নয়াদিল্লি: ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা একটি মার্কিন আদালতে স্বীকার করার পরে যে এর কোভিড ভ্যাকসিন বিরল ক্ষেত্রে রক্ত ​​​​জমাট বাঁধতে পারে, বৃহস্পতিবার একদল চিকিত্সক ভারতের সিরাম ইনস্টিটিউট দ্বারা নির্মিত কোভিশিল্ড ভ্যাকসিনের সুরক্ষার উপর গভীর নজর দিয়েছেন। উদ্বেগ প্রকাশ করেছেন। ,

একটি সংবাদ সম্মেলনে, জাগ্রত ইন্ডি মুভমেন্ট (এআইএম) এর ব্যানারে চিকিত্সকরা সরকারকে সমস্ত কোভিড ভ্যাকসিনের পিছনে বিজ্ঞান পর্যালোচনা করতে এবং তাদের বাণিজ্যিকীকরণের পাশাপাশি ভ্যাকসিনের প্রতিকূল ঘটনাগুলি নিশ্চিত করার জন্য সক্রিয় নজরদারি এবং পর্যবেক্ষণের নিরীক্ষণ করতে বলেছিলেন। মনিটরিং মেকানিজম বাস্তবায়নের আহ্বান জানান। যত তাড়াতাড়ি সম্ভব চিহ্নিত করা উচিত।

ডাঃ তরুন কোঠারি, রেডিওলজিস্ট এবং রেডিওলজিস্ট বলেছেন, “সরকার কোভিড টিকা দেওয়ার পরে মর্মান্তিক মৃত্যুর ক্রমবর্ধমান সংখ্যাকে সম্পূর্ণরূপে উপেক্ষা করেছে এবং বৈজ্ঞানিক তদন্ত এবং মহামারীবিদ্যা ছাড়াই, কোভিড ভ্যাকসিনগুলিকে 'নিরাপদ এবং কার্যকর' হিসাবে প্রচার করে চলেছে। প্রচারের জন্য।" সংবাদ সম্মেলনে এই কর্মী বলেন। তিনি বলেন, থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিন্ড্রোম (টিটিএস) নামক কোভিড ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে বিশ্ব শিখছে।

যখন COVID-19 ভ্যাকসিনগুলি রোল আউট করা হচ্ছিল, তখন অনেক লোকই সচেতন ছিল না যে ফেজ-3 ট্রায়ালগুলি শেষ না করেই এটি করা হচ্ছে। গাইনোকোলজিস্ট এবং অনকোলজিস্ট ডাঃ সুজাতা মিত্তাল বলেছেন, সম্ভাব্য স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী পার্শ্ব প্রতিক্রিয়া, মৃত্যুর হার সম্পর্কে প্রস্তুতকারকদের সম্পূর্ণ তথ্য এবং ডেটা ছাড়াই COVID-19 ভ্যাকসিনের প্রশাসন শুরু হয়েছিল।

তিনি বলেন, ভ্যাকসিন-সম্পর্কিত আঘাতের বিষয়ে বিশেষ করে ভারতে ইতিমধ্যেই কম সচেতনতা রয়েছে।

তিনি বলেছিলেন যে হাজার হাজার মহিলা তাদের মাসিক চক্রে অস্বাভাবিকতার কথা জানিয়েছেন, যা পরবর্তীতে 2022 সালের সেপ্টেম্বরে প্রকাশিত একটি সমীক্ষায় ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে নিশ্চিত করা হয়েছিল।" Awaken India Movement (AIM) মিডিয়া কভার করা কোভিড ভ্যাকসিনের মৃত্যুর বিবরণ সংগ্রহ করছে/ 2021 সাল থেকে ভারতে সোশ্যাল মিডিয়া, যখন টিকা দেওয়া শুরু হয়েছিল, এবং সেগুলি দেশের বিভিন্ন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে শেয়ার করে সরকার আমাদের প্রতিক্রিয়া জানাতে ব্যর্থ হয়েছে।" "টিকার প্রতিকূল প্রভাবের ফলে মৃত্যু এবং প্রতিবন্ধকতাগুলি তদন্ত করার জন্য বারবার অনুরোধ করা হয়েছে," ডাঃ কোঠারি বলেছেন।

এআইএম ভারত সরকারকে তাদের পরিবারের সদস্য সহ কোভিড ভ্যাকসিনের সমস্ত ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য একটি ব্যবস্থার মাধ্যমে অনুরোধ করেছে যাতে ভ্যাকসিন নির্মাতারাও জড়িত।

ডাঃ মিত্তাল বলেন, “আমরা টিকা-আহত ব্যক্তি এবং তাদের পরিবারকে দ্রুত বিচার প্রদানের জন্য দ্রুত বিচার আদালত এবং ভ্যাকসিন আদালত স্থাপনের দাবি জানাই।

তদ্ব্যতীত, সক্রিয় পর্যবেক্ষণ এবং নজরদারি ব্যবস্থা কার্যকর করা উচিত যাতে ভ্যাকসিনের প্রতিকূল ঘটনাগুলি যত তাড়াতাড়ি সম্ভব সনাক্ত করা যায় এবং প্রাথমিক চিকিত্সা প্রোটোকল তৈরি করা উচিত এবং ব্যাপকভাবে প্রচার করা উচিত যাতে জীবন রক্ষা করা যায়। যেতে পারেন, তিনি বলেন.

"সমস্ত কোভিড ভ্যাকসিনের পিছনে বিজ্ঞান পর্যালোচনা করুন এবং তাদের বাণিজ্যিকীকরণ নিরীক্ষণ করুন," ডি কোঠারি বলেছিলেন।

যুক্তরাজ্য-ভিত্তিক AstraZeneca তার COVID-19 ভ্যাকসিনের বিশ্বব্যাপী প্রত্যাহার শুরু করেছে, যা ভারতে রক্ত ​​জমাট বাঁধা এবং কম প্লেটলেটের উদ্বেগের জন্য সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সাথে অংশীদারিত্বে 'কোভিশিল্ড' হিসাবে ভারতে সরবরাহ করা হয়েছিল। এটা থাকার বিরল পার্শ্বপ্রতিক্রিয়া স্বীকার করার কয়েকদিন পর ব্যাপার।

সংস্থাটি এক বিবৃতিতে বলেছে যে মহামারী শুরু হওয়ার পর থেকে প্রচুর পরিমাণে আপডেট করা ভ্যাকসিন উপলব্ধ থাকার কারণে প্রত্যাহার শুরু করা হয়েছিল।

ভারতে, কোম্পানির অংশীদার সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া বলেছে যে এটি 2021 সালের ডিসেম্বর থেকে Covishield-এর অতিরিক্ত ডোজ উত্পাদন এবং সরবরাহ বন্ধ করে দিয়েছে, আবার পুনরাবৃত্তি করে যে এটি 2021 সালে প্যাকেজিং সন্নিবেশে TTS সহ সমস্ত বিরল থেকে খুব বিরল পার্শ্ব প্রতিক্রিয়া প্রকাশ করেছে। .

AstraZeneca COVID-19 ভ্যাকসিন তৈরি করতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাথে অংশীদারিত্ব করেছিল, যা ইউরোপে ভ্যাক্সজেভরিয়া নামে বিক্রি হয়েছিল।