গ্রেটার নয়ডা, এখনও কোনও ম্যাজিক বুলেট চোখে পড়েনি, তবে বিশেষ ত্বক এবং ফুসফুসের ক্যান্সারের জন্য তিনটি ভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালের শেষ পর্যায়ে এগিয়ে গেছে।

ক্যান্সারের নিরাময় - যা কার্ডিওভাসকুলার রোগের পরেই দ্বিতীয় যা রোগের বিশ্বব্যাপী বোঝায় অবদান রাখে - দীর্ঘদিনের স্বপ্ন ছিল।

যদিও কোনো ম্যাজিক বুলেট এখনও চোখে পড়েনি, বিশেষ ত্বকের জন্য তিনটি ভ্যাকসিন একটি ফুসফুসের ক্যান্সারের ধরন সাম্প্রতিক মাসগুলিতে ক্লিনিকাল ট্রায়ালের শেষ পর্যায়ে অগ্রসর হয়েছে।সফল হলে, এই ভ্যাকসিনগুলি পরবর্তী তিন থেকে 11 বছরের মধ্যে রোগীদের কাছে পাওয়া উচিত। ভ্যাকসিনের বিপরীতে যা রোগ প্রতিরোধ করে, এগুলোর লক্ষ্য তাদের নিরাময় করা বা পুনরায় সংক্রমণ প্রতিরোধ করা।

প্রতিটি ব্যক্তির ক্যান্সার ভিন্ন কারণ প্রতিটি ক্যান্সারযুক্ত টিউমার কোষে জেনেটিক মিউটেশনের বিভিন্ন সেট থাকে। এটি স্বীকার করে, দুটি টিকা প্রতিটি রোগীর জন্য ব্যক্তিগতকৃত এবং দর্জি দ্বারা তৈরি। ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে কর্মরত ক্যান্সার বিশেষজ্ঞরা এই স্বতন্ত্র নিওঅ্যান্টিজ থেরাপি তৈরি করেছেন।

একটি ভ্যাকসিন সাধারণত আমাদের শরীরের রোগ প্রতিরোধক কোষকে অ্যান্টিজেন - প্যাথোজেন থেকে প্রোটিন, যেমন ভাইরাসের - ভবিষ্যতের প্যাথোজেনের আক্রমণের বিরুদ্ধে চিনতে প্রশিক্ষণ দিয়ে কাজ করে।ক্যান্সারে অবশ্য বাহ্যিক কোনো প্যাথোজেন নেই। ক্যান্সার টিউমারের কোষগুলি ক্রমাগত মিউটেশনের মধ্য দিয়ে যায়, যার মধ্যে কিছু তাদের স্বাভাবিক কোষের তুলনায় খুব দ্রুত বৃদ্ধি পেতে সাহায্য করে যখন অন্যগুলি তাদের শরীরের প্রাকৃতিক প্রতিরোধ ব্যবস্থা এড়াতে সাহায্য করে। ক্যান্সার কোষে পরিবর্তিত প্রোটিনকে বলা হয় 'নিওঅ্যান্টিজেন'।

স্বতন্ত্র নিওঅ্যান্টিজেন থেরাপিতে, টিউমার এবং নরমা রক্তকণিকার জিন ক্রম প্রতিটি রোগীর থেকে নিওঅ্যান্টিজেন সনাক্ত করার জন্য তুলনা করা হয় এবং তারপরে নিওঅ্যান্টিজেনগুলির উপসেটগুলি বেছে নেওয়া হয় যেগুলি একটি ইমিউন প্রতিক্রিয়া প্ররোচিত করার সম্ভাবনা বেশি।

একটি পৃথক রোগীর জন্য ভ্যাকসিন নিওঅ্যান্টিজেনের এই নির্বাচিত উপসেটকে লক্ষ্য করে।এই ভ্যাকসিনগুলি, ফার্মা জায়ান্ট মডার্না এবং মার্ক দ্বারা যৌথভাবে তৈরি করা হয়েছে, এ পর্যন্ত পরিচালিত ট্রায়ালগুলিতে মৌমাছিকে দেখানো হয়েছে যে মেলানোমা - ​​এক ধরণের ত্বকের ক্যান্সার - এবং নন-ছোট উভয় প্রকারের মেলানোমা রোগের পুনরুত্থান প্রতিরোধে একা ইমিউনোথেরাপির চেয়ে ইমিউনোথেরাপির সংমিশ্রণ উল্লেখযোগ্যভাবে বেশি কার্যকর। টিউমারগুলি অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণের পরে কোষের ফুসফুসের ক্যান্সার।

