নয়াদিল্লি [ভারত], ক্রিসিল রেটিং-এর সাম্প্রতিক বিশ্লেষণ অনুসারে, ক্যাপিটাল গুডস কোম্পানিগুলি 2025 অর্থবছরে 9-11 শতাংশের রাজস্ব বৃদ্ধি পাবে, যা 2024 অর্থবছরে প্রত্যাশিত 13 শতাংশ বৃদ্ধির উপর ভিত্তি করে গড়ে উঠবে বলে অনুমান করা হয়েছে৷

ভারতের ক্যাপিটাল গুডস সেক্টরের দৃষ্টিভঙ্গিতে, নেতৃস্থানীয় নির্মাতারা জোরালো সরকারি এবং বেসরকারি খাতের ব্যয়ের মধ্যে টেকসই দ্বি-সংখ্যার রাজস্ব বৃদ্ধির জন্য প্রস্তুত।

এই প্রবৃদ্ধির মূল চালিকাশক্তিগুলির মধ্যে গুরুত্বপূর্ণ সেক্টর যেমন রেলওয়ে (মেট্রো সহ), প্রতিরক্ষা এবং উভয় প্রচলিত এবং নবায়নযোগ্য শক্তির অংশগুলিতে উল্লেখযোগ্য বিনিয়োগ অন্তর্ভুক্ত।

2024 অর্থবছরে রেলওয়েতে সরকারী ব্যয় বছরে 28 শতাংশ বৃদ্ধি পেয়েছে, যেখানে প্রতিরক্ষা প্রশংসনীয় 10 শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সাথে, প্রচলিত খাতগুলি তাদের মূলধন ব্যয় 6-8 শতাংশ বৃদ্ধি করেছে, নবায়নযোগ্য শক্তি বিনিয়োগ একটি চিত্তাকর্ষক 18 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

মূলধনী পণ্য শিল্পের অর্ডার বই দ্বারা শক্তিশালী মূলধন ব্যয়ের আন্ডারস্কোর করা হয়েছে, যা 2024 অর্থবছরে 15 শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে, যা তাদের রাজস্বের 2.5-3.0 গুণ। অর্ডারের এই বৃদ্ধি একটি উচ্ছ্বসিত বাজারের চাহিদাকে প্রতিফলিত করে এবং ভারতের পরিকাঠামো উন্নয়নে সেক্টরের মুখ্য ভূমিকাকে আন্ডারস্কোর করে।

CRISIL রেটিং-এর ডিরেক্টর আদিত্য ঝাভের, এই সেক্টরের স্থিতিস্থাপকতা তুলে ধরেছেন, বলেছেন, "প্রচলিত খাতে বেসরকারি খাতের অব্যাহত মূলধন ব্যয় (বছরে 6-8 শতাংশ বৃদ্ধি) পুনর্নবীকরণযোগ্য ক্ষমতা চালু করার ক্ষেত্রে একটি র‌্যাম্প-আপ দ্বারা সমর্থিত (25) -30 শতাংশ বৃদ্ধি) মূলধনী পণ্য সংস্থাগুলির সম্ভাবনার জন্য শুভ সূচনা।"

তিনি যোগ করেছেন, "যদিও রেলওয়ে এবং প্রতিরক্ষার ক্ষেত্রে বিনিয়োগ গত অর্থবছরে দেখা ~20 শতাংশের উচ্চতা থেকে 4 বছরের তুলনায় ~5 শতাংশে নেমে এসেছে, তবে একাধিক শহরে মেট্রো অবকাঠামোর উন্নয়ন ভাল ট্র্যাকশন দেখা উচিত। নেট-নেট, আমরা আশা করি এই অর্থবছরে মূলধনী পণ্য সংস্থাগুলির জন্য সামগ্রিক রাজস্ব বৃদ্ধি 9-11 শতাংশ।"

অধিকন্তু, প্রোডাকশন-লিঙ্কড ইনসেনটিভ (পিএলআই) স্কিম এবং বৈদ্যুতিক যানবাহন এবং ডেটা সেন্টারের মতো উদীয়মান সেক্টরগুলির বাস্তবায়ন বৃদ্ধিকে আরও চালিত করবে বলে আশা করা হচ্ছে।

এই খাতগুলি, যা 2024 অর্থবছরে বিনিয়োগের প্রায় 10 শতাংশ গঠন করেছিল, 2028 সালের মধ্যে 25 শতাংশে উন্নীত হবে বলে অনুমান করা হয়েছে৷

জোয়ান গনসালভেস, ক্রিসিল রেটিং-এর সহযোগী পরিচালক, মূলধনী দ্রব্য প্রস্তুতকারকদের জন্য প্রভাবের উপর জোর দিয়েছিলেন, উল্লেখ করেছেন, "এই ধরনের বর্ধিত ব্যবসার তীব্রতা বৃহত্তর কার্যকরী মূলধনের প্রয়োজনীয়তা প্রয়োজন। তবুও, মূলধন পণ্য প্রস্তুতকারকদের ক্রেডিট প্রোফাইল 'স্থিতিশীল' থাকার সম্ভাবনা রয়েছে, কারণ স্বাস্থ্যকর সঞ্চয় এবং মাঝারি মূলধন ব্যয় ঋণ মেট্রিক্স সমর্থন করবে।"

তিনি যোগ করেছেন, "সুদ, কর, অবমূল্যায়ন এবং পরিশোধের আগে উপার্জনের ঋণ এবং CRISIL রেটেড মূলধনী পণ্য সংস্থাগুলির সুদের কভারেজ অনুপাত কাছাকাছি থেকে মধ্য মেয়াদে যথাক্রমে 0.90-1 বার এবং 9-10 গুণ হতে পারে বলে আশা করা হচ্ছে।"

যদিও দৃষ্টিভঙ্গি ইতিবাচক রয়ে গেছে, শেষ-ব্যবহারকারী শিল্পের মূলধন ব্যয়ে সম্ভাব্য বিলম্ব এবং উদীয়মান সেক্টরে প্রযুক্তিগত চাহিদা মেটাতে শিল্পের ক্ষমতা পর্যবেক্ষণযোগ্য ঝুঁকি তৈরি করে।