নয়াদিল্লি, দিল্লির খাদ্য ও নাগরিক সরবরাহ মন্ত্রী ইমরান হুসেন শুক্রবার জাতীয় খাদ্য নিরাপত্তা আইন এবং এক জাতি এক রেশন কার্ড প্রকল্পের অধীনে বিনামূল্যে রেশন বিতরণ পর্যালোচনা করেছেন।

তিনি জাতীয় রাজধানীতে রেশন কার্ড পোর্টেবিলিটি স্কিমের মাধ্যমে রেশন বিতরণ সম্পর্কে বিশদ তথ্যও চেয়েছিলেন, একটি বিবৃতি অনুসারে।

মন্ত্রী বিভাগীয় কর্মকর্তাদের নতুন রেশন কার্ডের আবেদন প্রক্রিয়ার জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়েছেন যাতে আরও বেশি সুবিধাভোগীরা জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের সুবিধাগুলি পেতে পারে।

হুসেন নিষ্ক্রিয় থাকা রেশন কার্ডগুলি বাতিল করার নির্দেশ দিয়েছেন বা যার সুবিধাভোগীরা দিল্লি ছেড়ে গেছে। নতুন কার্ডগুলি নতুন অ্যাপ্লিকেশন প্রক্রিয়া করার সময় প্রথম ইন-ফার্স্ট আউট মোড অনুসরণ করে অন্তর্ভুক্ত করা হবে।

বিবৃতিতে বলা হয়েছে, জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের অধীনে দিল্লির জন্য সর্বোচ্চ সীমা হল আনুমানিক 72 লাখ সুবিধাভোগী।

বিভাগের কর্মকর্তারা হুসেনকে জানিয়েছেন যে জুলাইয়ের জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের অধীনে রেশন বিতরণ সোমবার শুরু হয়েছে।

কোটার প্রায় 51 শতাংশ ইতিমধ্যে সুবিধাভোগীদের মধ্যে বিতরণ করা হয়েছে, এতে বলা হয়েছে।

সুবিধাভোগীরা পোর্টেবিলিটি স্কিমটিও ব্যবহার করছেন যা একজন কার্ডধারীকে দিল্লির যেকোনো দোকান থেকে রেশন পেতে দেয়। ই-পোস ডিভাইসের মাধ্যমে রেশন বিতরণ করা হচ্ছে এবং প্রযুক্তিগত সমস্যাগুলিও দ্রুত সমাধান করা হচ্ছে, এটি বলেছে।

দিল্লিতে, জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের আওতায় থাকা পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের অধীনে, সুবিধাভোগীদের নিয়মিত এনটাইটেলমেন্টের অধীনে প্রতি মাসে তিন কেজি গম এবং দুই কেজি চাল দেওয়া হয়, বিবৃতিতে বলা হয়েছে।

অন্ত্যোদয় অন্ন যোজনা বিভাগের অধীনে নিয়মিত এনটাইটেলমেন্ট হল 20 কেজি গম, 15 কেজি চাল এবং এক কেজি চিনি প্রতি পরিবারে, এটি যোগ করেছে।