দ্বিতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে এই প্রতিশ্রুতিশীল ফলাফলগুলি অনুসরণ করে, টিকাগুলি এখন তৃতীয় পর্বের পরীক্ষায় রোগীদের একটি বৃহত্তর গ্রুপের উপর পরীক্ষা করা হচ্ছে। মেলানোমার জন্য 2030 সালের মধ্যে এবং ফুসফুসের ক্যান্সারের জন্য 2035 সালের মধ্যে গবেষণাটি সম্পূর্ণ হবে বলে আশা করা হচ্ছে।

Moderna-Merck ক্যান্সারের ভ্যাকসিন বাজারে পৌঁছানো প্রথম নয়। ফরাসি কোম্পানি OSE ইমিউনোথেরাপিউটিকস গত সেপ্টেম্বরে উন্নত নন-স্মল সেল ফুসফুস ক্যান্সারের জন্য একটি ভিন্ন পদ্ধতি ব্যবহার করে একটি ভ্যাকসিনের তৃতীয় ধাপের ক্লিনিকাল ট্রায়াল থেকে ইতিবাচক ফলাফল প্রকাশ করেছে।এর ভ্যাকসিন, টেডোপি, নিশ্চিতকরণমূলক ট্রায়াল শুরু করার জন্য নির্ধারিত হয়েছে - যা নিয়ন্ত্রক অনুমোদনের আগে শেষ ধাপ - এই বছরের শেষের দিকে এবং 2027 সালে উপলব্ধ হতে পারে।

অগ্ন্যাশয়ের ক্যান্সারের ভ্যাকসিনগুলি বায়োএনটেক এবং জেনেনটেক, গ্রিটস্টোন দ্বারা কোলন ক্যান্সারের জন্য তৈরি করা হচ্ছে, এছাড়াও ক্লিনিকাল ট্রায়ালের প্রাথমিক পর্যায়ে আশাব্যঞ্জক ফলাফল দেখাচ্ছে। Moderna an Merck দ্বারা তৈরি করা ভ্যাকসিনগুলির মতো, এগুলিও মেসেঞ্জার RN (mRNA) এর উপর ভিত্তি করে ব্যক্তিগতকৃত নিওঅ্যান্টিজেন থেরাপি।

আরও এক ধরনের আরএনএ থেরাপির বিকাশ চলছে যা ছোট হস্তক্ষেপকারী আরএনএ (সিআরএনএ) এবং মাইক্রোআরএনএ (এমআইআরএনএ) ব্যবহার করে। 2018 সাল থেকে, ছয়টি siRNA-বেস থেরাপি ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন দ্বারা অনুমোদিত হয়েছে স্নায়ু, ত্বক, হার্ট এবং কিডনি রোগের চিকিৎসার জন্য।আরও বেশ কিছু siRNA ওষুধ বিভিন্ন ধরনের ক্যান্সার এবং বিভিন্ন রোগের জন্য বিভিন্ন ক্লিনিকাল ট্রায়াল পর্যায়ে রয়েছে।

কোষের মধ্যে, দুটি ধরণের নিউক্লিক অ্যাসিড অণু রয়েছে যা জীবনের জন্য গুরুত্বপূর্ণ কোড তথ্য ধারণ করে: ডিএনএ এবং আরএনএ। যদিও ডিএনএ-তে জেনেটিক তথ্য mRNA থাকে — বিভিন্ন ধরনের RNA-এর মধ্যে একটি — প্রোটিনের কোড বহন করে।

এছাড়াও, নন-কোডিং আরএনএ রয়েছে, যার মধ্যে কিছু কার্যকরীভাবে গুরুত্বপূর্ণ। siRNA এবং miRNA হল এই ধরনের নন-কোডিং RNA-এর উদাহরণ।একটি স্বতন্ত্র নিওঅ্যান্টিজেন থেরাপির জন্য আরএনএ ভ্যাকসিন হল mRN-এর একটি ককটেল যা নিওঅ্যান্টিজেনের কোড বহন করে — মিউটেটেড ফিঙ্গারপ্রিন্ট প্রোটিন এবং ক্যান্সার কোষ। Moderna-Merck অধ্যয়নের জন্য, বিজ্ঞানীরা প্রতি রোগীর জন্য 3টি নিওঅ্যান্টিজেন শনাক্ত করেছেন।

তারা লিপি ন্যানো পার্টিকেলে প্যাক করা সংশ্লিষ্ট এমআরএনএ ভ্যাকসিন ককটেল বিতরণ করেছে, ঠিক যেমন মডার্না অ্যান ফাইজার-বায়োটেক দ্বারা তৈরি COVID-19-এর জন্য mRNA ভ্যাকসিন।

