প্রয়াগরাজ, উত্তরপ্রদেশ সরকার এলাহাবাদ হাইকোর্টকে আশ্বাস দিয়েছে যে জুলাই মাসে ক্ষতিপূরণমূলক বনায়নের পরে প্রয়াগরাজে প্রস্তাবিত রাস্তা প্রশস্তকরণের জন্য গাছ কাটা হবে।

প্রচণ্ড গরমের সময়টা শেষ হওয়ার জন্য গাছ কাটা কিছু সময়ের জন্য পিছিয়ে দেওয়ার হাইকোর্টের পরামর্শের পরে এই আশ্বাস দেওয়া হয়েছিল।

আদালত একটি পিআইএলের শুনানি করছিলেন যেখানে অভিযোগ করা হয়েছিল যে রাস্তা প্রশস্ত করার নামে রাজ্যের দ্বারা নির্বিচারে গাছ কাটা হচ্ছে। আদালত পরবর্তী শুনানির জন্য জুলাইয়ের তৃতীয় সপ্তাহে পিআইএল তালিকাভুক্ত করার নির্দেশ দিয়েছে।

আনন্দ মালভিয়া এবং অন্যদের দ্বারা দায়ের করা পিআইএলের শুনানির সময়, রাজ্য সরকারের পক্ষে প্রধান স্থায়ী পরামর্শদাতা (সিএসসি) কুনাল রবি সিং আদালতকে আশ্বাস দিয়েছিলেন যে জুন এবং জুলাই মাসে গাছ কাটা হবে না। এবং জুলাই, 2024 এ ক্ষতিপূরণমূলক বনায়ন সম্পন্ন হওয়ার পরে পুনরায় শুরু করা হবে।

তিনি আরও দাখিল করেছেন যে, বিদ্যমান গাছ না কেটে ক্ষতিপূরণমূলক বনায়ন করা হলে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব নাও হতে পারে তবে তিনি মোটামুটি স্বীকার করেছেন যে নির্ধারিত লক্ষ্যমাত্রার 60-70 শতাংশ অর্জন করা সম্ভব হবে।

রেকর্ডে CSC-এর আশ্বাস নিয়ে, বিচারপতি মনোজ কুমার গুপ্ত এবং বিচারপতি ক্ষিতিজ শৈলেন্দ্রের সমন্বয়ে গঠিত একটি ডিভিশন বেঞ্চ ভাইস-চেয়ারম্যান, প্রয়াগরাজ ডেভেলপমেন্ট অথরিটি (পিডিএ) কে নির্দেশ দেয় যে পরবর্তী তারিখে বা তার আগে তার হলফনামা দাখিল করতে এবং গৃহীত পদক্ষেপগুলি রেকর্ডে আনতে। ইতিমধ্যে তাকে ক্ষতিপূরণমূলক বনায়নের বিষয়ে।

তিনি তার হলফনামায় রাস্তা প্রশস্তকরণের সময় দুটি রাস্তায় পুরানো বেড়ে ওঠা গাছ কাটার পরিবর্তে ক্ষতিপূরণমূলক বনায়ন অভিযানের অধীনে সিভিল লাইন এলাকায় মহাত্মা গান্ধী মার্গ এবং সদর প্যাটেল মার্গে লাগানো গাছের প্রজাতির কথাও প্রকাশ করবেন।

আগামী বর্ষা মৌসুমে পূর্বোক্ত দুটি সড়কে স্থানীয় প্রজাতির ছায়া-গাছ লাগানোর বিষয়টি বিবেচনা করতে এবং এ বিষয়ে গৃহীত পদক্ষেপগুলি দাখিল করা হলফনামায় প্রকাশ করারও নির্দেশ দিয়েছে আদালত।

উপরোক্ত নির্দেশনা পাস করে, আদালত 31 মে তারিখের তার আদেশে পর্যবেক্ষণ করেছে, "আমরা শহরের তাপমাত্রা প্রায় 50 ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করতে দেখেছি এবং এর একটি প্রধান কারণ হল গাছ কাটা এবং সবুজ আবরণ উল্লেখযোগ্যভাবে হ্রাস করা। শহর.

"সংবাদপত্রগুলি হিট স্ট্রোকের কারণে মানুষের মৃত্যুর খবরে পূর্ণ এবং হাসপাতালে রোগীদের আগমনের উল্লেখযোগ্য বৃদ্ধি। আমরা মনে করি যে এটি সময়ের প্রয়োজন যে 2024 সালের জুলাই মাসে ক্ষতিপূরণমূলক বনায়ন করা হয়। তার দ্বারা দাখিল করা হলফনামায় ভাইস-চেয়ারম্যান, প্রয়াগরাজ ডেভেলপমেন্ট অথরিটি (পিডিএ) দ্বারা আশ্বস্ত করা হয়েছে, সুস্থ প্রাপ্তবয়স্ক গাছ লাগানোর চেষ্টা করা উচিত, "আদালত যোগ করেছে।