতে উদ্বেগ প্রকাশ করার পরে এবং মিউচুয়াল ফান্ড হাউসকে এই তহবিলে বিনিয়োগকারী বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য একটি কাঠামো তৈরি করার নির্দেশ দেয়।

গত কয়েক প্রান্তিকে মিউচুয়াল ফান্ডের ছোট এবং মিড-ক্যাপ স্কিমে বিশাল প্রবাহের পটভূমিতে উদ্বেগগুলি এসেছিল।

অ্যাসোসিয়েশন অফ মিউচুয়াল ফান্ডস ইন ইন্ডিয়া (এএমএফআই) থেকে পাওয়া তথ্য অনুসারে, স্মল-ক্যাপ মিউচুয়াল ফান্ডের ব্যবস্থাপনার অধীনে থাকা সম্পদ (এউএম) 2023 সালের মার্চের শেষে 1.33 লক্ষ কোটি টাকার তুলনায় R 2.43 লক্ষ কোটিতে পৌঁছেছিল i মার্চ 2022।

কাভালিরেদ্দি সম্পদের বিশাল ঊর্ধ্বগতির কারণ হিসেবে বেশ কয়েকটি কারণকে দায়ী করেছেন যেমন আকর্ষণীয় রিটার্ন, বিনিয়োগকারীদের ইতিবাচক মনোভাব, পোর্টফোলিও বৈচিত্র্যকরণ এবং খুচরা অংশীদারিত্ব বৃদ্ধি।

"FY24-এ স্মলক্যাপ সূচক নিজেই 60 শতাংশ বৃদ্ধি পেয়েছে, AUM-এর বৃদ্ধির অধিকাংশের জন্য দায়ী," ফিনউইজারের প্রতিষ্ঠাতা এবং সিইও জয় শাহ বলেছেন৷

এছাড়াও, বিনিয়োগকারীদের মধ্যে বর্তমান ইতিবাচক অনুভূতি, শক্তিশালী অর্থনৈতিক কার্যকলাপ এবং উপার্জন বৃদ্ধির দ্বারা উত্সাহিত, ছোট-ক্যাপ তহবিলের প্রতি বরাদ্দ বৃদ্ধির মূল কারণ।

অধিকন্তু, ছোট-ক্যাপ তহবিলগুলি বৈচিত্র্যময় পোর্টফোলিওগুলির একটি আকর্ষণীয় উপাদান হিসাবে ট্র্যাকশন অর্জন করেছে, তাদের উল্লেখযোগ্য বৃদ্ধির সম্ভাবনা থেকে উপকৃত হয়েছে এবং FY23-এ ইক্যুইটি বিনিয়োগের প্রবাহের মধ্যে অবমূল্যায়ন লক্ষ্য করা গেছে৷

সামগ্রিকভাবে, ইক্যুইটি-ভিত্তিক মিউচুয়াল ফান্ড বিভাগের AUM 2024 সালের অর্থবছরে 55 শতাংশ বেড়ে 23.50 লক্ষ কোটি টাকা হয়েছে, যার নেতৃত্বে শক্তিশালী প্রবাহ এবং মার্ক-টু-মার্ক লাভ হয়েছে। বিভাগটি FY24-এ 1.84 লক্ষ কোটি টাকার নেট প্রবাহ দেখেছে, যা আগের অর্থবছরে R 1.47 লক্ষ কোটি থেকে বেশি।

সেবির নিয়মের অধীনে, ছোট-ক্যাপ মিউচুয়াল ফান্ডে, ফান্ড ম্যানেজারদের তাদের পোর্টফোলিওর কমপক্ষে 65 শতাংশ ছোট-ক্যাপ স্টকগুলিতে বিনিয়োগ করতে হবে।

FY25-এর দিকে তাকিয়ে, Finwisor's Shah বলেছেন, "স্মলক্যাপ রিটার্ন শুধুমাত্র বাজারের অনুভূতির ফলাফল নয়, বরং চমত্কার উপার্জন বৃদ্ধিও হয়েছে তবে, ঐতিহাসিকভাবে দেখা গেছে যে উচ্ছ্বাসের সময়কাল কম রিটার্নের সময়কাল অনুসরণ করে৷ সেই অনুযায়ী FY25-এর জন্য, নেতিবাচক টি কম রিটার্নের সম্ভাবনা সবচেয়ে বেশি।"

যদিও ছোট-ক্যাপ তহবিলগুলি আকর্ষণীয় বৃদ্ধির সম্ভাবনা অফার করে, তবে এগুলিকে উচ্চতর অস্থিরতা, হ্রাসকৃত তারল্য, অপ্রত্যাশিত বাজারের ঝুঁকি এবং সীমিত গবেষণা কভারেজ হিসাবে চিহ্নিত করা হয়।

তাই, শিল্প বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন যে বিনিয়োগকারীদের এই বিভাগে বিনিয়োগের চিন্তা করার আগে তাদের ঝুঁকি সহনশীলতা এবং বিনিয়োগের দিগন্তের পুঙ্খানুপুঙ্খভাবে মূল্যায়ন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।