টিউমার অপসারণের পর যখন ভ্যাকসিন সরবরাহ করা হয়, তখন এটি ইমিউন সিস্টেমকে নিওঅ্যান্টিজেন চিনতে এবং ফিরে আসা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রশিক্ষণ দেয় সাধারণত, শরীরের প্রাকৃতিক প্রতিরোধ ব্যবস্থা মিউটেশন সংশোধন করে এবং আপনাকে ক্যান্সার হতে বাধা দেয়। যাইহোক, কিছু ক্ষেত্রে এই প্রাকৃতিক প্রতিরোধ ক্ষমতা অপর্যাপ্ত, যা টিউমার বৃদ্ধির দিকে পরিচালিত করে।স্বতন্ত্র নিওঅ্যান্টিজেন থেরাপিতে, টিউমার কোষের এই মিউটেশনগুলি টিকা তৈরির জন্য এবং টিউমার অপসারণের পরে পুনরায় সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য ইমিউন সিস্টেমকে প্রশিক্ষণের জন্য ব্যবহৃত হয়।

কৃত্রিম বুদ্ধিমত্তার সাম্প্রতিক অগ্রগতি পোটেনশিয়া নিওএন্টিজেন সনাক্ত করতে এবং ব্যক্তিগতকৃত থেরাপি পরিচালনা করতে সহায়তা করছে। প্রথমত, একজন রোগীর টিউমার ও স্বাভাবিক রক্তের কোষের জিন সিকোয়েন্সিং এবং তাদের তুলনা প্রচুর পরিমাণে ডেটা তৈরি করে।

রোগীর ক্যান্সারের জেনেটিক মিউটেশন খুঁজে বের করতে এআই ব্যবহার করা হয় এই ধরনের ‘বাই ডাটা’তে।তদুপরি, পৃথকীকৃত থেরাপির জন্য সময়মত উৎপাদন এবং ডেলিভারি ও ভ্যাকসিন প্রয়োজন যা প্রতিটি রোগীর জন্য আলাদা। এআই এই ধরনের ডেটা ব্যবস্থাপনার ক্ষেত্রেও কার্যকর।

চিকিত্সার স্বতন্ত্র প্রকৃতি সম্ভবত কেন এটি আগের, অসফল RNA ভ্যাকসিন প্রার্থীদের তুলনায় পরীক্ষায় বেশি কার্যকর হয়েছে। যাইহোক, এই ব্যক্তিগতকরণ বিশ্বজুড়ে জনসংখ্যার জন্য সময়মত একটি ব্যয়-কার্যকর চিকিত্সা সরবরাহের জন্য চ্যালেঞ্জ বাড়াতে পারে।

siRNA এবং miRNA চিকিত্সা mRNA এর বিপরীতে কাজ করে। যদিও ভ্যাকসিনের প্রতিটি mRN একটি প্যাথোজেন (এন্টিজেন বা টিউমার (নিওঅ্যান্টিজেন) থেকে প্রোটিন তৈরির কোড বহন করে যাতে প্যাথোজেন বা টিউমারের দ্বারা ভবিষ্যতের আক্রমণের বিরুদ্ধে আমাদের ইমিউন সিস্টেমকে প্রশিক্ষণ দেয়, siRNA সরাসরি অ্যান্টিজেন বা নিওঅ্যান্টিজের mRNA কে লক্ষ্য করে এবং বন্ধ করে দেয়। প্রোটিন উত্পাদন এটি কোড.সুতরাং, একটি siRNA এর প্রভাব ভবিষ্যতে আক্রমণের বিরুদ্ধে সুরক্ষার পরিবর্তে (একটি ভ্যাকসিনের মতো) আরও সরাসরি এবং তাত্ক্ষণিক (একটি ওষুধের মতো)।

এই সহস্রাব্দের মোড়ে আবিষ্কৃত, siRNA-ভিত্তিক থেরাপিউটিকগুলি তাৎক্ষণিক মনোযোগ আকর্ষণ করে, কিন্তু তাদের প্রাথমিক সাফল্য তাদের অন্তর্নিহিত কম স্থিতিশীলতা, তাদের পছন্দসই স্থানে পৌঁছে দিতে অসুবিধা এবং রক্তপ্রবাহ থেকে রেপি ক্লিয়ারেন্সের কারণে সীমিত ছিল।

যাইহোক, সাম্প্রতিক বছরগুলিতে, siRNA থেরাপিগুলিকে রাসায়নিক পরিবর্তনের মাধ্যমে উন্নত করা হয়েছে যা তাদের স্থিতিশীলতা এবং নির্দিষ্ট স্থানে যেমন টিউমার এবং উন্নত ডেলিভারি সিস্টেম যেমন লিপি ন্যানো পার্টিকেল এনকেসিংসে বিতরণ করার ক্ষমতা বাড়িয়েছে।এই উন্নতিগুলি siRNA-বেস থেরাপির এফডিএ অনুমোদনে সাম্প্রতিক সাফল্যের দিকে পরিচালিত করে এবং লিভারের ক্যান্সার সহ রোগের চিকিত্সার ক্ষেত্রে অগ্রগতির আরও প্রতিশ্রুতিবদ্ধ রিপোর্ট। (360info.org) PY

পিওয়াই