নয়াদিল্লি, কোয়াড সদস্য দেশগুলির ঊর্ধ্বতন কর্মকর্তারা 2023 সালের মে মাসে গ্রুপিংয়ের শীর্ষ সম্মেলনে করা প্রতিশ্রুতিগুলি অর্জনে বিভিন্ন কোয়াড ওয়ার্কিং গ্রুপের অগ্রগতি পর্যালোচনা করেছেন, বৃহস্পতিবার বিদেশ মন্ত্রক (এমইএ) জানিয়েছে।

বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেখা কর্মকর্তারা, স্বাস্থ্য নিরাপত্তা, মানবিক সহায়তা এবং দুর্যোগে ত্রাণ, জলবায়ু স্থিতিস্থাপকতা এবং সন্ত্রাসবাদ মোকাবেলার মতো ক্ষেত্রে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জনসাধারণের কল্যাণে গ্রুপিংয়ের সহযোগিতাকে আরও এগিয়ে নেওয়ার জন্য নতুন ধারণা নিয়েও আলোচনা করেছেন। মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়, অস্ট্রেলিয়ার বিদেশ বিষয়ক ও বাণিজ্য বিভাগ, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিভিন্ন কোয়াড ওয়ার্কিং গ্রুপের প্রতিশ্রুতি অর্জনের ক্ষেত্রে অগ্রগতি পর্যালোচনা করার জন্য বৈঠক করেছেন। মে 2023 কোয়াড লিডারস সামিট, এটি বলেছে।

"তারা স্বাস্থ্য সুরক্ষা, ডিজিটাল পাবলিক অবকাঠামো, মানবিক সহায়তা এবং দুর্যোগ ত্রাণ (HADR), জলবায়ু স্থিতিস্থাপকতা, সামুদ্রিক ডোমেন সচেতনতা বৃদ্ধি, প্রতিরোধের মতো ক্ষেত্রে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে জনসাধারণের পণ্য সরবরাহে কোয়াডের সহযোগিতাকে আরও এগিয়ে নেওয়ার জন্য নতুন ধারণা নিয়ে আলোচনা করেছে। সন্ত্রাসবাদ এবং সমুদ্রের তলদেশে তারের সংযোগের মাধ্যমে টেলিযোগাযোগ স্থিতিস্থাপকতা বৃদ্ধি করা," এটি বলে।

বৈঠকটি কর্মকর্তাদের পারস্পরিক স্বার্থের গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মতবিনিময় করার সুযোগও দেয়।

"তারা একটি মুক্ত, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক এবং স্থিতিস্থাপক ইন্দো-প্যাসিফিকের প্রতি কোয়াডের প্রতিশ্রুতির উপর জোর দিয়েছিল এবং দক্ষিণ-পূর্ব এশিয়ান নেশনস (আসিয়ান), প্যাসিফিক দ্বীপপুঞ্জ ফোরাম (পিআইএফ) এবং ভারত মহাসাগরের রিম সহ আঞ্চলিক প্রতিষ্ঠানগুলির কেন্দ্রীয়তাকে পুনঃনিশ্চিত করেছে। অ্যাসোসিয়েশন (IORA), "বিবৃতিতে বলা হয়েছে।

মিটিংয়ের নেতৃত্বে ছিলেন এমইএ থেকে যুগ্ম সচিব (আমেরিকা) কে নাগরাজ নাইডু; এলি লসন, ডেপুটি সেক্রেটারি (স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোঅর্ডিনেশন গ্রুপ), অস্ট্রেলিয়ার ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেড ডিপার্টমেন্ট থেকে; ফুজিমোতো কেনতারো, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোয়াড সহযোগিতার দায়িত্বে থাকা রাষ্ট্রদূত/ফরেন পলিসি ব্যুরোর ডেপুটি ডিরেক্টর-জেনারেল; এবং মার্কিন পররাষ্ট্র দফতরের সহকারী সেক্রেটারি (পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিষয়ক) ড্যানিয়েল ক্রিটেনব্রিঙ্ক এবং সহকারী সচিব (দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক) ডোনাল্ড লু, বিবৃতিতে বলা হয়েছে।

আধিকারিকরা ভারতে আয়োজিত পরবর্তী কোয়াড লিডারস সামিটের নেতৃত্বে নিয়মিত পরামর্শ চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ, এতে যোগ করা হয়েছে।

মার্চ মাসে এখানে একটি কনক্লেভে একটি প্যানেল আলোচনার সময়, মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি বলেছিলেন যে কোয়াড সত্যিই একটি শান্তিপূর্ণ, গণতান্ত্রিক, ন্যায্য, উন্মুক্ত এবং জবাবদিহিমূলক ইন্দো-প্যাসিফিক থাকার "ভাগের স্বার্থের" প্রতিফলন এবং এটির সদস্যদের উপর আন্ডারলাইন করে। দেশ ভারত নানাভাবে গ্রুপিংয়ের "চালকের আসনে"।

চতুর্পাক্ষিক নিরাপত্তা সংলাপ, সাধারণত কোয়াড হিসাবে বর্ণনা করা হয়, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং অস্ট্রেলিয়া নিয়ে গঠিত এবং এটি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধি নিশ্চিত করার বিস্তৃত লক্ষ্যে বিগত কয়েক বছরে একাধিক উদ্যোগ উন্মোচন করেছে। চীন বিশ্বাস করে যে জোটের লক্ষ্য এটিকে ধারণ করা।