নতুন দিল্লি, মস্তিষ্কের হাইপোথ্যালামাস বেঁচে থাকার জন্য আচরণের মধ্যে পরিবর্তন করতে সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে -- যেমন শিকারের জন্য শিকার করা এবং একটি শিকারীকে পালানো, একটি নতুন গবেষণায় পাওয়া গেছে।

হাইপোথ্যালামাস, বাদামের আকারের এবং মানুষের মস্তিষ্কের গভীরে অবস্থিত, বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ বলে পরিচিত। ক্ষুধা, তৃষ্ণা, ক্লান্তি এবং ঘুম নিয়ন্ত্রণের পাশাপাশি তাপমাত্রা বজায় রাখার জন্য এটিকে কখনও কখনও শরীরের 'থার্মোস্ট্যাট' হিসাবে উল্লেখ করা হয়।

যাইহোক, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষকরা দেখেছেন যে হাইপোথ্যালামাস একজন ব্যক্তিকে আপাতদৃষ্টিতে বিপরীত আচরণের মধ্যে পরিবর্তন করতে সাহায্য করে, যেমন শিকার শিকার করা এবং পালানো শিকারী, এমনকি পূর্ববর্তী গবেষণাগুলি মস্তিষ্কের অঞ্চলকে আচরণ পরিবর্তনের জন্য গুরুত্বপূর্ণ বলে পরামর্শ দিয়েছে। প্রাণী

লেখকদের মতে, আবিষ্কারটি একজনের বেঁচে থাকা নিশ্চিত করতে হাইপোথ্যালামাসের ভূমিকা সম্পর্কে আমাদের বোঝার প্রসারিত করে।

ফলাফলগুলি আরও পরামর্শ দেয় যে একটি "বিশেষ" মস্তিষ্কের প্রক্রিয়া বিকশিত করা যা বেঁচে থাকার অবস্থার মধ্যে পরিবর্তন করতে সহায়তা করে, যেমন শিকার বনাম পালানো, "অত্যন্ত সুবিধাজনক", লেখকরা PLOS বায়োলজি জার্নালে প্রকাশিত গবেষণায় বলেছেন।

গবেষকদের দল একটি ভার্চুয়াল সারভাইভাল গেম খেলছে এমন 21 জনের মস্তিষ্ক স্ক্যান করেছে, যেখানে অংশগ্রহণকারীরা একটি কম্পিউটার মনিটরে একটি অবতারকে নিয়ন্ত্রণ করেছে, এটি বেঁচে থাকার জন্য দুটি আচরণের মোডের মধ্যে পরিবর্তন করেছে -- একটি, যেখানে অবতারকে একটি সন্ধান করতে হয়েছিল ভার্চুয়াল শিকার এবং দুই, যেখানে এটি একটি ভার্চুয়াল শিকারী থেকে পালাতে হয়েছিল।

অংশগ্রহণকারীরা খেলায় নিয়োজিত থাকাকালীন, তাদের মস্তিষ্ক চার ঘন্টা সময় ধরে ফাংশনাল ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (fMRI) কৌশল ব্যবহার করে স্ক্যান করা হয়েছিল।

এই মস্তিষ্কের স্ক্যানগুলি বিশ্লেষণ করার জন্য, গবেষকরা একটি কৃত্রিম বুদ্ধিমত্তা-ভিত্তিক মডেল তৈরি করেছেন যা শিকারের সময় এবং পালানোর সময় অবতার দ্বারা প্রদর্শিত আন্দোলনের মধ্যে পার্থক্য করতে পারে। দলটি তখন এই আন্দোলনগুলিকে হাইপোথ্যালামাস কার্যকলাপের পরিবর্তনের সাথে সংযুক্ত করে, যা fMRI স্ক্যানগুলিতে দেখা যায়।

লেখকরা, এইভাবে, হাইপোথ্যালামাসের কার্যকলাপের নিদর্শন খুঁজে পেয়েছেন, এর সাথে কাছাকাছি মস্তিষ্কের অঞ্চলে, বেঁচে থাকার জন্য আচরণের দুটি পদ্ধতির মধ্যে পরিবর্তনের সাথে সম্পর্কিত।

আরও, তারা আরও দেখেছে যে হাইপোথ্যালামাস কার্যকলাপের শক্তি তাদের ভবিষ্যদ্বাণী করতে সাহায্য করতে পারে যে অংশগ্রহণকারী তাদের পরবর্তী বেঁচে থাকার কাজটি কতটা ভাল করবে।

"এই ফলাফলগুলি এমন একটি অঞ্চল থেকে মানব হাইপোথ্যালামাস সম্পর্কে আমাদের বোঝার প্রসারিত করে যা আমাদের অভ্যন্তরীণ শারীরিক অবস্থাকে এমন একটি অঞ্চলে নিয়ন্ত্রণ করে যা বেঁচে থাকার আচরণগুলিকে পরিবর্তন করে এবং কৌশলগত বেঁচে থাকার আচরণগুলিকে সমন্বয় করে," লেখক লিখেছেন।